"আব্বার স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনা জীবনকে উৎস্বর্গ করেছেন"

মোঃ তরিকুল ইসলাম ০৫ এপ্রিল,২০২১ ২৪০ বার দেখা হয়েছে ৩২১ লাইক ২২ কমেন্ট ৫.০০ (৮০ )

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ এগিয়ে নিতে ও সোনার বাংলা নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন ছোট বোন শেখ রেহানা। তিনি বলেন, ‘খুনিরা বঙ্গবন্ধুসহ আমাদের পরিবারের অন্যদের হত্যা করে। পরে আমার বোন শেখ হাসিনা প্রবাস থেকে মনে মনে প্রতিজ্ঞা করলেন দেশে ফিরবেন সিংহের মতো। তস্করদের ভয় করলে চলবে না। বাংলার মানুষের ভালোবাসায় ও আল্লাহর ইচ্ছায় দেশে ফিরলেন সিম্বার মতো। তাই আমি তাকে সিম্বা বলেই ডাকি। দেশে ফিরে বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলা ও দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর আব্বার যে স্বপ্ন ছিল তা বাস্তবায়নে কাজ করছেন। ঠিক মুজিবের মতো করেই মানুষের কল্যাণে নিজের জীবনকে উৎসর্গ করলেন। এখনও কাজ করে যাচ্ছেন।’

বুধবার (১৭ মার্চ) বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ‘আমার বাবার ছেলেবেলা’ শীর্ষক এক ভিডিওতে শেখ রেহানা বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব-কৈশোরের ঘটনাপ্রবাহ তুলে ধরেন। পাশাপাশি বঙ্গবন্ধুর সঙ্গে নিজেদের দুই বোনের স্মৃতিচারণও করেন তিনি।

শেখ রেহানার বর্ণনায় টুঙ্গিপাড়ার শ্যামল পরিবেশে ছোট্ট মুজিবের দুরন্তপনায় বেড়ে ওঠার গল্প জানা যায়। শৈশবে মধুমতীর ঘোলাজলে গ্রামের ছেলেদের সঙ্গে সাঁতার কাটা, দল বেঁধে খেলা বালকটি কীভাবে বিশ্বনেতা হয়ে উঠলেন সে গল্প উঠে আসে তার ভাষ্যে।

শেখ রেহানা জানান, ছোটবেলা থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরোপকারী ও মানবিক ছিলেন। দশ বছর বয়সে নিজের গায়ের জামা খুলে অন্যকে দান করে দেন কিশোর মুজিব। মানুষের দুঃখ-দুর্দশা দেখলেই তিনি যেমন সাহায্যের হাত বাড়িয়ে দিতেন, তেমনি কোনও অন্যায়-অবিচার দেখলেই প্রতিবাদ করতেন।

ভিডিওর একপর্যায়ে শেখ রেহানা বলেন, একবার প্রাকৃতিক দুর্যোগে গ্রামের চাষিদের ফসল নষ্ট হয়ে যায়। এতে কৃষকদের অনেক বাড়িতেই দু'বেলা ভাত রান্না বন্ধ হয়ে যায়। পুরো এলাকায় দুর্ভিক্ষের মতো অবস্থা। কিশোর মুজিব এ পরিস্থিতিতে বাবাকে নিজেদের গোলা থেকে বিপন্ন কৃষকদের মধ্যে ধান বিতরণের অনুরোধ জানান। নিজেদের ধানের মজুত কেমন, এই অনুরোধ তার বাবা রাখতে পারবেন কি না, সেসব তিনি ভাবেননি। কৃষকদের বাঁচিয়ে রাখার চিন্তাই ছিল তখন তার কাছে মুখ্য।

