ভলকানাজাইড রাবার আবিষ্কারের কথা ও একজন চার্লস গুড ইয়ার।

রাজেন্দ্র চন্দ্র দাস ০৯ অক্টোবর,২০২১ ৮৯ বার দেখা হয়েছে ১২ লাইক কমেন্ট ৩.৯২ (১৩ )

একটা প্রবাদ আছে- উদ্যমী পুরুষকে ভাগ্যদেবী বরণ করেন।বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কারগুলির পিছনে উদ্যম এবং দীর্ঘদিনের প্রচেষ্টা নিশ্চয় থাকে।কিন্তু তার পরেও থেকে যায় একটা আকস্মিক ঘটনা(চান্স ফ্যাক্টর )।আমরা  চার্লস গুড়ইয়ারের কথা খুব কম মানুষই জানি । কিন্তু আমরা আজকে যে দ্রুতগতির গাড়ি হাকাই যা ওনার আবিস্কৃত ভলকানাজাইড রাবার ছাড়া অসম্ভব ছিল। আমেরিকান এই বৈজ্ঞানিক বছরের পর বছর ধরে চেষ্টা করছিলেন কচাও গাছের রস বা রাবারকে ব্যবহারের উপযোগী করে তুলতে।রাবার গরমে গলে গিয়ে চটচটে হয়ে যায়। আবার ঠান্ডায় জমে গিয়ে ভঙ্গুর হয়ে যায়।অথচ এটা জল নিরোধক,হাল্কা।এছাড়াও এর অনেক গুণ।তিনি তাই কাঁচা রাবারকে কঠিন নমনীয় উষ্ণতাসহিষ্ণু হিন্দু এক বস্তুতে পরিণত করতে চাইছিলেন। গবেষণার কাজে ব্যয় করতে করতে তিনি নিঃস্ব হয়ে গেলেন। পাওনাদাররা তাঁকে জেলে পাঠালো।জেলে বসে তিনি নিজেকে দেউলিয়া ঘোষনা করে মুক্তি পেলেন।কিন্তু গবেষণার ভূত তো মাথা থেকে যায়নি।তাই যেখানে যা ছিল তাই বিক্রি করে আবার শুরু করলেন গবেষণা।দুবছর কাটলো।কোনো সাড়া নেই গবেষণার। অবশেষে এলো১৮৩৯-এর সেই সন্ধ্যে।পরপর দুইদিন অনাহারে।ঘর গরম করারও কোনো ব্যবস্থা নেই।একটা পয়সা নেই পকেটে।স্থির করলেন আত্মহত্যা করবেন গন্ধক খেয়ে।ছেঁড়া ওভারকৌটটা গায়ে দিয়ে বেরিয়ে পড়লেন গুড়ইয়ার। পাড়ার মোদী দোকানে এক জোড়া জুতোর বিনিময়ে নিয়ে এলেন গন্ধক।এবার গন্ধকটা খেতে হবে।গুড়ইয়ার হঠাৎই ভাবলেন খালি পেটে মরবে কেন? যে রাবার-এর জন্য এত কষ্ট তার দুটো কাঁচা তাল তো এখনও মজুত।তারই একটা গন্ধকের সঙ্গে মিশিয়ে পেট ভরে খেয়ে মরবো।যেমন ভাবা তেমনি কাজ।অনাহারে ঠান্ডায় শরীর কাঁপছে।তবু কোনোরকমে উনুন জ্বালিয়ে সসপ্যানে কাঁচা রাবার আর গন্ধকের তাল চাপিয়ে দিলেন।তারপর খিদে আর ঠান্ডায় অজ্ঞান।পরের দিন অনেক বেলায় সূর্যের তাপে জ্ঞান ফিরলো।তাড়াতাড়ি ছুটে গেলেন সসপ্যানের কাছে।খেতে হবে এবার।উনুন নিভে গেছে কখন কে জানে।সসপ্যানের মধ্যে হাত দিয়ে মুঠো করে নিতে চাইলেন রাবার আর গন্ধকের মিশ্রণ। কিন্তু একি দেখছেন? এ যে অন্যরকম এক বস্তু।তবে কি? তিনি সেটা নিয়ে প্রচন্ড উত্তাপ আর ঠান্ডার মধ্যে পরীক্ষা করলেন।দেখলেন তিনি পেয়ে গেছেন যা চাইছিলেন।অতএব মরা আর হলো না।আবিষ্কৃত হলো ভলকানাজাইড রাবার।যা পথ পরিবহনে বিপ্লব এনেছে।
জয় হোক চার্লস গুড ইয়ার এঁর মত বিজ্ঞানীদের।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
Sabina Yeasmin
১২ অক্টোবর, ২০২১ ০৪:৩০ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী লেখা আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


শিপ্রা রানী দাশ
১২ অক্টোবর, ২০২১ ০৩:৫৫ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


সেলিম মাহমুদ
১১ অক্টোবর, ২০২১ ১২:১৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।


মোঃ নূর - ই- আলম ছিদ্দিকী
১০ অক্টোবর, ২০২১ ১১:৩২ পূর্বাহ্ণ

আপনার জন্য পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ রইল।


মোঃ মুজিবুর রহমান
১০ অক্টোবর, ২০২১ ০৮:৪৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল সেইসাথে আমার আপলোডকৃত এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


সুজিত দেব
১০ অক্টোবর, ২০২১ ০৭:৫০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন। আমার চলতি পাক্ষিক এর কনটেন্ট দেখার আমন্ত্রণ রইলো।


লুৎফর রহমান
০৯ অক্টোবর, ২০২১ ১১:৫৩ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1140916 Blog: https://www.teachers.gov.bd/blog-details/625026 Video: https://www.teachers.gov.bd/content/details/1146021 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1123933 Publication: https://www.teachers.gov.bd/content/details/1144072 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ মেরাজুল ইসলাম
০৯ অক্টোবর, ২০২১ ১১:৪০ অপরাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