করোনাকালে যুক্তরাষ্ট্রের শিক্ষাব্যবস্থা: এক বাংলাদেশির বয়ান

মোঃ আকতার হোসেন ২৮ এপ্রিল,২০২০ ২৪৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

বাংলাদেশে বাংলা শিক্ষাক্রমে নতুন শিক্ষাবর্ষ শুরু হয় জানুয়ারি মাসে কিন্তু যুক্তরাষ্ট্রে হয় সেপ্টেম্বরে। করোনার মহামারীতে অন্যান্য দেশের মতোই যুক্তরাষ্ট্রের শিক্ষাব্যবস্থাও ভীষণ হুমকির মধ্যে পড়েছে। আমার অবস্থান নিউইয়র্কে। এই সিটিতে ১০ মার্চ থেকেই পর্যায়ক্রমে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। নিউইয়র্ক শিক্ষা বিভাগের হিসাব মতে, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রি-কে থেকে ১২ গ্রেড এ মোট ১১ লাখ শিক্ষার্থী রয়েছে। যাদের জন্য মোট ৭৫ হাজার শিক্ষক রয়েছেন। করোনা এদের সবার সার্বিক জীবন যাত্রা একেবারে ঘরবন্ধি করে ফেলেছে। এবং কবে নাগাদ স্বাভাবিক হবে এখনও তার কোনো আভাস নেই। যার কারণে এ বিশাল সংখ্যক শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ভীষণ শঙ্কার মধ্যে দিন কাটাচ্ছেন।

করোনায় কি সংখ্যক শিক্ষাথীর আক্রান্ত ও প্রাণহানী হয়েছে তার কোন হিসাব না থাকলেও নিউইয়ার্ক শিক্ষা বিভাগের হিসাব মতে ২০ এপ্রিল পর্যন্ত তাদের ৬৩ জন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। এদিকে নিউইয়ার্ক সিটি গভর্ণর লকডাউন এর মেয়াদ ১৫ মে পর্যন্ত বর্ধিত করেছেন। তাছাড়া জুনের মাঝামাঝি সময়ে এখানে মৌসুমী ছুটি শুরু হয়ে যায় যায়, সেপ্টেম্বরে গিয়ে শেষ হয়। তার মানে ১৫ মে যদি স্কুল আবার শুরু হয় তবে তা আবার ১ মাসের মধ্যেই ছুটি হয়ে যাবে। এদিকে চলতি শিক্ষাবর্ষে আর স্কুল খোলা বা না খোলা নিয়ে সিটি মেয়র এবং গর্ভনর এর মধ্যে দোটানা শুরু হয়েছে।

এছাড়াও, করোনা পরিস্থিতির ভয়াবহতা দেখে, সরকারিভাবে স্কুল বন্ধের আগেই অনেক অভিভাবক তাদের ছেলে- মেয়েদের স্কুলে পাঠানো বন্ধ করে দেয়। যেমন আমার ছেলে এ বছরই প্রি-কে ক্লাসে যাওয়া শুরু করেছে। পরিস্থিতি ভয়াবহ হবে বুঝতে পেরে নিজেই ছেলেকে স্কুলে পাঠানো বন্ধ করে দেই এবং তার এক সপ্তাহ পর নিউইর্য়কের সিটি মেয়র সব পাবলিক স্কুল বন্ধ ঘোষণা করে। তার মানে শিক্ষাবর্ষের প্রায় অর্ধেকটা সময় স্কুলে না গিয়েই পার করে দিতে হবে। যদিও বেশীর ভাগ স্কুল ও কলেজ আন-লাইনের মাধ্যমে তাদের ক্লাশ চালিয়ে যাচ্ছে। প্রযুক্তি ও ইন্টারনেটের সহজ লভ্যতার কারণে ঘরে বসেই ছেলে-মেয়েরা তাদের লেখা-পড়া চালিয়ে গেলেও তার মান কতোটা যথাযথ হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ, আন-লাইনে পাঠদানের জন্য কোন সমন্বিত মাধ্যম না থাকায়, Zoom, Sïpe, team viewer এর মত বিভিন্ন অনিরাপদ অ্যাপ এর মাধ্যমে বিভিন্ন স্কুল ও কলেজ পাঠদান করে যাচ্ছে। 

ইতিমধ্যে জানা গেছে যে, হ্যাকাররা এই অ্যাপ হ্যাক করে বিভিন্ন আপত্তিকর ভিডিও ও ছবি পাঠিয়ে থাকে এবং কল দিয়ে নানা রকম বিরক্ত করে থাকে। নিরাপত্তাজনিত কারণে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও রাজনীতিবিদদের এই সকল অ্যাপ ব্যবহারে নিষেধ করা হলেও ছেলে-মেয়েদের শিক্ষার ক্ষেত্রে তা ব্যবহৃত হচ্ছে। আবার এসকল অ্যাপ ব্যাবহারেও শিক্ষকদের মধ্যে সীমাব্ধতা রয়েছে। নবম গ্রেডের ছাত্রী ফাইয়েজা রোজা জুম এ্যাপ এর মাধ্যমে ক্লাস করে।

ফাইজার মতে, ’টিচার নিজেই এ্যাপ ব্যবহার করতে পারে না। অনেক সময় আমরাই বলে দেই কি করতে হবে,। আর এ হলো চলমান শিক্ষা ব্যবস্থা।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
অজয় কৃষ্ণ পাল
২৯ এপ্রিল, ২০২০ ০৪:৫৭ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/559502 https://www.teachers.gov.bd/content/details/560580 https://www.teachers.gov.bd/content/details/561129


মোস্তাফিজুর রহমান
২৯ এপ্রিল, ২০২০ ০৯:৪৯ পূর্বাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


মো. জাকিরুল ইসলাম
২৮ এপ্রিল, ২০২০ ০৮:১৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল । লিঙ্ক: https://www.teachers.gov.bd/content/details/556061


মোছাঃ মাকছুদা বেগম
২৮ এপ্রিল, ২০২০ ০৭:৫৬ অপরাহ্ণ

লাইক, কমেন্ট ও পূর্ণরেটিংসহ আপনাকে অভিনন্দন। আমার কন্টেন্ট/ব্লগ দেখে পূর্ণরেটিং প্রদানের বিনীত অনুরোধ রইল।


মোঃ নাজমুল হক
২৮ এপ্রিল, ২০২০ ০৫:০৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা, আমার কনটেন্ট দেখে মতামত প্রদানের অনুরোধ রইল।


মুহাম্মাদ আলীমুদ্দীন
২৮ এপ্রিল, ২০২০ ০৩:০৭ অপরাহ্ণ

অনেক সুন্দর হয়েছে। লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


সিমতা রানী সূত্রধর
২৮ এপ্রিল, ২০২০ ০২:৪০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ শুভকামনা ও অভিনন্দন।আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রধানের অনুরোধ রইল।