তারাবিহর নামাজ প্রসঙ্গে.তারাবিহর নামাজের রাকায়াত নিয়ে অনেক আলোচনা সমালোচনা হয়

মুহাম্মাদ শরীফুল্লাহ খান ০৮ মে,২০২০ ১০৪ বার দেখা হয়েছে লাইক ১৫ কমেন্ট ৫.০০ ()

তারাবিহর নামাজ প্রসঙ্গে-
তারাবিহর নামাজের রাকায়াত নিয়ে অনেক আলোচনা সমালোচনা হয়।আমি বলবো এবং অনেকেই আমার সাথে একমত হবেন যে, যেহেতু সহিহ হাদীস দ্বারা ৮ রাকায়াত,সাহাবীদের ইজমা দ্বারা ২০ রাকায়াত প্রমাণিত,সেহেতু এটা নিয়ে মাতামাতি না করে ইহতেসাবের সাথে এই সালাত আদায় করাই সবচেয়ে বড় কথা।
আমাদের দেশের মসজিদগুলোতে যেভাবে এই সালাত আদায় করা হয়, এটাকে সালাত আদায়ের প্রতিযোগিতা বলা চলে।
কে কতো তারাতারি শেষ করতে পারে।
আমি ৬২ নং পোষ্টে ধিরে ধিরে সালাত আদায় সম্পর্কে আলোচনা করেছি।এখানে অন্য একটি হাদীস দ্বারা তারাবিহ সহ সকল সালাত ধিরে ধিরে আদায় করার গুরুত্ত সম্পর্কে আলোচনা করছি।
#হযরত আবু হুরাইরা রা হতে বর্ণীত,তিনি বলেন,আমি রাসূলুল্লা স কে বলতে শুনেছি। তিনি বলেন,মহান আল্লাহ বলেন,আমি সূরা ফাতিহাকে আমার ও বান্দার মাঝে ভাগ করে নিয়েছি।একভাগ আমার জন্য আরেকভাগ বান্দার জন্য।আমার বান্দা এর দ্বারা যা প্রার্থনা করে তা সে পাবে।বান্দা যখন নামাযে দাড়াবে এবং বলবে "আল হামদু লিল্লাহি রাব্বিল আলামিন" তখন আল্লাহ বলবেন "আমার বান্দা আমার প্রশংসা করলো" এরপর বান্দা যখন বলবে "আর রাহমানির রাহীম"তখন আল্লাহ বলবেন "বান্দা আমার গুণকীর্তন করলো" এরপর যখন বান্দা বলবে "মালিকি ইয়াওমিদ্দিন"তখন বলবেন "বান্দা আমার মহিমা বর্ণনা করলো" এ পর্যন্ত শুধু আমার জন্য বলা হলো।আর আমার ও আমার বান্দার মধ্যে সম্পর্ক জ্ঞাপক বিষয়টি হলো "ইয়য়াকা না'বুদু ওয়া ইয়য়াকা নাসতায়ীন".আর এ সুরার শেষ কথাগুলো কেবল বান্দার কল্যাণার্থে।সুতরাং বান্দা যা চাইবে তা সে পাবে।আর এ চাওয়াগুলো হলো-"ইহদিনাস সিরাত্বাল মুস্তাকীম।সিরাত্বাল্লাযিনা আন আমতা আলাইহিম।গাইরিল মাগযুবি আলাইহিম।ওয়ালায যোয়াল্লিন।"
-তিরমিযী, হাদীসটি হাসান।
#এখন যে ইমামগন তারাবিহর সালাত তারাতারি আদায় করেন,তাদের নিকট প্রশ্ন..........
আপনি যে এত দ্রুত সুরা ফাতিহা পাঠ করেন আপনার জবাব আল্লাহ কখন দিবেন?(আল্লাহ কে অক্ষম বলছিনা)
আর আপনার পিছনে যে একদল মুসল্লি(সহীহ হাদীস অনুযায়ি)সুরা ফাতিহা পাঠ করে তারা কখন পড়বে?
সুতরাং,আসুন,তারাবিহর রাকায়াত নিয়ে ঝগড়া না করে যে যতটুকুই পড়ি তা যেন ধিরে ধিরে সুন্দর করে আদায় করি।সম্ভব হলে মধ্য রাতের পর আদায় করি।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মুহাম্মাদ শরীফুল্লাহ খান
৩০ মে, ২০২০ ১২:৪০ অপরাহ্ণ

