শীত পেরিয়ে এলো বসন্ত। চারিদিকে বসন্তের রঙের ছেয়ে গেছে।ডালে ডালে কৃষ্ণচূড়ায় ভরে উঠেছে। কোকিলের কুহু কুহু সুরে হৃদয়ে জাগে প্রেম।

সামসুন্নাহার ১৪ ফেব্রুয়ারি ,২০২২ ৯০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()



শীতের জীর্ণতা সরিয়ে এসেছে ঋতুরাজ। আজ পহেলা ফাল্গুন- জীবনকে রাঙিয়ে দেয়ার দিন। সত্যিই বসন্ত ধরা দেয় নানাভাবে। আজ বসন্তের আগমনে কোকিলের কুহুতানে মুখরিত হবে শুধু শ্যামল সবুজ প্রান্তর নয়, এই শহরও। আর শুকনো পাতারা ঝরে গিয়ে জন্ম নেবে কচি নতুন পাতার। সেই পত্রপল্লবে, ঘাসে ঘাসে, নদীর কিনারে, কুঞ্জ-বীথিকা আর ওই পাহাড়ে অরণ্যে বসন্ত আজ দেবে নবযৌবনের ডাক।


ফুলের সৌরভে মেতে উঠবে চারপাশ। বসন্তের রং ‘বাসন্তী’কে সঙ্গে নিয়েই শুরু হবে দিনের শুরু। গাঁদা ফুলের রঙেই আজ সাজবে তরুণীরা। পরবে বাসন্তী রঙের শাড়ি। খোঁপায় গুজবে ফুল, মাথায় টায়রা আর হাতে পরবে কাচের চুড়ি। তরুণরাও বাসন্তী রঙের পাঞ্জাবি বা ফতুয়া পরে নামবে বাংলার পথেঘাটে। বসন্ত মানেই- কোথাও আমার হারিয়ে যাবার নেই মানা। তাই তরুণ-তরুণীদের পাশাপাশি সব বয়সী মানুষ ঘরের বাইরে আসবেন।


 বাংলা সংস্কৃতিতে পহেলা ফাল্গুন বা বসন্ত বরণ উদযাপন কোনো  নতুন পার্বন নয়। ঋতুবৈচিত্রের হাত ধরে এই পার্বণটি আমাদের জীবনের অংশ হয়ে উঠেছে।

 প্রতিবছর  ছোট থেকে বড় সব ধরনের ছেলে মেয়ের মনে আনন্দের বান ডেকে যায়।বাসন্তি রং শাড়ি পাঞ্জাবিতে ছেয়ে আনাচ কানাচে।মাথায় ফুলের বাহারি দেখতে লাগে চমৎকার। 


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
লুৎফর রহমান
১৬ ফেব্রুয়ারি , ২০২২ ১২:৪৩ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1207453 Blog: https://www.teachers.gov.bd/blog-details/636451 Video: https://www.teachers.gov.bd/content/details/1213065 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1213075 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


সুজিত দেব
১৫ ফেব্রুয়ারি , ২০২২ ০৯:০৫ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।


সন্তোষ কুমার বর্মা
১৫ ফেব্রুয়ারি , ২০২২ ০৩:০২ পূর্বাহ্ণ

সুন্দর কন্টেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।


মোছাঃ নাইচ আকতার
১৫ ফেব্রুয়ারি , ২০২২ ১২:০০ পূর্বাহ্ণ

শুভকামনা রইল


তাপস চন্দ্র সূত্রধর
১৪ ফেব্রুয়ারি , ২০২২ ১০:৫৬ অপরাহ্ণ

👍👍👍আপনি শ্রেণি উপযোগী ও মানসম্মত কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করায় লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৪তম কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত আশা করছি।ধন্যবাদ। https://www.teachers.gov.bd/content/details/1207095


মন্তোষ ভৌমিক
১৪ ফেব্রুয়ারি , ২০২২ ১০:৫৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


কোহিনুর খানম
১৪ ফেব্রুয়ারি , ২০২২ ০৯:৫৩ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা। আপনার জন্য শুভ কামনা। আপনার সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।যা আমার ভবিষৎ কার্যক্রমকে সুদৃঢ় করবে।লিংক-https://www.teachers.gov.bd/content/details/1215385


কোহিনুর খানম
১৪ ফেব্রুয়ারি , ২০২২ ০৯:৫৩ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা। আপনার জন্য শুভ কামনা। আপনার সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।যা আমার ভবিষৎ কার্যক্রমকে সুদৃঢ় করবে।লিংক-https://www.teachers.gov.bd/content/details/1215385