Loading..

মুজিব শতবর্ষ

২৬ আগস্ট, ২০২১ ১২:২১ পূর্বাহ্ণ

অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান
অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান

শিক্ষা মন্ত্রণালয়,
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ,
বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিএমটিটিআই), বোর্ড বাজার, গাজীপুর।

ইতিমধ্যে ৩ (তিন) টি কোর্স অত্যন্ত উৎসাহ উদ্দিপনার মাধ্যমে শেষ হয়েছে। তাছাড়া ৬ (ছয়) টি কোর্সের মধ্যে ৩ (তিন) টি সহকারী মৌলভীগণের ও ৩ (তিন) টি আরবি প্রভাষক ও সহকারি অধ্যাপকগণের যা আজ ২৫ শে আগস্ট-২০২১ সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হলো আলহামদুলিল্লাহ।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর স্বপ্নদ্রষ্টা ও শিক্ষাণুরাগী জনাব মোঃ আমিনুল ইসলাম খান স্যার, মাননীয় সচিব মহোদয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়।

বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন
? জনাব মোঃ হাবিবুর রহমান স্যার, মাননীয় অতিরিক্ত সচিব,
? জনাব মোঃ শামসুর রহমান খান স্যার, মাননীয় যুগ্ন সচিব ও
? জনাব সুলতানা আক্তার ম্যাম, মাননীয় উপসচিব,
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়।

যুক্ত ছিলেন “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর সম্মানিত কোর্স পরিচালক, জনাব মোঃ মাকসুদুর রহমান স্যার, মাননীয় যুগ্ন সচিব (সাবেক), শিক্ষা মন্ত্রণালয়। যিনি অদম্য ইচ্ছা শক্তি, অকৃত্রিম আন্তরিকতা ও নিপুনতার ছোঁয়ায় কোর্স ডিজাইন করে থাকেন যা যুগান্তকারী ও ফলপ্রসূ পদক্ষেপ হিসাবে ইতিমধ্যে সংশ্লিষ্ট সকলের অন্তরে রেখাপাত করতে সক্ষম হয়েছেন।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রফেসর ডঃ মোঃ খাদেমুল ইসলাম স্যার, অধ্যক্ষ মহোদয়, বিএমটিটিআই, গাজীপুর, ঢাকা।

অনুষ্ঠানটি প্রাণবন্তভাবে সঞ্চালনা করেন “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর সম্মানিত কোর্স সমন্বয়ক জনাব মাহমুদুল হক স্যার, সহযোগী অধ্যাপক, বিএমটিটিআই।

"আরবি ভাষাই হবে শ্রেণিকক্ষের একমাত্র ভাষা" এই স্বপ্নকে ধারণ করে সারা বাংলাদেশের একঝাঁক চৌকস প্রশিক্ষককে নিয়ে এই কাফেলার যাত্রা শুরু।যাঁরা অক্লান্ত পরিশ্রম করে চলেছেন আরবি ভাষার অতীত গৌরবকে ফিরিয়ে আনতে। যাঁরা বাংলাদেশ সরকারের এ মহান উদ্যোগকে বাস্তবায়ন কল্পে নিজেদেরকে উৎসর্গ করে চলেছেন এই করোনা মহামারীতে। আমিও তাঁদের একজন সহযোদ্ধা হিসাবে নিজেকে ধন্য মনে করছি।

আশাবাদ ব্যক্ত করছি সেই সমস্ত প্রশিক্ষণার্থী সহকর্মীদের প্রতি যাঁরা কোর্স সমাপ্ত করলেন। কোর্সের অর্জিত জ্ঞান যেন শিক্ষা প্রতিষ্ঠান তথা শিক্ষার্থীদের উপকারে আসে সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। তবেই সরকারের যে প্রত্যাশা তা স্বার্থক হবে। শুধু তাই নয়।অর্জিত জ্ঞান নিজ প্রতিষ্ঠানের অন্যান্য সহকর্মীদের সাথে শেয়ারিং এর মাধ্যমে এর সুফল ধরে রাখতে হবে।

? স্বপ্ন: আরবিই হবে শ্রেণিকক্ষের একমাত্র ভাষা।
? উদ্দেশ্য: জিহ্বায় জিহ্বা রাখা।(অর্থাৎ আরবি ভাষাকে অন্তর থেকে বের করে মুখের ভাষায় রূপান্তরিত করা)
? স্লোগান: আরবিই হচ্ছে বিশ্বের সহজতম ও উত্তম ভাষা।
উল্লেখিত তিনটি বিষয়কে ধারণ করে আমাদের আন্তরিকতা, আমানতদারিতা ও পেশাদারিত্ব দিয়ে যেন অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি এজন্য মহান আল্লাহর কাছে সকলের নিকট দোয়া চাই।

আব্দুল আলীম
ডিপ্লোমা ইন এরাবিক, এম.এ (ডাবল), এম.ফিল
প্রভাষক (আরবি) পাতাড়ী ফাযিল মাদ্রাসা, সাপাহার, নওগাঁ ও
ICT4E জেলা অ্যাম্বাসেডর, নওগাঁ।
মোবাইলঃ 01749944418
বাতায়ন আইডি: [email protected]

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি