যেসব শিক্ষকের এমপিও জটিলতা কাটলো

মোঃ সাইফুর রহমান ১৬ জানুয়ারি,২০২১ ৫২ বার দেখা হয়েছে ২৪ লাইক ১৮ কমেন্ট ৫.০০ (২৪ )

যেসব শিক্ষকের এমপিও জটিলতা কাটলো

এমপিও নীতিমালা ও জনবল কাঠামো জারির আগে নিয়োগ কার্যক্রম শুরু হলেও নীতিমালা জারির পর নিয়োগ কার্যক্রম শেষ হওয়ায় অনেক শিক্ষক এমপিওভুক্ত হতে পারছিলেন না। তাদের এমপিও জটিলতা কেটেছে। তারা এমপিওভুক্ত হতে পারবেন। এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে তাদের এমপিওভুক্তি ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে বলেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে এসব শিক্ষকদের এমপিওভুক্তির ব্যবস্থা নিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। সে নির্দেশনা অনুসারে এসব শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ের কর্মকর্তা  ও প্রতিষ্ঠান প্রধানদের বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।২০১৮ খ্রিষ্টাব্দের জুন মাসের মাঝামাঝি এমপিও নীতিমালা ও জনবল কাঠামো জারি করে শিক্ষা মন্ত্রণালয়। নতুন নীতিমালায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ  ও প্রধান শিক্ষক পদে নিয়োগের যোগ্যতায় পরিবর্তন হয়। কিন্তু নীতিমালা জারির আগে অনেক অধ্যক্ষ-উপধ্যক্ষ, প্রতিষ্ঠান প্রধান ও কর্মচারী নিয়োগের প্রক্রিয়া চলছিল। নতুন নীতিমালা জারির আগে নিয়োগ কার্যক্রম শুরু হওয়ায় নিয়োগের প্রক্রিয়া আগের নীতিমালা অনুসারে চালানো হচ্ছিল। কিন্তু ১২ জুন নীতিমালা জারির পর তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর তারা জটিলতায় পড়েছিলেন। আগের নীতিমালা অনুসারে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল, তাই নতুন নীতিমালা অনুসারে তারা এমপিওভুক্ত হতে পারছিলেন না। 

এসব শিক্ষকের এমপিও জটিলতা কাটলো। নীতিমালা জারির আগে নিয়োগ প্রক্রিয়া শুরু হলেও নীতিমালা জারির পর নিয়োগ পাওয়া শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারবে বলে মত দিয়েছে অর্থ মন্ত্রণালয়। সম্প্রতি অর্থমন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠানো এক চিঠিতে এসব শিক্ষকের এমপিওভুক্তির বিষয়ে মতামত জানানো হয়েছে।অর্থ মন্ত্রণালয় বলছে, এসব শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তি বিষয়টি ২০১৮ খ্রিষ্টাব্দে জারি হওয়া এমপিও নীতিমালা  ও জনবল কাঠামোর অনুচ্ছেদ ১১.১৩, অনুচ্ছেদ ১১.১৭,অনুচ্ছেদ ১৮.১ (ঘ) এবং অনুচ্ছেদ ২৩ এর আলোকে ব্যবস্থা নেয়া যাবে।  ১৮.১ (ঘ) অনুচ্ছেদে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান থেকে এনটিআরসিএ চাহিদা দিলেএনটিআরসিএ নির্বাচিত শিক্ষক নিয়োগ দিতে হবে। প্যাটর্ন অতিরিক্ত চাহিদা দিলে প্রতিষ্ঠান থেকে বেতন দিতে হবে। এর ব্যত্যয় হলে প্রতিষ্ঠান প্রধানের এমপিও স্থগিত হবে এবং কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।  

এমপিও নীতিমালা ১১.১৩ অনুচ্ছেদে বলা হয়েছে, ইনডেক্সধারী শিক্ষক কর্মচারীদের সমপদে প্রতিষ্ঠান পরিবর্তনের ক্ষেত্রে নিয়োগকালীন যোগ্যতা বিবেচিত হবে। অনুচ্ছেদ ১১.১৭ এ বলা হয়েছে, নীতিমালা জারির আগে নিয়োগ পাওয়া শিক্ষক কর্মচারী এ জনবল কাঠামোর প্যাটার্নভুক্ত শূন্যপদে এমপিওভুক্ত হতে পারবেন। 

