এসএসসি-এইচএসসি পরীক্ষা পেছাচ্ছে : শিক্ষামন্ত্রী

মোঃ ওবায়দুর রহমান ( সুমন ) ২৬ নভেম্বর,২০২০ ২০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

করোনাভাইরাস সংক্রমণের কারণে আগামী বছরের (২০২১) এসএসসি ও এইচএসসি পরীক্ষাও নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হচ্ছে না। এ কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বুধবার স্কুলে ভর্তি নিয়ে আয়োজিত এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন মাসের সংক্ষিপ্ত সিলেবাস করা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে আমরা তাদের তিন মাস ক্লাস করাতে চাই। সে কারণে হয়তো এসএসসি ও এইচএসসি পরীক্ষা দু-এক মাস পিছিয়ে যাবে।’

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা হয়। কিন্তু এবার করোনাভাইরাসের কারণে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। এই ছুটি সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

তিনি আরো বলেন, ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল তৈরিতে পরীক্ষার্থীদের এসএসসির ফল প্রাধান্য পাবে। এ ক্ষেত্রে এসএসসি পরীক্ষার ফলের ৭৫ শতাংশ ও জেএসসি পরীক্ষার ফলের ২৫ শতাংশ গণনা করে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ডিসেম্বর মাসের মধ্যেই ফল পাবেন শিক্ষার্থীরা।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা কিছুটা গুরুত্বের সাথে অংশ নেন। এটি এইচএসসিরও কাছে। তাই এসএসসির ফলের ওপর আমরা জোর দেবো। পরীক্ষার্থীদের এসএসসির ফলের ৭৫ শতাংশ ও জেএসসির ফলের ২৫ শতাংশ গণনা করে এইচএসসির ফল প্রকাশ করা হবে। ডিসেম্বর মাসেই ফল প্রকাশ করা হবে। 

তিনি আরও জানান, যখন ফল প্রকাশ করা হবে তখন কিভাবে ফল তৈরি করা হয়েছে তা জানিয়ে দেয়া হবে। 

শিক্ষামন্ত্রী আরও বলেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও কারিগরির শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষা হয়না। তাই শুধু এসএসসির ফলেই এসব শিক্ষার্থীদের ফল দেয়া হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
অচিন্ত্য কুমার মন্ডল
২৬ নভেম্বর, ২০২০ ০৮:৫৮ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ https://www.teachers.gov.bd/content/details/777226 https://www.teachers.gov.bd/blog-details/583774


মোঃ তৌফিকুল ইসলাম
২৬ নভেম্বর, ২০২০ ০৭:৪৫ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট এ আপনার লাইক ও রেটিং প্রার্থনা করছি। আমার কন্টেন্ট এর লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/777801


মোঃ মেহেদুল ইসলাম
২৬ নভেম্বর, ২০২০ ০৭:৪০ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার, এডমিন, সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা ওঅভিনন্দনhttps://www.teachers.gov.bd/content/details/780113 http://teachers.gov.bd/blog-details/584023


আব্দুল্লাহ আত তারিক
২৬ নভেম্বর, ২০২০ ০৯:৪৫ পূর্বাহ্ণ

শুভ সকাল, আপনার দিনটি শুভ হোক । চমৎকার নির্মাণশৈলী, অনিন্দ্যসুন্দর উপস্থাপনা। আপনার শ্রমলব্ধ নির্মাণের জন্য শুভ কামনা রইল । আমার বাতায়নবাড়ি আমন্ত্রণ রইল । এই পাক্ষিক-এ আমার নির্মিত অষ্টম শ্রেণির সাহিত্য কণিকা বইয়ের "মংড়ুর পথে" ভ্রমণকাহিনীটির কনটেন্ট দেখে আপনার সুচিন্তিত পরামর্শ প্রত্যাশা করছি ।


রেহানা আক্তার ঝর্ণা
২৬ নভেম্বর, ২০২০ ০৭:৫৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।