যে পাঁচ খাবারে মিলবে ভিটামিন ডি

মোসাঃশারমিন আক্তার ০১ মার্চ,২০২১ ২০ বার দেখা হয়েছে লাইক ১২ কমেন্ট ৫.০০ ()

অন্যান্য সকল পুষ্টি উপাদানের মতো ভিটামিন ডি’ও আমাদের শরীরের জন্য অতীব জরুরি। হাড়, দাঁত ও পেশি সুস্থ রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান এই ভিটামিন। এই ভিটামিনের সবচাইতে বড় উৎস হল সূর্যালোক এবং শরীরের প্রতিটি কোষেই ভিটামিন ডি গ্রহনকারী গ্রন্থি বিদ্যমান। এছাড়াও বেশ কিছু খাবারে মিলবে ভিটামিন ডি। যেমন:

৥ দুধ: ভিটামিন ডি এর খুব ভালো উৎস হলো দুধ। এক গ্লাস গরম দুধ আপনার এই ভিটামিনের চাহিদা পূরণ করতে পারে। শীতের সময়টায় গরম দুধের সাথে একটু হলুদের গুঁড়ো মিশিয়ে পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

৥ মাখন: মাখনকে চর্বিযুক্ত খাবার হিসেবে হৃদরোগ ও স্থূলতার জন্য দায়ী করা হলেও এটি অন্যতম স্বাস্থকর একটি খাবার। মাখনে ভিটামিন ভিটামিন ডি এর পাশাপাশি ভিটামিন এ ও ভিটামিন ই থাকে, যা ক্যালসিয়াম শোষণে সহায়তা করে।

৥ ডিমের কুসুম: ভিটামিন ডি এর অন্যতম আরেকটি উৎস হলো ডিমের কুসুম। অন্য সব পুষ্টি উপাদানও আছে ডিমের কুসুমে। ডিমের সাদা অংশে প্রোটিন আর কুসুমে ফ্যাট ও মিনারেল পাওয়া যায়।
 
৥ দই: ভিটামন ডি এর আরেকটি ভালো উৎস হলো দই। এটি বেশ স্বাস্থ্যকর, হজমের জন্য উপকারী। এছাড়া হাড় যেমন মজবুত করে দই, তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

৥ মাশরুম: খাবারে ভিটামিন ডি এর পরিমাণ বাড়াতে মাশরুমকে বেছে নিতে পারেন। সূর্যের আলোতে বেড়ে উঠা মাশরুমে ভিটামিন ডি এর পরিমাণ বেশি থাকে। পাস্তা, ডিম ও সালাদের সাথে মাশরুম খেতে পারেন।

ব্রেকিং নিউজ বিডি

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ শাহাদৎ হোসেন
১১ মার্চ, ২০২১ ০৪:৫৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোসাঃশারমিন আক্তার
১৫ মার্চ, ২০২১ ০১:৩৯ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ মেহেদুল ইসলাম
০৩ মার্চ, ২০২১ ০৭:০৯ অপরাহ্ণ

শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা https://www.teachers.gov.bd/content/details/895452


মোসাঃশারমিন আক্তার
০৫ মার্চ, ২০২১ ০৯:৪৭ পূর্বাহ্ণ

Thanks


আব্দুল্লাহ আত তারিক
০১ মার্চ, ২০২১ ০৭:৪৩ অপরাহ্ণ

আপনার অনেক সময়, শ্রম ও চিন্তা ভাবনা করে নির্মিত কনটেন্টটি সত্যিই অপূর্ব এবং শ্রেণি উপযোগী। এটি শ্রেণিকক্ষে সঠিকভাবে উপস্থাপন করলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। এই অনিন্দ্যসুন্দর কনটেন্ট এর জন্য অনেক অনেক শুভ কামনা, সাথে সুন্দর উপস্থাপনার জন্য লাইক এবং পূর্ণ রেটিং। সেই সাথে এই পাক্ষিক-এ আমার নির্মিত '''ঝর্ণার গান''' কনটেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোসাঃশারমিন আক্তার
০৫ মার্চ, ২০২১ ০৯:৪৭ পূর্বাহ্ণ

Thanks


রাহিমা আক্তার
০১ মার্চ, ২০২১ ০১:২৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোসাঃশারমিন আক্তার
০৫ মার্চ, ২০২১ ০৯:৪৬ পূর্বাহ্ণ

Thanks


লুৎফর রহমান
০১ মার্চ, ২০২১ ১২:০৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562


মোসাঃশারমিন আক্তার
০৫ মার্চ, ২০২১ ০৯:৪৬ পূর্বাহ্ণ

Thanks


মোঃ জাফর ইকবাল মন্ডল
০১ মার্চ, ২০২১ ১০:০৬ পূর্বাহ্ণ

অসাধারন। আমার কনটেন্ট ও ব্লগ দেখে মতামত প্রদানের বিনীত অনুরোধ করছি।ব্লগ লিঙ্কঃ https://bit.ly/3kzoIWI


মোসাঃশারমিন আক্তার
০৫ মার্চ, ২০২১ ০৯:৪৬ পূর্বাহ্ণ

Thanks