শিক্ষকদের এমপি জটিলতার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের চিঠিটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠিয়ে এমপিওবঞ্চিত শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে এ চিঠির আলোকে ব্যবস্থা নিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। মন্ত্রণালয়ের চিঠিটি অধিদপ্তর থেকে ১৩ জানুয়ারি মাঠ পর্যায়ে পাঠিয়ে এসব শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষক কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে। 

 

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
নাসিমা খাতুন
২৩ জানুয়ারি, ২০২১ ০৭:৩১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল।


মুহাম্মাদ নজরুল ইসলাম
১৭ জানুয়ারি, ২০২১ ০৭:৫১ পূর্বাহ্ণ

"আমাদের মত দেশে খতীবদের কৌশলি হতে হয় দায়িত্বশীল ডিসি, এসপি বা জি,এম দের চেয়েও বেশী।"


মোঃ নূরল আলম
১৬ জানুয়ারি, ২০২১ ১১:১৬ অপরাহ্ণ

অত্যান্ত গুরুত্বপুর্ণ তথ্য ধন্যবাদ লাইক রেটিং সহ শুভ কামনা।


Shamima Aktar Asha
১৬ জানুয়ারি, ২০২১ ০৮:১৬ অপরাহ্ণ

খুবই তথ্যবহুল একটি পোষ্ট। ধন্যবাদ


মোঃ সাইফুর রহমান
১৬ জানুয়ারি, ২০২১ ০৯:৩৬ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার।


সাবিনা ইয়াসমিন
১৬ জানুয়ারি, ২০২১ ০৮:১২ অপরাহ্ণ

Congratulations and best wishes including full ratings. Please watch my contents and give your valuable like, comment and ratings.


মোঃ সাইফুর রহমান
১৬ জানুয়ারি, ২০২১ ০৯:৩৫ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার।


লুৎফর রহমান
১৬ জানুয়ারি, ২০২১ ০৩:০২ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫০ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/836568 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/589106


মোঃ সাইফুর রহমান
১৬ জানুয়ারি, ২০২১ ০৩:১০ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার।


শাহনাজ আক্তার
১৬ জানুয়ারি, ২০২১ ০৯:৫৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার অনুরোধ রইল।


মোঃ সাইফুর রহমান
১৬ জানুয়ারি, ২০২১ ১০:২৩ পূর্বাহ্ণ

ধন্যবাদ ম্যাম।


আব্দুল মাজিদ
১৬ জানুয়ারি, ২০২১ ০৯:১৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
১৬ জানুয়ারি, ২০২১ ১০:২৩ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার।


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
১৬ জানুয়ারি, ২০২১ ০১:৫২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
১৬ জানুয়ারি, ২০২১ ০৭:০২ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার।


আব্দুল আলীম
১৬ জানুয়ারি, ২০২১ ০১:২৪ পূর্বাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা। চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি মাসের দ্বিতীয় পাক্ষিকে আমার আপলোডকৃত ৬১তম কন্টেন্ট ও ৫৮তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/843083 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/589178


মোঃ সাইফুর রহমান
১৬ জানুয়ারি, ২০২১ ০৭:০২ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার।


মোঃ সাইফুর রহমান
১৬ জানুয়ারি, ২০২১ ০১:১৭ পূর্বাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ,বাতায়নের সন্মানিত শ্রদ্ধেয় প্যাডাগোজি, রেটার ও এডমিন মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, সেরা অনলাইন পারফর্মার, সকল জেলা অ্যাম্বাসেডর, সকল সক্রিয় সদস্য বৃন্দ। আমার এ পাক্ষিকে আমার আপলোডকৃত " আয়তাকার ঘনবস্তু" শিরোনামে ৪৫তম কনটেন্ট, ব্লগ দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি। স্যার আপনার সাফল্য কামনা করছি। ধন্যবাদ ।