স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে। স্মার্ট ফোনের বড় একটি সমস্যা হলো অতিরিক্ত গরম হয়ে যাওয়া।

সবুজ ভট্টাচার্য্য ১৫ সেপ্টেম্বর,২০২১ ১১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সংগৃহীত

স্মার্ট ফোনের বড় একটি সমস্যা হলো অতিরিক্ত গরম হয়ে যাওয়া। আধুনিক ফোনগুলোতে শক্তিশালী প্রসেসরের সঙ্গে থাকে বেশি ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। ফলে কিছুটা তাপ উৎপন্ন হওয়া স্বাভাবিক। তবে আপনার স্মার্ট ফোন বার বার অতিরিক্ত গরম হয়ে গেলে বিষয়টির প্রতি বাড়তি গুরুত্ব দিতে হবে।

মার্কিন কম্পিউটার ম্যাগাজিন পিসি-ম্যাগের এক প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোন দিয়ে কোনও কাজ করার সময় বা স্বাভাবিকভাবে রেখে দিলেও এতে একটি নির্দিষ্ট নিরাপদ তাপমাত্রা থাকতে হবে। এমনকি চার্জিংয়ের সময় এই তাপমাত্রা নিয়ন্ত্রণ করা জরুরি। তা না-হলে স্মার্টফোনে আগুন ধরে যেতে পারে, এমনকি ঘটতে পারে বিস্ফোরণও।

কখনও কখনও ভেতরের সামান্য কোনও ত্রুটির কারণে স্মার্ট ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। আবার অন্য কারণেও এমন হতে পারে। কারণ যা-ই হোক, স্মার্ট ফোন অতিরিক্ত গরম হলে ডিভাইসটিকে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে আসার জন্য পদক্ষেপ নিতে হবে।

যেকোনও অবস্থায় স্মার্ট ফোনের তাপমাত্রা শূন্য থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার পরামর্শ দেয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে স্মার্ট ফোনের ভেতরের তাপমাত্রা জানার সহজ কোনও মাধ্যম নেই। এ ক্ষেত্রে অবশ্য কিছু থার্ড পার্টি অ্যাপ ব্যবহারকারীদের সহায়ক হতে পারে।

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া রোধে যা করবেন:

১. চার্জের সময় স্মার্ট ফোনটি শক্ত এবং সমতল কোনও কিছুর ওপর রাখতে হবে। বিছানায়, বালিশের ওপর বা নিচে, বইয়ের ওপর ফোন রাখবেন না।

২. ফোন অনেক বেশি গরম হয়ে গেছে? এ অবস্থায় হুট করে এটিকে ফ্রিজারে রেখে দেবেন না। তাপমাত্রা বাড়লে ডিভাইসের ভেতরের উপাদানগুলো প্রসারিত হয়। এ কারণে হঠাৎ করে ঠাণ্ডায় রাখলে স্মার্ট ফোন নষ্ট হয়ে যেতে পারে। ফ্রিজারে রাখার পরিবর্তে স্মার্টফোনটির চার্জার খুলে ফেলুন। এবার বন্ধ করে সূর্যের আলো থেকে দূরে তুলনামূলক ঠাণ্ডা কোনও জায়গায় রাখুন। ফোন কেস থাকলে সেটিও খুলে ফেলতে হবে।

৩. চার্জিংয়ের সময় বার বার স্মার্ট ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে চার্জার পরিবর্তন করে দেখতে পারেন। কোনও কোনও সময় চার্জারের ভেতরের তারে সমস্যা হওয়ায় স্মার্ট ফোন গরম হয়ে যেতে পারে। তাই এটি পরীক্ষা করাতে হবে। এছাড়া সবসময় ভালো ব্র্যান্ডের চার্জার ব্যবহার করতে হবে।

৪. কিছু অ্যাপ স্মার্ট ফোনকে অতিরিক্ত গরম করে তোলে। এ ধরনের অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকতে হবে। এক্ষেত্রে আপনি একটু সতর্ক থাকলেই বুঝতে পারবেন কোন অ্যাপটির কারণে আপনার স্মার্ট ফোন অতিরিক্ত গরম হচ্ছে। নিশ্চিত হওয়ার পর ওই অ্যাপ ডিলিট করে দিন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
লুৎফর রহমান
১৬ সেপ্টেম্বর, ২০২১ ০১:৫৪ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1127146 Blog: https://www.teachers.gov.bd/blog-details/621699 Video: https://www.teachers.gov.bd/content/details/1110246 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1123933 Publication: https://www.teachers.gov.bd/content/details/1114058 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোছাঃ নাইচ আকতার
১৫ সেপ্টেম্বর, ২০২১ ০৮:১০ অপরাহ্ণ

ধন্যবাদ ও শুভকামনা রইল।