সফলতার জন্য একটি শব্দই যথেষ্ট, ‘কমন সেন্স’ বা ‘সাধারণ জ্ঞান’।

জিয়াউল হাসান ১১ ডিসেম্বর,২০১৯ ৮৯ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সফলতার জন্য একটি শব্দই যথেষ্ট, ‘কমন সেন্স’ বা ‘সাধারণ জ্ঞান’।

যেসব জ্ঞান, শিক্ষা মানব জীবনে প্রতিনিয়ত অভ্যাসের মতো ব্যবহার ও প্রয়োগ করতে হয় বা করা উচিত, জ্ঞানের মানদণ্ডের বিচারে সেগুলো সাধারণ জ্ঞান। জ্ঞানের পূর্বে সাধারণ কথাটা যোগ হয়েছে বলে সেসব জ্ঞান ও শিক্ষাগুলোকে যে সাধারণ তা মোটেও বলা যাবে না। কেননা প্রতিটি জ্ঞান যেমন অর্জন করতে হয় তেমনি সাধারণ জ্ঞানও অর্জনের বিষয়, শিক্ষার বিষয়। সে কারণে ইংরেজিতে প্রবাদ আছে, Common sense is a sense which is not common to everybody. কথাটায় বোঝা যায়, সাধারণ জ্ঞান সবার জন্য সাধারণ নয়, অথবা, সবার মধ্যে এই জ্ঞানগুলো সাধারণভাবে প্রত্যক্ষ করা যায় না। তাহলে এটা একেবারে স্পষ্ট যে, সাধারণজ্ঞান যাদের চরিত্রে সন্নিবেশিত হয়েছে, তারা সাধারণ নয়, তাদের চারিত্রিক গুণাবলীতে এক আসাধারণ রূপ প্রকাশ পায়। প্লেটো বলেছেন- সফলতার জন্য একটি শব্দই যথেষ্ট, ‘কমন সেন্স’ বা ‘সাধারণ জ্ঞান’।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
তাহমিনা আক্তার
২২ ফেব্রুয়ারি , ২০২০ ১১:৪৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল


আজিজুল ফকির
০৮ জানুয়ারি, ২০২০ ০৯:১৬ অপরাহ্ণ

দুই দিন পড়লাম, ভাল লাগল।


আজিজুল ফকির
০৩ জানুয়ারি, ২০২০ ১০:৪১ অপরাহ্ণ

Outstanding!!!


মোহাম্মদ গোলাম ছামদানী
১১ ডিসেম্বর, ২০১৯ ০৯:৪৪ অপরাহ্ণ

স্যার শুভেচ্ছা নিবেন। সুন্দর, শ্রেণী উপযোগী ও মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়ন কে সমৃদ্ধ করার জন্য আপনাকে ধন্যবাদ এবং লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল ।আমার কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি ।অনেকেই পূর্ণ রেটিং না দিয়েই ,কমেন্ট বক্সে লিখে পূর্ণ রেটিং দিলাম ।আপনি এমনটা করবেন না প্লিজ । কোন কিছু পেতে হলে আগে দিতে হয়, তাই আমি আপনাকে পূর্ণ ৫ রেটিং দিলাম,আশা করি আপনিও আমাকে পূর্ণ ৫ রেটিং দিবেন। এটা আপনার কাছে আমার বিনীত অনুরোধ রইল।


দুলাল কুমার মন্ডল
১১ ডিসেম্বর, ২০১৯ ০৮:৫৪ অপরাহ্ণ

যথার্থই বলেছেন স্যার । শুভকামনা রইলো।


লাইলী আক্তার
১১ ডিসেম্বর, ২০১৯ ০৮:৫১ অপরাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল। আমার এই সপ্তাহের কনটেন্ট ৫ম শ্রেণির English বিষয়ের Happy Birthday, Unite: 15 কনটেন্টটি দেখবেন এবং মতামত ও রেটিং দিবেন।