টিউশন ফি ছাড়া অন্য খাতে টাকা নেয়া যাবে না

মোছাঃ জাকিয়া সুলতানা ১৯ নভেম্বর,২০২০ ৩১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

করোনার বন্ধেও শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি নিতে পারবে। তবে, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যগাজিন বা উন্নয়ন ফিয়ের মত অনুষাঙ্গিক ফি আদায় করতে পারবে না।  আর ইতোমধ্যে শিক্ষার্থীদের কাছ থেকে কোন প্রতিষ্ঠান এসব ফি আদায় করে থাকলে তা ফেরত দেবে বা টিউশন ফিয়ের সাথে তা সমন্বয় করবে। অপরদিকে কোন অভিভাবক চরম আর্থিক সংকটে থাকলে তার সন্তানের টিউশন ফিয়ের বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বিশেষ বিবেচনায় নেবে। কোন শিক্ষার্থীর শিক্ষা জীবন যাতে ব্যহত না হয় সে বিষয়ে যত্নশীল হতে বলা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।

বুধবার (১৮ নভেম্বর) করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর টিউশন ফি নিয়ে এসব নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এমপিওভুক্ত ও ননএমপিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি গ্রহণ করবে, কিন্তু অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি গ্রহণ করতে পারবে না। করা হলে তা ফেরত দেবে অথবা তা টিউশন ফিয়ের সঙ্গে সমন্বয় করবে। এছাড়াও অন্য কোনো ফি যদি অব্যয়িত থাকে তা একইভাবে ফেরত দেবে বা টিউশন ফিয়ের সাথে সমন্বয় করবে। তবে যদি কোন অভিভাবক চরম আর্থিক সংকটে পড়েন, তাহলে তার সন্তানের টিউশন ফিয়ের বিষয়টি শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বিশেষ বিবেচনায় নেবেন। কোনো শিক্ষার্থীর শিক্ষাজীবন যেন ব্যহত না হয় সে বিষয়ে যত্নশীল হতে হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোসাঃশারমিন আক্তার
২০ নভেম্বর, ২০২০ ০১:৪৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


অচিন্ত্য কুমার মন্ডল
১৯ নভেম্বর, ২০২০ ১০:০৪ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ https://www.teachers.gov.bd/content/details/777226 https://www.teachers.gov.bd/blog-details/583425


আব্দুল্লাহ আত তারিক
১৯ নভেম্বর, ২০২০ ০৮:৩০ পূর্বাহ্ণ

শুভ সকাল, আপনার দিনটি শুভ হোক । অনিন্দ্যসুন্দর নির্মাণশৈলী। পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। । আমার বাতায়ন বাড়ী আমন্ত্রণ রইল। এই পাক্ষিকের কনটেন্ট "মংড়ুর পথে" দেখে সুচিন্তিত মতামত প্রত্যাশা করছি । ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন।


মোছাঃ জাকিয়া সুলতানা
১৯ নভেম্বর, ২০২০ ০৬:৩৫ পূর্বাহ্ণ

টিউশন ফি ছাড়া অন্য খাতে টাকা নেয়া যাবে না