প্রজেক্টর ব্যতীত ডিজিটাল কন্টেন্ট এ পাঠ উপস্থাপন

মো : নূরুদ্দিন ০৮ ডিসেম্বর,২০১৯ ৬৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

২০১৯  সালের ফেব্রয়ারিতে আমার ইনোভেশন আইডিয়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক গৃহীত হয়।২০১৮-১৯ অর্থ বছরের সারাদেশের ১১৫ উদ্ভাবকের তালিকায় আমার নামের ক্রমিক-১৬, আই, ডি নং-১০১০৪৫.
আমার আইডিয়াটি  নিম্নরূপ-
 প্রজেক্টর ব্যতীত ডিজিটাল কন্টেন্ট এ পাঠ উপস্থাপন:
 প্রজেক্টর না থাকলে বা নষ্ট হলে অথবা বিদ্যুৎ না থাকলে ডিজিটাল কন্টেন্টে ক্লাস করা অব্যাহত থাকবে। প্রজেক্টর চালু ও এডজাস্টিং এর জটিলতা সহ অতিরিক্ত খরচও কমে আসবে। এতে ক্লাস প্রস্তুতির সময় কম লাগে।প্রজেক্টর ব্যতীত শুধু ল্যাপটপ ও স্পীকার ব্যবহার করে ডিজিটাল কন্টেন্টে পাঠ উপস্থাপন করা যায়। বিদ্যালয়ে প্রজেক্টর বা বিদ্যুৎ না থাকলে এ পদ্ধতিতে ক্লাস নেয়া যায়। বর্তমানে বিদ্যালয়সমূহে প্রতি শ্রেণিতে শিক্ষার্থী সংখ্যা গড়ে ৫০ জন। স্বল্প পরিসরের এ ক্লাসসমূহে সরাসরি ল্যপটপের স্ক্রিনে কন্টেন্ট প্রদর্শন করা যায়। এতে বিল্ট ইন ব্যাটারির স্পীকার বা ইউ এস বি পোর্টযুক্ত স্পীকার ল্যাপটপে সংযুক্ত করে অডিও সাউন্ড বাড়ানো যায়। এতে নিয়মিতভাবে ক্লাস করা যায় ও শিখনফল স্থায়ী হয়।
 অনেক বিদ্যালয়ে ল্যাপটপ আছে কিন্তু প্রজেক্টর না থাকায় ডিজিটাল কন্টেন্টে ক্লাস উপস্থাপন করা হয় না। বিদ্যুৎ না থাকলেও কন্টেন্টে ক্লাস নেয়া হয় না। এ পদ্ধতিতে আমার বিদ্যালয়ে পাঠদানের ফলে ভালো আউটপুট এসেছে।
আমি আমার স্কুলে এটি চালু করে খুব ভালো ফলাফল পেয়েছি। শিক্ষার্থীরা নিয়মিত ডিজিটাল কন্টেন্টে ক্লাস করে পাঠে আগের চেয়ে বেশি মনোযোগী হয়েছে। উপস্থিতি বেড়ে ৭০ থেকে ৯৮% হয়েছে।
ইতোপূর্বে
২০১৭-১৮ অর্থ বছরে "  শিশুদের শারীরিক বিকাশে ঔষধি উদ্ভিদের ব্যবহার শেখানো" বিষয়ে উদ্ভাবনী ধারনা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক গৃহীত হয়েছিলো।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
লাইলী আক্তার
০৯ ডিসেম্বর, ২০১৯ ১০:৩২ পূর্বাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল। আমার এই সপ্তাহের কনটেন্ট ৫ম শ্রেণির English বিষয়ের Happy Birthday, Unite: 15 কনটেন্টটি দেখবেন এবং মতামত ও রেটিং দিবেন।