শেখ রেহানার বয়ানে আরও জানা যায়, একবার আমার দাদা কলকাতা থেকে সুন্দর একটা আলোয়ান (চাদর) কিনে আনলেন বাবার জন্য। বাবা সেটা পরে বাইরে বের হলেন ঘুরতে। ফেরার পথে দেখেন বয়স্ক এক মানুষ গাছের নিচে বসে প্রচণ্ড শীতে কাঁপছেন। আব্বা তা দেখে নিজের চাদর তার গায়ে পরিয়ে দিয়ে বাড়ি চলে আসলেন শীতে কাঁপতে কাঁপতে।

চোখে সমস্যা দেখা দিলে শৈশবেই শেখ মুজিবের চোখে অপারেশন হয়। এরপর চশমা পরা নিয়ে কতটা বিড়ম্বনায় পড়েছিলেন তিনি, সে গল্পও উঠে আসে মেয়ের বর্ণনায়।

প্রায় ৩৮ মিনিটের এই ভিডিওটির একেবারে শেষ দিকে বাবার হত্যাকাণ্ডের কথা বলতে গিয়ে শেখ রেহানা বলেন, ‘সোনামণিরা, তোমরা নিশ্চয়ই কার্টুন দেখতে ভালোবাসো। আমি কিন্তু দারুণ পছন্দ করি। তোমরা কি লায়ন কিং দেখেছ? লায়ন কিংয়ের মুফাসার সঙ্গে যেভাবে তার কাছের একজন বিশ্বাসঘাতকতা করে, মুজিবের সঙ্গেও খুব ঘনিষ্ঠ কিছু দুষ্ট লোক হিংসা, ষড়যন্ত্র করে পৃথিবী থেকে তাকে সরিয়ে দেয়। তার অসহায় সিম্বাকে প্রাণে বেঁচে সব সহ্য করতে হলো। ঠিক যেমন আমাদের দুই বোনকে দেশে ঢুকতে দেওয়া হলো না। সিম্বা অর্থাৎ আমাদের বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

তিনি বলেন, ‘জানো ছোট্টমণিরা আমরা দু'বোন একে অপরকে পাশে রাখি। দু'জন দু'জনকে সাহায্য করি, খুব ভালোবাসি। ফ্রোজেনের ঠিক এনা-এলসার মতো, ট্রু লাভ। এনা-এলসার মা-বাবা-ভাইও একসঙ্গে পৃথিবী থেকে চলে যায়। ঠিক আমাদের দুই বোনের মতো। আজ এ পর্যন্ত। অনেক অনেক আদর, স্নেহ নিও। আজ আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। তোমরাও আল্লাহর কাছে দোয়া করো আল্লাহ যেন ওনাকে বেহেশত নসিব করেন। তোমরা ভালো থাকো, তোমাদের জন্য ছোট্ট একটি সারপ্রাইজ আছে।’

এরপরই তার পাশে এসে দাঁড়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন তিনি বলেন, এনা আর এলসা হাসিনা-রেহানা, তোমাদের সামনে। তোমাদের সবাইকে শুভেচ্ছা জানাই।

এরপর দুই বোন একসঙ্গে বলে ওঠেন, ‘শুভ জন্মদিন’।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ রওশন জামিল
১২ এপ্রিল, ২০২১ ০৬:০০ অপরাহ্ণ

শুভ কামনা।


মুহাম্মদ সফিকুল আলম
১২ এপ্রিল, ২০২১ ০৯:১০ পূর্বাহ্ণ

লাইক এবং রেটিং সহ শুভ কামনা রইলো। আমার পেইজে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি


মোঃ মিজানুর রহমান
১০ এপ্রিল, ২০২১ ১১:৫৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার কনটেন্ট দেখার বিনীত অনুরোধ রইল।


