বুদ্ধিমান কম্পিউটারের খোঁজে-ইবরাহিম মুদ্দাসসের

লতিফুল কবির ( টনিক) ০৯ ফেব্রুয়ারি ,২০২২ ৬৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

টেলিভিশনকে একসময় বলা হতো বোকা বাকসো। টিভি সেন্টার থেকে চালিয়ে দেওয়া কতগুলো বুলিই শুধু টিভিতে শোনা যায়। সে হিসেবে একে বোকা বাকসো বলাই যায়। কম্পিউটারকে সে হিসেবে বলা যায় বুদ্ধিমান বাকসো। কিন্তু কতটা বুদ্ধিমান? এই প্রশ্ন কম্পিউটারকে শুনতে হচ্ছে গত শতাব্দীর পঞ্চাশের দশক থেকেই, যখন কেবল কম্পিউটারের বিকাশ হতে শুরু করেছে।

কম্পিউটার তার তেলেসমাতি কাণ্ড দেখানোর অনেক আগে থেকেই কাঠগড়ায় দাঁড়িয়েছে। অ্যালান টুরিং দিয়েছেন টুরিং টেস্টের ধারণা। সেই ধারণা নির্ধারণ করে দিয়েছে বুদ্ধিমত্তার পরিমাপ। মানুষের বুদ্ধিকে অতিক্রম করতে হলে প্রথম অনেকগুলো বাধা পেরোতে হবে কম্পিউটারকে। তার মধ্যে একটা ছিল দাবা খেলা। দাবা খেলতে পারে এমন কম্পিউটার প্রোগ্রাম বেরোতে সময় লাগেনি। টুরিংয়ের ইমিটেশন গেম পেপার প্রকাশের পর খুব বেশি দিন লাগেনি। ১৯৫২ সালেই লেখা হয়েছিল দাবার প্রোগ্রাম। অবশ্য সেই প্রোগ্রাম এখনকার তুলনায় নেয়াত শিশুই।

দিনে দিনে কম্পিউটার যত এগিয়েছে, দাবার প্রোগ্রামের দক্ষতাও তত এগিয়েছে। অনেকবারই কম্পিউটারকে মানুষের বুদ্ধিমত্তার কাছে পরীক্ষা দিতে হয়েছে দাবা দিয়েই। যেমন ১৯৮৫ সালে ৩২টা কম্পিউটারকে বসিয়ে দেওয়া হলো বিখ্যাত দাবাড়ু গ্যারি কাসপারভের সামনে। তখন কাসপারভের ক্যারিয়ারের উত্থান-পর্ব। ৩২টা কম্পিউটারের সঙ্গে তিনি দাবা খেললেন একই সঙ্গে। এবং প্রতিটি গেম জিতে গেলেন। অবাক কাণ্ড, কেউ তখন অবাক হয়নি।

১০ বছর পর আবার কাসপারভ মুখোমুখি হলেন আইবিএমের ডিপ ব্লুর। তিন গেমের খেলায় এবারও জিতলেন কাসপারভ। এবার কিন্তু অবাক হলো অনেকেই। কারণ ডিপ ব্লুর দক্ষতা অনেক অনেক বেশি ছিল। অনেকেই তখন বলেছে, বেঁচে গেল মানবসভ্যতা−কম্পিউটারের চেয়ে বুদ্ধিতে আমরা এখনো এগিয়ে। বলা বাহুল্য, আইবিএম তাতে খুশি হয়নি। তারা ডিপ ব্লু মেশিনকে আরও উন্নত, দাবা খেলায় আরও দক্ষ করে তুলল। আরেকটা ম্যাচের প্রস্তাব করল, ১৯৯৭ সালে। এবার মানুষের আগ্রহ আরও অনেক বেশি। ১২ বছর ধরে কাসপারভ একরকম অজেয়। কোনো টুর্নামেন্টেই হারেন না। তাই দাবার দুনিয়ার লোক চাইছিল তিনি হেরেই যান। কিন্তু সাধারণ মানুষের ইচ্ছা ছিল কাসপারভ জিতুন। বেঁচে যাক মানবতা। কিন্তু তাঁকে হারতেই হলো। তিন ম্যাচের একটা জেতেন কাসপারভ, বাকি দুটি জেতে ডিপ ব্লু।

এরপর যত সময় এগিয়েছে, কম্পিউটার হয়েছে তত শক্তিশালী, অনেক বুদ্ধিমান। এই ২০১৮ সালে এসে দাবা খেলায় কম্পিউটারকে হারানো কোনো মানুষের পক্ষে প্রায় অসম্ভব। একালের সেরা দাবাড়ু ম্যাগনাস। তিনি হয়তো খুব ভালো খেললে বড়জোর ড্র করতে পারেন একালের সেরা দাবাড়ু কম্পিউটারের সঙ্গে।

একটা প্রশ্ন এখন বড় হয়ে দাঁড়িয়েছে, কম্পিউটার কি কখনো এমন হবে, প্রথম চালের পরই বলে দেবে এই ম্যাচ এভাবে শেষ হবে? অনেকের মতে, সেই পর্যায়ে যেতে কম্পিউটারের বহু পথ পাড়ি দিতে হবে। কারণ দাবার সম্ভাব্য গেমের সংখ্যা ১০৪০। ১-এর পরে ৪০টি শূন্য দিলে যে বিশাল সংখ্যা হয়, তা হিসাব করা এখনকার কম্পিউটারের সাধ্যের বাইরে।

যদিও কম্পিউটার অনেক অনেক বেশি হিসাব করতে পারে, প্রতি সেকেন্ডে ৭ কোটি বা তারও বেশি চাল। তারপরও কম্পিউটারের সঙ্গে মানুষের একটা মৌলিক পার্থক্য আছে। কম্পিউটার অহেতুক অনেক কিছু হিসাব করে, যেগুলোর প্রয়োজন নেই। কম্পিউটার মানুষের বলে দেওয়া ফর্মুলা মেনে হিসাব করতে থাকে। এই জায়গায় মানুষ ব্যবহার করে ইনটিউশন বা প্রজ্ঞা। আমাদের মস্তিষ্কের গঠনটাই আসলে এ কাজে সাহায্য করে। কোত্থেকে কী ম্যাজিকের মতো হাজির হয়, অনেক সময় বোঝাই কঠিন হয়ে পড়ে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
ইয়ামিন হোসেন
১০ ফেব্রুয়ারি , ২০২২ ০১:৪২ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার।


মন্তোষ ভৌমিক
১০ ফেব্রুয়ারি , ২০২২ ১২:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


কোহিনুর খানম
১০ ফেব্রুয়ারি , ২০২২ ০৬:৪৮ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। ব্লগ লিংক-https://www.teachers.gov.bd/blog-details/635898


কোহিনুর খানম
১০ ফেব্রুয়ারি , ২০২২ ০৬:৪৮ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। ব্লগ লিংক-https://www.teachers.gov.bd/blog-details/635898


লুৎফর রহমান
১০ ফেব্রুয়ারি , ২০২২ ১২:৩২ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1207453 Blog: https://www.teachers.gov.bd/blog-details/635888 Video: https://www.teachers.gov.bd/content/details/1202420 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1204019 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


তাপস চন্দ্র সূত্রধর
০৯ ফেব্রুয়ারি , ২০২২ ১১:৫১ অপরাহ্ণ

👍👍👍আপনি শ্রেণি উপযোগী ও মানসম্মত কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করায় লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৪তম কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত আশা করছি।ধন্যবাদ। https://www.teachers.gov.bd/content/details/1207095


মোছাঃ নাইচ আকতার
০৯ ফেব্রুয়ারি , ২০২২ ০৮:২৬ অপরাহ্ণ

শুভকামনা রইল


সন্তোষ কুমার বর্মা
০৯ ফেব্রুয়ারি , ২০২২ ০৮:০২ অপরাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
০৯ ফেব্রুয়ারি , ২০২২ ০৭:৪৪ অপরাহ্ণ

❤️🌹🌹🌹❤️ অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।