লিচুর পুষ্টিগুণ। গ্রীষ্মের ফলের মধ্যে লিচু অন্যতম। মিষ্টি, রসালো স্বাদের ফলটি শিশু থেকে বয়স্ক সবারই পছন্দের।

জাহিদুল ইসলাম ২৩ মে,২০২২ ১৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

গ্রীষ্মের ফলের মধ্যে লিচু অন্যতম। মিষ্টি, রসালো স্বাদের ফলটি শিশু থেকে বয়স্ক সবারই পছন্দের। স্বাদের পাশাপাশি এই ফলটি গুণেও অনন্য। লিচুতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি-কমপ্লেক্স এবং ফাইটোনিউট্রিয়েন্ট ফ্ল্যাভোনয়েড রয়েছে। এই ফল খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. লিচু রক্ত উৎপাদনের জন্য প্রয়োজনীয় পুষ্টির একটি সমৃদ্ধ উৎস। এটি শরীরে ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, কপার, আয়রন এবং ফোলেট সরবরাহ করে যা রক্তের লোহিতকণিকা গঠনের জন্য প্রয়োজনীয়।

২. লিচুতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং ভিটামিন বি-কমপ্লেক্স থাকে যা বিপাকে সহায়তা করে।

৩. লিচুতে উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি বার্ধক্য প্রতিরোধে কার্যকর।

৪. লিচুতে পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম রয়েছে, যা রক্তে সোডিয়ামের মাত্রা বজায় রাখতে প্রয়োজন।

৫. লিচুতে থাকা পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে ।  ফলে স্ট্রোক এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। এছাড়াও এতে থাকা ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, আয়রন, কপার এবং ফোলেটের মতো খনিজ উপাদান রক্তচাপ কমাতে ভূমিকা রাখে।

তবে পুষ্টিবিদের মতে, শুধু ডায়াবেটিস রোগীই নয়, একজন সুস্থ মানুষেরও বেশি লিচু খাওয়া উচিত নয়। এছাড়াও খাওয়ার পর ও ঘুমানোর আগে ফল খাওয়া উচিত নয়। কারণ, এতে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সন্তোষ কুমার বর্মা
২৪ মে, ২০২২ ০২:৪২ অপরাহ্ণ

সুন্দর কন্টেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।


শামিমা নাসরিন সনিয়া
২৪ মে, ২০২২ ০১:৩১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/1261523


কোহিনুর খানম
২৪ মে, ২০২২ ০৯:১০ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা।


জামিলা খাতুন
২৪ মে, ২০২২ ০৮:১০ পূর্বাহ্ণ

লাইক কমেন্ট ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার আমন্ত্রণ রইলো।


মোছাঃ উম্মে ছালমা
২৩ মে, ২০২২ ১১:১২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটং সহ শুভকামনা