ম্যাগাজিন

চীনে ধূমপানের ইতিহাস: উদ্বেগ-উপশমকারী ভেষজ থেকে বিষাক্ত তামাক

গর্ডন ক্লার্ক ২০ সেপ্টেম্বর,২০২১ ১৯ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

Smoking in China: from 'herb that makes you forget your worries'

ষোড়শ শতাব্দীতে ইউরোপীয়রা 'নতুন বিশ্বে' তামাকের সাথে পরিচিত হয়। তারপর তাদের মাধ্যমে সারা বিশ্বে ধোঁয়া ছড়িয়ে পড়ে।

সিগারেট এবং ধূমপানের পণ্য এখন বিশ্বের প্রায় সর্বত্র, এমনকি অ্যান্টার্কটিকায়ও পাওয়া যায়। আজকাল, তামাক পাতা শুকনো এবং আগের মতো ধূমপান করা হয় না।

আজকের বিশ্বে ধূমপান বিভিন্নভাবে করা হয় — সিগারেট, বাষ্প, মোড। এখন এমনকি 'বৈদ্যুতিক নিকোটিন বিতরণ ব্যবস্থা' ধূমপানের জন্য এসেছে।

এই নতুন পদ্ধতিতে, ধূমপানের সমর্থকরা দাবি করেছেন যে এটি ঐতিহ্যগত ধূমপানের চেয়ে কম ক্ষতি করে এবং ধূমপায়ীদের ধূমপান ছেড়ে দিতে সহায়তা করে। বিরোধী দল এই দাবি খারিজ করে দিয়েছে। তারা বিশ্বাস করে যে যুব প্রজন্মকে নিকোটিনের প্রতি আসক্ত করে তুলতে এটি তামাক সংস্থাগুলির নতুন পদক্ষেপ।

মিং রাজবংশের জিয়াংশি যুগে (১৫২২-১৫৬৬) তামাক চীনে আসে। তামাক ফিলিপাইন থেকে দেশে গিয়েছিল। তখন ফিলিপাইন ছিল স্পেনের একটি উপনিবেশ।

স্প্যানিশরাই দেশে তামাক নিয়ে এসেছিল। কয়েক দশকের মধ্যে, চীনের তামাক চাষ ফিলিপাইনকে ছাড়িয়ে যায়। চীনা তামাক তখন স্প্যানিশ উপনিবেশে রপ্তানি করা হয়।

ধূমপান শীঘ্রই চীনে খুব জনপ্রিয় হয়ে ওঠে। আংশিকভাবে এই জনপ্রিয়তার কারণে, চীনারা বিশ্বাস করত যে তামাক স্বাস্থ্যের জন্য উপকারী। মহিলা এবং শিশুরাও ধূমপান শুরু করে। 

শরীরকে উদ্দীপিত এবং আরাম দেওয়ার পাশাপাশি অনেকে বিশ্বাস করতেন যে তামাক সর্দি এবং জ্বরের মতো কিছু রোগ নিরাময় করতে পারে। সপ্তদশ শতাব্দীর একটি চিকিৎসা বইয়ে লেখা হয়েছে যে, 'এই ভেষজ উদ্বেগ দূর করতে সাহায্য করে। '

ধূমপান শীঘ্রই চীনে খুব জনপ্রিয় হয়ে ওঠে। আংশিকভাবে এই জনপ্রিয়তার কারণে, চীনারা বিশ্বাস করত যে তামাক স্বাস্থ্যের জন্য উপকারী। মহিলা এবং শিশুরাও ধূমপান শুরু করে। শরীরকে উদ্দীপিত এবং আরাম দেওয়ার পাশাপাশি অনেকে বিশ্বাস করতেন যে তামাক সর্দি এবং জ্বরের মতো কিছু রোগ নিরাময় করতে পারে। সপ্তদশ শতাব্দীর একটি চিকিৎসা বইয়ে তামাক লেখা হয়েছে, 'এই ভেষজ উদ্বেগ দূর করতে সাহায্য করে। '