অচিন্ত্য কুমার মন্ডল
১০ এপ্রিল, ২০২১ ১১:১০ পূর্বাহ্ণ

শুভ কামনা রইলো ।


মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন)
০৯ এপ্রিল, ২০২১ ১১:৫১ অপরাহ্ণ

nice


মোহাম্মদ আবদুল গফুর মজুমদার
০৯ এপ্রিল, ২০২১ ১০:২৮ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নের সন্মানিত শ্রদ্ধেয় এডমিন, প্যাডাগোজি, রেটার মহোদয়, সকল সেরা কনটেন্ট নির্মাতা,সকল সেরা উদ্ভাবক, সকল সেরা নেতৃত্ব, সকল সেরা অনলাইন পারফর্মার ও সকল জেলা অ্যাম্বাসেডর, সকল সক্রিয় শিক্ষকবৃন্দ আমার আপলোডকৃত ৫৫তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ।


শেখ মোঃ সোহেল রানা
০৯ এপ্রিল, ২০২১ ০৬:৩৯ পূর্বাহ্ণ

শুভকামনা । আমার কন্টেন্ট ও ব্লগ দেখার জন্য অনুরোধ রইল।


আনোয়ারা খাতুন
০৯ এপ্রিল, ২০২১ ০১:৫৭ পূর্বাহ্ণ

শুভ কামনা।


উজ্বল কুমার মজুমদার
০৯ এপ্রিল, ২০২১ ১২:০১ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোহাম্মদ আবদুল কুদ্দুস
০৮ এপ্রিল, ২০২১ ০৪:৩৫ অপরাহ্ণ

কুমিল্লা জেলার লালমাই উপজেলার প্রাথমিক শিক্ষকদেরকে উপজেলা শিক্ষা অফিসার জনাব মোসাম্মৎ জাহানারা খানম মহোদয়ের নির্যাতনের হাত থেকে বাঁচানোর কি কেউ নেই? ঘুষ ছাড়া একটা কাজও তিঁনি করেন না। একটা কাজে কয়েকবারও ঘুষ দিতে হয়। EFT ফরম পূরণের জন্য প্রথমবার নিল ১৫০ টাকা ।আবার নিল ১০০ টাকা। আরো করবার দিতে হয় আল্লাহ্‌ ভাল জানেন। ঘুষ ছাড়া কোন কাজে শিক্ষা অফিসে গেলে তিঁনি কি খারাপ ব্যবহার বুঝানো সম্ভব নয়। এইভাবে শিক্ষকরা কি সারা জীবন শুধু ঘুষ দিয়েই যাবে? শিক্ষকদের পাশে কি কেউ দাঁড়াবে না?এই শিক্ষা অফিসার যতদিন আছেন ততদিন একটি কাজও ঘুষ ছাড়া হয় নাই।


মোঃ নূরল আলম
০৭ এপ্রিল, ২০২১ ০১:১৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৫০তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


আবুল কালাম আজাদ
০৬ এপ্রিল, ২০২১ ০৩:৫৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


আব্দুর রহমান
০৬ এপ্রিল, ২০২১ ০৩:৪৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


আব্দুল মান্নান
০৬ এপ্রিল, ২০২১ ০৩:৪৭ অপরাহ্ণ

শুভ কামনা।


আব্দুল হামিদ
০৬ এপ্রিল, ২০২১ ০৩:৪৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


আব্দুল আজিজ
০৬ এপ্রিল, ২০২১ ০৩:৩৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


মোঃ আব্দুল আউয়াল
০৬ এপ্রিল, ২০২১ ০৩:৩৬ অপরাহ্ণ

শুভ কামনা।


Md. Shamim-ur-rahman
০৬ এপ্রিল, ২০২১ ০৩:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


মোঃ আবুল কালাম
০৬ এপ্রিল, ২০২১ ০২:২৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন রইলো। আমার আপলোকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ, লাইক ওপুর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ রইলো ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৫ এপ্রিল, ২০২১ ১১:৫৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


রুহুল আমিন
০৫ এপ্রিল, ২০২১ ১১:২২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


লুৎফর রহমান
০৫ এপ্রিল, ২০২১ ১০:১২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৬ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/913039