বাংলাদেশের মানুষকে নিখাঁদ বিনোদন দেয়ার পাশাপাশি 'ইত্যাদি' অনুষ্ঠান সমাজ সংস্কারক হিসেবে তুলনাহীন

নুরুল আজিজ ১৫ ফেব্রুয়ারি ,২০২০ ২৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

'ইত্যাদি' সম্ভবত বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান। নব্বইয়ের দশকে কি দাপট ছিল ইত্যাদি অনুষ্ঠানের!  যখন স্যাটেলাইট চ্যানেলের এত আধিক্য ছিলোনা, তখন একমাত্র ইত্যাদিই মানুষকে বিনোদিত করতো, নির্মল হাসির উপলক্ষ এনে দিত। এখন জি বাংলা, স্টার জলসা, কালারস কিংবা স্টার প্লাস টিভির দাপট বেড়ে গেছে আমাদের দেশে, যার ফলে এসব বিনোদনমূলক অনুষ্ঠান নতুন প্রজন্মের সবাইকে কাছে না টানলেও নব্বইয়ের দশকের বিনোদন প্রিয় লোকের কাছে ইত্যাদি এখনো সেরা।
বিনোদনের পাশাপাশি সামাজিক অসংগতি ও সমাজ সংস্কারে ইত্যাদি অনুষ্ঠান এক অপ্রতিদ্বন্দ্বী ভূমিকা পালন করে আসছে শুরু থেকেই। শত শত শিল্পী শিল্পে তার অবস্থান তৈরি করেছেন একমাত্র ইত্যাদির সৌজন্যে। তাছাড়া অনেক প্রচার বিমূখ সাদা মনের মানুষের দেখা পাওয়া গেছে ইত্যাদির সৌজন্যে, যারা মানব সেবায় নিয়োজিত।
বিগত ৩১ জানুয়ারি ২০২০ তারিখে প্রচারিত পর্বে সুখি নামের যে সংগ্রামী স্কুল ছাত্রীকে দেখানো হয়েছে,  তা দেখে অনেক মানুষ চোখের জল ধরে রাখতে পারেনি। কেয়া কসমেটিক্স লিমিটেড এর পক্ষে তাকে দেওয়া হয়েছে দুই লাখ টাকা। এতে সে অনেক উপকৃত হবে। ইত্যাদি অন্যকোন পর্বে তার ফলোআপ প্রচার করবে,  তাও জানি।
এ ধরনের হতদরিদ্র সংগ্রামী শিক্ষার্থী বাংলাদেশের আনাচে কানাচে সব জায়গায় আছে। যারা একটু সু্যোগের অভাবে পড়াশোনা করতে পারছেনা।  তাদের খুঁজে বের করে,  তাদের জন্য কোন পদক্ষেপ নেওয়া হলে বিষয়টা আরো ভাল হয়।  সমাজকল্যাণ ও শিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আমি বিশ্বাস করি।  তাছাড়া আমাদের দেশে বিভিন্ন দেশি বিদেশি প্রতিষ্ঠান কত রকম ট্যালেন্ট খুঁজে বের করে,  তারা যদি  এ ধরনের কিছু গরিব মানুষ খুঁজে বের করে,  তাদের জন্য কিছু করেন, তাহলে সমাজ তাদের কাছে কৃতজ্ঞ থাকতো।

পাশাপাশি এ ব্যাপারগুলো প্রশাসনের নজরে আনার জন্য বিদ্যালয়গুলো ভূমিকা পালন করতে পারে। সুবিধাবঞ্চিতদের জন্য চাইলে এগিয়ে আসতে পারেন শিক্ষকরাও।

সবশেষে ইত্যাদি কে অসংখ্য ধন্যবাদ এ ব্যাপারটা তুলে ধরার জন্য। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ আব্দুল মালেক
১৫ ফেব্রুয়ারি , ২০২০ ০৬:৫৫ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করার জন্য পূর্ণ ৫ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন ও সমালোচনা করুন! ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। website: www.teachersnews24.com


নুরুল আজিজ
১৫ ফেব্রুয়ারি , ২০২০ ০৭:২০ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার।