করোনা পরিস্থিতি ও ডিজিটাল বাংলাদেশ (ঘুরে আসব চায়ের দেশ শ্রীমঙ্গল)

মোঃ ফেরদৌস ওয়াহিদ ০২ ডিসেম্বর,২০২০ ১৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

করোনা পরিস্থিতি ও ডিজিটাল বাংলাদেশ

                                        মোঃ ফেরদৌস ওয়াহিদ

 চীনের উহান প্রদেশের মাধ্যমে পৃথিবীর বুকে এক মহামারি আক্রমন করে। যা কোভিড-১৯ নামে পরিচিতি লাভ করে। এই মহামারি পৃথিবীর বুকে ছড়িয়ে পড়ে। ইউরোপের দেশগুলোতে এই মহামারির প্রভাব অনেক বেশি। লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছে সারা পৃথিবী জুড়ে। বিশ্ব হিসেব মতে এ পর্যন্ত ১২ লাখের বেশি মানুষ মৃত্যুবরণ করে। পৃথিবী প্রায় থমকে যেতে শুরু করেছে। মানুষ মৃত্যুর ভয়ে চারদিকে হন্নে হয়ে ছুটছে একটু বাঁচার আশায়। কিন্তু কোনো পথ খুজে পাচ্ছেনা। টিকা বা ঔষধ আবিষ্কারের জন্য দিন রাত্রি কাজ করে যাচ্ছে। পুরু বিশ্ব করোনা জ্বরে কাপছিল। স্তবির হতে চলেছে সকল কার্যক্রম। লকডাউনের বেড়াজালে আটকা পড়েছে পৃথিবী।

যখন সমগ্র বিশ্ব করোনা মহামারিতে ভূগছিল। ঠিক তখনি শিক্ষা ব্যবস্থাও করোনা জ্বরে আক্রান্ত হয়ে পড়ে। বিশ্বজুড়ে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীরা বাসায় থেকে মানসিকভাবে ভেঙ্গে পড়ছিল। এমন সময় সময় শিক্ষক সমাজের মাথায় অনলাইন ক্লাসের কথা ভেসে উঠে। শুধু বাংলাদেশেই নয় পুরু পৃথিবীজুড়ে শিক্ষকবৃন্দ অনলাইন ক্লাসের জন্য ব্যবস্থা নিতে শুরু করে। বাংলাদেশে যেখানে একজন শিক্ষক সাধারন মোবাইল ব্যবহার করতেন। তিনি কোনো দিন স্মার্টফোন ব্যবহার করেননি। তিনি আজকে অনলাইন ক্লাস নিতে শুরু করেছেন। তিনি শুধু অনলাইন ক্লাসই নিচ্ছেননা। অনলাইনের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম করতে শুরু করেছেন। যদিও প্রাথমিক দিকে কিছু সমস্যার সম্মুকিন হয়েছেন। তবুও শিক্ষক সমাজ হাল ছাড়েননি। আজকে সেই শিক্ষক শিক্ষার্থীদের সাথে অনলাইনে সকল কাজ করার চেষ্টা করছেন। গোগল ক্লাসরুম,গোগল ফর্ম, গোগল মিট, মেসেঞ্জার,ওয়াটস অ্যাপ, জুম অ্যাপস ইত্যাদির মাধ্যমে আজকে আমাদের শিক্ষকবৃন্দ ক্লাস নিচ্ছেন। সারাদেশে বিভাগ, জেলা, উপজেলা এবং স্কুলভিত্তিক অনলাইন স্কুল খুলে ক্লাস নিচ্ছেন। অনলাইন স্কুলগুলাতে শিক্ষার্থী অবিভাবকদের এড করে ক্লাস নিচ্ছেন। প্রতি নিয়ত শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করছেন অনলাইনে। শিক্ষকবৃন্দ তাদের ক্লাসগুলো শিক্ষক বাতায়নে এডও করেছেন। যা শিক্ষা মন্ত্রনালয় যাচাই করতে সক্ষম।

করোনা আমাদের যেমন ক্ষতি করেছে তেমনি দিয়েছেও বটে। আমাদের শিক্ষক সমাজ আজ ১০০% ডিজিটাল। তারা ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছেন।

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী মানবতার মা জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করতে চেয়েছিলেন। আজ বাংলাদেশের মানুষ ডিজিটাল হয়েছে। যে দেশের শিক্ষক সমাজ ডিজিটাল সে দেশ ডিজিটাল হতে হবে। কেননা, শিক্ষক ডিজিটাল হলে প্রতিষ্টান ডিজিটাল, প্রতিষ্টান ডিজিটাল হলে শিক্ষার্থী ডিজিটাল, শিক্ষার্থী ডিজিটাল হলেইত সমাজ ডিজিটাল আর সমাজ ডিজিটাল মানে দেশ ডিজিটাল। ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ’ এই মন্ত্রে আজ দেশ ডিজিটাল। আজ আমাদের শিক্ষক বিভিন্ন দেশের সাথে বিভিন্ন অনলাইন সেমিনারে যুক্ত হতে পারছে। বাংলাদেশের শিক্ষার সাথে উন্নত দেশের শিক্ষার তুলনা করতে বা শেয়ার করতে পারছে ঘরে বসেই।

করোনা আমাদের অনেক ক্ষতি করেছে। অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক বিভিন্নভাবে বিশ্বকে পৃথক করে দিয়েছিল। কিন্তু ডিজিটাল পদ্ধতি আবার পুরু বিশ্বকে এক করেছে।

এই ডিজিটাল পদ্ধতি বাংলাদেশে কোনো দিন ব্যহত হবেনা। এই ডিজিটাল পদ্ধতিতেই আমরা একদিন উন্নত দেশ হিসেবে বিশ্ব দরবারে মাথা উচু করে দাড়াব।    

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ ফখরুজ্জামান
০৪ ডিসেম্বর, ২০২০ ০৪:৪০ অপরাহ্ণ

লাইক,কমেন্ট ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল।আমার এ পাক্ষিকের কনটেন্ট "এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম" দেখে আপনার লাইক,কমেন্ট ও রেটিং প্রত্যাশা করছি।ভালো থাকুন,সুস্থ থাকুন।


আব্দুল্লাহ আত তারিক
০৪ ডিসেম্বর, ২০২০ ০৩:২৮ অপরাহ্ণ

শুভ দুপুর, আপনার দিনটি শুভ হোক। বিজয়ের মাসে আপনার সাফল্য কামনা করছি । আপনার নির্মিত ব্লগে-এ পূর্ণ রেটিং, লাইক, কমেন্টসহ শুভকামনা রইল। ডিসেম্বর ১ম পাক্ষিক-এ আমার নির্মিত অষ্টম শ্রেণির সাহিত্য কণিকা বইয়ের "বাংলা নববর্ষ" প্রবন্ধের কনটেন্ট দেখার আমন্ত্রণ রইল ।


মোঃ মেহেদুল ইসলাম
০৪ ডিসেম্বর, ২০২০ ০৪:৪৩ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার, এডমিন, সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা http://teachers.gov.bd/blog-details/584530


অচিন্ত্য কুমার মন্ডল
০৩ ডিসেম্বর, ২০২০ ০১:০৬ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ কন্টেন্টঃ https://www.teachers.gov.bd/content/details/801949 ব্লগঃ https://www.teachers.gov.bd/blog-details/584922 ব্লগঃ https://www.teachers.gov.bd/blog-details/584819