ধন্যবাদ


তাছলিমা আক্তার
০৯ মে, ২০২০ ০৪:৫২ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম । লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল ।


মুহাম্মাদ শরীফুল্লাহ খান
৩০ মে, ২০২০ ১২:৪০ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ কবির উদ্দিন
০৮ মে, ২০২০ ১০:৪৭ অপরাহ্ণ

সুন্দর কন্টেন্ট বাতায়নে আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভ কামনা রইল।


মুহাম্মাদ শরীফুল্লাহ খান
৩০ মে, ২০২০ ১২:৪০ অপরাহ্ণ

ধন্যবাদ


মোসাঃ রওশন আরা পারভীন
০৮ মে, ২০২০ ০৯:৫৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মুহাম্মাদ শরীফুল্লাহ খান
৩০ মে, ২০২০ ১২:৪০ অপরাহ্ণ

ধন্যবাদ


মুহাম্মাদ আলীমুদ্দীন
০৮ মে, ২০২০ ০৯:৪৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার কন্টেন্ট দেখে রেটিং সহ গঠনমূলক পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। মন্তব্য করুন সেরা উদ্ভাবক best content maker আহমাদ হোসাইন অভিনন্দন! আপনার উদ্ভাবনী গল্প মানসম্মত হয়েছে। আপনি সেরা উদ্ভাবক হয়েছেন। আলোচিত লেখা ১ম স্থান অর্জন বিটিটি আমার ২ মে আপলোডকৃত ৩৫তম বাতায়নের সাথে ছিলাম, আছি, শ্রদ্ধেয় প্যাডাগোজি রেটার সম্মানিত প্যাডাগজি রেটার করোনা যুদ্ধের করুণ আরও দেখুন প্রকাশনা সবুজে বাচিঁ সবুজ বাচ... আবদুল্লাহ আল- মামুন ১০ ডিসেম্বর,২০১৯ কবিতা মুজিব, লেখক গো... গোলাম ফারুক ১৫ জানুয়ারি,২০২০ ছোটগল্প মুহাম্মদ মিজানুর রহমান


মুহাম্মাদ শরীফুল্লাহ খান
৩০ মে, ২০২০ ১২:৪১ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ তৌফিকুল ইসলাম
০৮ মে, ২০২০ ০৮:০২ অপরাহ্ণ

এ পাক্ষিকে আপলোডকৃত আমার কন্টেন্টগুলো (উদ্ভাবনের গল্পসমুহ, নেতৃত্বের গল্প এবং প্রেজেন্টেশন তৃতীয় শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বিষয়ের ৬ষ্ঠ অধ্যায়ের “আমাদের চারপাশে বায়ু”) দেখার আমন্ত্রন রইল।


মুহাম্মাদ শরীফুল্লাহ খান
৩০ মে, ২০২০ ১২:৪১ অপরাহ্ণ

ধন্যবাদ


অজয় কৃষ্ণ পাল
০৮ মে, ২০২০ ০৬:৩৬ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/564586 https://www.teachers.gov.bd/content/details/564583 https://www.teachers.gov.bd/content/details/568206


মুহাম্মাদ শরীফুল্লাহ খান
৩০ মে, ২০২০ ১২:৪১ অপরাহ্ণ

ধন্যবাদ


ইশরাত জাহান
০৮ মে, ২০২০ ০৬:৩২ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার কন্টেন্ট দেখে রেটিং সহ গঠনমূলক পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মুহাম্মাদ শরীফুল্লাহ খান
৩০ মে, ২০২০ ১২:৪১ অপরাহ্ণ

ধন্যবাদ