তাই স্বাভাবিকভাবেই তামাক ব্যবসা একটি অত্যন্ত লাভজনক বাণিজ্যে পরিণত হয়। ইউরোপে তামাক চাষ শুরু হওয়ার সময় চীনের শানডং প্রদেশের একটি এলাকায় প্রচুর পরিমাণে তামাক চাষ করা হচ্ছিল। 

৪০০ জন শ্রমিক এই এলাকায় তামাক চাষে নিয়োজিত ছিলেন। এই এলাকায় তামাক বিক্রি করে বার্ষিক আয় ছিল ৭৫ টন রূপা।

কিন রাজবংশের কাঞ্জি যুগের (১৬৬২-১৭২২) বই অনুসারে, যুদ্ধক্ষেত্রে সৈন্যরা ৬০০ গ্রাম প্রক্রিয়াজাত তামাকের জন্য একটি ঘোড়া প্রদান করেছিল। রাশিয়ার সীমান্ত রক্ষীরা একটি ষাঁড়ের বিনিময়ে তিন বা চারটি ছোট ব্যাগ চীনা তামাক কিনেছিল।

কিন্তু, শীঘ্রই চীনে তামাক সেবনের বিরূপ প্রতিক্রিয়া জানা যায়। সপ্তদশ শতাব্দীর শেষের দিকে লেখা ওষুধ এবং উদ্যানপালন সম্পর্কিত কিছু বই 'বিষাক্ত গাঁজা' নিঃশ্বাস নেওয়ার ক্ষেত্রে বিরূপ প্রতিক্রিয়াসম্পর্কে সতর্ক করে।

সেই বইঅনুযায়ী, গাঁজা ধূমপান শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়, ফুসফুস জ্বলন্ত। ফলে ধূমপায়ী গলা ব্যথা য়ত কাশতে থাকে—এমনকি কণ্ঠস্বরও ক্ষতিগ্রস্ত হয়।

ধূমপান ওষুধের নিরাময় ক্ষমতাকেও বিরূপভাবে প্রভাবিত করে। যারা নিয়মিত ধূমপান করেন তাদের আয়ু কম থাকে। 

চীনে ধূমপানের উপর প্রথম নিষেধাজ্ঞা আরোপ করেন মিং রাজবংশের শেষ শাসক সম্রাট চংঝেন। তিনি তার শাসনের ১২তম বছর ১৬৩৯ সালে এই নিষেধাজ্ঞা আরোপ করেন। 

একটি ছড়া শোনার পরে তিনি শিশুদের ধূমপান নিষিদ্ধ করেছিলেন বলে জানা গেছে। ছড়াটি বলেছিল যে বিদ্রোহীদের ধোঁয়া একটি সাম্রাজ্যের উপর দিয়ে ছড়িয়ে পড়ছে।

এরপর কিন রাজবংশ এবং পরবর্তী শাসকরা ধূমপান নিষিদ্ধ করার চেষ্টা করে। নিষেধাজ্ঞা ভঙ্গের শাস্তি ছিল ভয়াবহ। মোটা জরিমানা থেকে চাবুক, এমনকি শিরশ্ছেদও অনেকে করেছিলেন। কিন্তু নিষেধাজ্ঞা সত্ত্বেও চীনে ধূমপান বন্ধ করা যায়নি।

বর্তমানে চীনে ৩০০ মিলিয়নেরও বেশি ধূমপায়ী রয়েছে, যা দেশের মোট জনসংখ্যার বিশ শতাংশেরও বেশি। এই সংখ্যা বাড়ছে। বিশ্বের মোট ধূমপায়ীদের এক-তৃতীয়াংশ চীনা। দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে খারাপ অনুশীলন চীনের বড় ক্ষতি করতে পারে।

অনুবাদকৃত। মূল নিবন্ধনসমূহ:

  1. History of Smoking in China: Toxic Tobacco from Anxiety-Relieving Herbs | Fadewblogs, September 18, 2021
  2. Smoking in China: from ‘herb that makes you forget your worries’ to ‘poisonous weed’ in the span of a few decades, and the 300 million still lighting up there over 300 years later | South China Morning Post, September 16, 2021

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সন্তোষ কুমার বর্মা
২৩ সেপ্টেম্বর, ২০২১ ০৩:১০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।।