তাড়িতচৌম্বকীয় তরঙ্গ (Electromagnetic Wave )

সঞ্জয় বাছাড় সঞ্জু ২৩ জুলাই,২০২০ ৬০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

তাড়িতচৌম্বকীয় তরঙ্গঃ একটি পরিবর্তনশীল তড়িৎ ক্ষেত্র ভেক্টর ও চৌম্বক ক্ষেত্র ভেক্টর পরষ্পর সমকোণে কম্পিত হলে এদের উভয়ের সাথে লম্বভাবে একটি তরঙ্গ শূন্য মাধ্যমে সঞ্চালিত হয়, যাকে তাড়িতচৌম্বকীয় তরঙ্গ বলে। জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল সর্বপ্রথম এই বিষয়টি গাণিতিকভাবে ব্যাখ্যা করেন। তড়িৎ ও চৌম্বক ক্ষেত্র পরষ্পর সমকোণে থাকে এবং এগুলো সঞ্চালনের অভিমুখের সাথেও সমকোণে থাকে বলে তাড়িতচৌম্বকীয় তরঙ্গ এক ধরনের আড় বা অনুপ্রস্থ তরঙ্গ। এটি সঞ্চালনের জন্য কোন মাধ্যমের প্রয়োজন হয় না। এই তরঙ্গ দৃশ্যমান ও অদৃশ্য উভয় প্রকার বিকিরন সৃষ্টি করতে পারে। কয়েকটি তাড়িতচৌম্বকীয় তরঙ্গের নাম হলো, বেতার তরঙ্গ, মাইক্রোওয়েভ, অবলোহিত তরঙ্গ, দৃশ্যমান আলো, অতিবেগুনি রশ্নি, এক্সরে, গামারশ্নি।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ রওশন জামিল
২৭ জুলাই, ২০২০ ১১:০৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা। স্বাস্থ্যবিধি মেনে চলুন। সুস্থ্য থাকুন।


মোঃ শফিকুল ইসলাম
২৩ জুলাই, ২০২০ ১০:২৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল।


আব্দুল্লাহ আত তারিক
২৩ জুলাই, ২০২০ ০২:৫২ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


বিশ্ব নাথ দাস
২৩ জুলাই, ২০২০ ১০:৫৪ পূর্বাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করার জন্য আপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্ন রেটিংসহ শুভকামনা রইল। আমার তৈরীকৃত এ পাক্ষিকের উদ্ভাবনের গল্প দেখে আপনার সুচিন্তিত মতামত সহ আমার মেয়ে বিজয়ার স্পোকেন ইংলিশ ক্লাশগুলো দেখে বিজয়ার ইউটিউব চ্যানেলটি Bijoya Dot Net সাবস্ক্রাইব করার বিনীত অনুরোধ জানাচ্ছি। ইউটিউব লিংক-https://youtu.be/svmW_wd1Ls8


আবু হোসাইন মোঃ আসাদুল ইসলাম
২৩ জুলাই, ২০২০ ০৯:৪৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা। আমার এ পাক্ষিকের ৩৬তম আপলোডকৃত ৫ম শ্রেণির আয়ত, নির্দেশনামুলক চিত্র অঙ্কন (পৃষ্টা-১০১) কনটেন্ট দেখে মূল্যবান লাইক, রেটিং ও মতামত দানের জন্য বিনীত অনুরোধ রইল।