.................বাতায়নে সদস্য বাড়ানো কর্মসূচি..................

মো. শাহাব উদ্দিন ০২ অক্টোবর,২০২০ ৭০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

.................বাতায়নে সদস্য বাড়ানো কর্মসূচি..................

সম্মানিত প্যাডাগজি রেটার মহোদয়গণ, এডমিন প্যানেল মহোদয়গণ, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, অ্যাম্বাসেডর ও বাতায়নের সন্মানিত শিক্ষক মহোদয়গণ আসসালামু আলাইকুম।

জেনে খুশি হবেন যে গত এক সপ্তাহে বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৯০ জন শিক্ষক, শিক্ষক বাতায়নে অন্তর্ভুক্ত হয়েছেন।

উপজেলা রিসোর্স সেন্টার, মেহেন্দিগঞ্জ, বরিশালের উদ্যোগে শুরু হয়েছে শিক্ষক বাতায়নের সদস্য বাড়ানো কার্যক্রম। এই কার্যক্রম গত ২৫/০৯/২০২০ তারিখে শুরু হয়েছে। চলবে আগামী ১৫/১০/২০২০ তারিখ পর্যন্ত। এই কার্যক্রমের আওতায় ২৫০ জন শিক্ষককে সদস্য করার প্রাথমিক পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। কার্যক্রমে অনলাইনে সহযোগিতা করছেন আইসিটি হেলপিং গ্রুপের শিক্ষকবৃন্দ। এ কাজে সহযোগিতা করতে পেরে নিজেকে গর্বিত মনে করছি।

শিক্ষকদের বাতায়নের সদস্য করে তাদের এক দিনের বাতায়ন পরিচিতি এবং ডিজিটাল কনটেন্ট ডাঊনলোড এবং আপলোড বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করতে যাচ্ছে উপজেলা রিসোর্স সেন্টার, মেহেন্দিগঞ্জ।

বরিশাল জেলাধীন আইসিটি আম্বাসেডরগণ এতে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন। কোর্সটিতে সমন্বয়কের দায়িত্ব পালন করবেন জনাব বিপুল চন্দ্র মজুমদার, ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টারমেহেন্দিগঞ্জ, বরিশাল।

গত কয়েক বছরে বাতায়নে মোট সদস্য হয়েছে মাত্র চার লক্ষ পঞ্চাশ হাজার (৪৫০০০০)। অনেক শিক্ষক এখনো বাতায়নের সাথে পরিচিত নয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক আদেশেই গত দু’মাসে ‘গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখনঃ আনন্দে গণিত শিখি, প্রথম পাঠ’ কোর্সটিতে মুক্তপাঠে রেজিস্ট্রেশন করেছে প্রায় এক লক্ষ সত্তর হাজার (১৭০,০০০) শিক্ষক। বিষয়টি খুবই ইতিবাচক।

বাতায়নে সদস্য হওয়ার জন্য এ রকম কোন আদেশ যদি সংশ্লিষ্ট কতৃপক্ষ প্রদান করে তবে আশা করা যায় অল্প সময়ের মধ্যেই সদস্য সংখ্যা উল্লেখ যোগ্য হারে বেড়ে যাবে।

আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ২০১৭ সালের ১৯শে জানুয়ারী সুইজারল্যান্ডের ডাবসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক বার্ষিক সভায় আশা প্রকাশ করেছিলেন ‘২০২১ সালের মধ্যে ৯ লক্ষ শিক্ষক বাতায়নে অন্তর্ভুক্ত হবে’।

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি এ জাতীয় কিছু উদ্যোগ বা কর্মসূচি সারা দেশব্যাপি গ্রহণ করা হলে ২০২১ সালের মধ্যে অবশ্যই ৯ লক্ষের বেশি শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করবে ।

বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিবেচনা করার জন্য বিনীতভাবে অনুরোধ করছি।  

আশা করি সকলেই সুস্থ ও নিরাপদ আছেন। ধন্যবাদ। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মো. শাহাব উদ্দিন
০২ অক্টোবর, ২০২০ ১১:৫২ পূর্বাহ্ণ

প্লিজ একবার হলেও দেখুন এবং মূল্যায়নের চেষ্টা করুন। ধন্যবাদ।