চিংড়ি ফুল: (Shrimp flower) বৈজ্ঞানিক নামঃ Justicia brandegeana.

নাজমুন্নাহার শিউলি ২১ সেপ্টেম্বর,২০২১ ৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

চিংড়ি ফুল: 


(Shrimp flower) 

বৈজ্ঞানিক নামঃ Justicia brandegeana.


অন্যান্য নাম- Mexican shrimp plant, shrimp plant, false hop

মেক্সিকো ও ফ্লোরিডার প্রজাতি।


এর প্রচলিত কোনো বাংলা নাম নেই। কারণ, এটি আমাদের প্রাকৃতিক গাছ নয়। ‘এটি অলংকারিক বৃক্ষ হিসেবেই অনেকে ঘরের বারান্দায় কিংবা একচিলতে বাগানে চাষ করেন। এই গাছ আমাদের দেশে এসেছে অতি সম্প্রতি।’ এদের আদি নিবাস মেক্সিকো, গুয়েতেমালা ও হন্ডুরাস। Shrimp অর্থ চিংড়ি। ফুলের গড়ন চিংড়ি মাছের সঙ্গে কিছুটা সাদৃশ্যপূর্ণ হওয়ায় এমন নামকরণ। সারা পৃথিবীতে এদের অনেক আবাদিত জাত দেখা যায়। তাতে বর্ণবৈচিত্র্যও অঢেল।

শাখাগুলো ছড়ানো ধরনের। ৩০ থেকে ৯০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হতে পারে।

ফুল ফোটার প্রধান মৌসুম অক্টোবর থেকে ফেব্রুয়ারি হলেও আমাদের দেশে বর্ষা থেকে হেমন্ত পর্যন্ত বিস্তৃত। এই ফুল নানা পাখি ও প্রজাপতিদের আকৃষ্ট করে। বংশবৃদ্ধি কন্দ ও বীজে। সাধারণত টবেই চাষ হয়।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আব্দুর রাজ্জাক
২২ সেপ্টেম্বর, ২০২১ ০৬:০৯ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


লুৎফর রহমান
২১ সেপ্টেম্বর, ২০২১ ০৭:৫৮ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1127146 Blog: https://www.teachers.gov.bd/blog-details/622377 Video: https://www.teachers.gov.bd/content/details/1128454 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1123933 Publication: https://www.teachers.gov.bd/content/details/1114058 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


আবু নাছির মোঃ নুরুল্লা
২১ সেপ্টেম্বর, ২০২১ ০৬:০২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল। আমার আপলোড কৃত কন্টেন্ট দেখে পূর্ণ রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত আশা করছি।