নতুন রুটিনে অষ্টম ও নবম শ্রেণির ক্লাস বাড়ল। অষ্টম ও নবম শ্রেণির ক্লাস এক দিনের পরিবর্তে এখন সপ্তাহে দুই দিন হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

সবুজ ভট্টাচার্য্য ১৭ সেপ্টেম্বর,২০২১ ১৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সংগৃহীত

অষ্টম ও নবম শ্রেণির ক্লাস এক দিনের পরিবর্তে এখন সপ্তাহে দুই দিন হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

ওয়েবসাইটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুকের স্বাক্ষরিত একটি আদেশ থেকে বৃহস্পতিবার রাতে এ তথ্য জানা যায়।

আদেশে বলা হয়েছে, ‘শনিবার ও বুধবার নবম শ্রেণির এবং রোববার ও বুধবার অষ্টম শ্রেণির ক্লাস নেয়া হবে। এ ছাড়া সোমবার সপ্তম শ্রেণি এবং মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির ক্লাস নেয়া হবে। নির্দেশনায় আরও বলা হয়, চলতি বছর ও আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস প্রতিদিন নিতে হবে।

‘প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে শ্রেণির কার্যক্রম পরিচালনা করতে হবে। আর ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির (নিম্ন মাধ্যমিক) কার্যক্রম মাধ্যমিকের (ষষ্ঠ থেকে নবম) সঙ্গে সামঞ্জস্য রেখে পরিচালনা করতে হবে।’

আগামী ২০ সেপ্টেম্বর থেকে সারা দেশের মাধ্যমিক স্তরের সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম নতুন সূচি অনুযায়ী পরিচালনা করতে হবে বলে মাউশির নতুন আদেশে বলা হয়েছে।

এর আগে, ৭ সেপ্টেম্বর স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে বৈঠক করে শিক্ষার্থীদের একটি মৌলিক রুটিন প্রণয়ন করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর গত ১২ সেপ্টেম্বর রোববার থেকে খুলে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। সোমবার খুলেছে মেডিক্যাল কলেজ, ডেন্টাল ও নার্সিংসংক্রান্ত শিক্ষাপ্রতিষ্ঠান।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সন্তোষ কুমার বর্মা
১৮ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৩৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ মুজিবুর রহমান
১৭ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৫৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি


মুহাম্মদ নুরুল আলম
১৭ সেপ্টেম্বর, ২০২১ ০৪:৩৭ অপরাহ্ণ

আপনাকে পুর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ।


আবু নাছির মোঃ নুরুল্লা
১৭ সেপ্টেম্বর, ২০২১ ০৩:৩৫ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার এ পাক্ষিকের কনটেন্ট এ রেটিং করার অনুরোধ করছি।


লুৎফর রহমান
১৭ সেপ্টেম্বর, ২০২১ ০৩:২২ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1127146 Blog: https://www.teachers.gov.bd/blog-details/621831 Video: https://www.teachers.gov.bd/content/details/1110246 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1123933 Publication: https://www.teachers.gov.bd/content/details/1114058 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman