Loading..

ম্যাগাজিন

২০ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪৪ অপরাহ্ণ

আমলকি উপকারী, তবে বেশি খেলে বিপদও ডাকে! জানতেন?

রে ধীরে শীত যেতে শুরু করেছে। আর এই সময়ে নানা ধরনের ভাইরাল ফিবার, হজমের অসুবিধা-সহ একাধিক সমস্যা দেখা দেয়। এতে ভিটামিন C ও অ্যান্টিঅক্সিড্যান্ট একাধিক রোগের হাত থেকে বাঁচাতে পারে। কিন্তু বেশি আমলকি খেলে হতে পারে হীতের বিপরীত।

 
আমলকি

হাইলাইটস

  • আয়ুর্বেদে আমলকির ব্যবহার সর্বত্র। চুলের জেল্লা বৃদ্ধি, রুক্ষতা কমানো, ত্বকের উজ্জ্বলতা, পেটের গোলযোগ দূর, শরীর চাঙ্গা এমন হাজারও সমস্যার সমাধান করে আমলকি।
  • ধীরে ধীরে যেতে শুরু করেছে। আর এই সময়ে নানা ধরনের ভাইরাল ফিবার, হজমের অসুবিধাসহ একাধিক সমস্যা দেখা দেয়।
  • তাপমাত্রা বাড়ার ফলে বায়ুদূষণের পরিমাণও বাড়তে থাকে। ফলে শ্বাসকষ্ট, হাঁপানিসহ ফুসফুসে নানা ধরনের সংক্রমণ দেখা যায়।

  • এই সময় ডিজিটাল ডেস্ক: আয়ুর্বেদে আমলকির ব্যবহার সর্বত্র। চুলের জেল্লা বৃদ্ধি, রুক্ষতা কমানো, ত্বকের উজ্জ্বলতা, পেটের গোলযোগ দূর, শরীর চাঙ্গা এমন হাজারও সমস্যার সমাধান করে আমলকি। ধীরে ধীরে যেতে শুরু করেছে। আর এই সময়ে নানা ধরনের ভাইরাল ফিবার, হজমের অসুবিধাসহ একাধিক সমস্যা দেখা দেয়। তাপমাত্রা বাড়ার ফলে বায়ুদূষণের পরিমাণও বাড়তে থাকে। ফলে শ্বাসকষ্ট, হাঁপানিসহ ফুসফুসে নানা ধরনের সংক্রমণ দেখা যায়। এই পরিস্থিতিতে অনেকেই মরশুমি ফল খাওয়ার কথা বলেন।

এ ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী একটি ফল আমলকি। এর মধ্যে উপস্থিত ভিটামিন C ও অ্যান্টিঅক্সিড্যান্ট একাধিক রোগের হাত থেকে বাঁচাতে পারে। কিন্তু বেশি আমলকি খেলে হতে পারে হীতের বিপরীত। আসুন জেনে নেওয়া যাক কতটা খেলে সমস্যা হতে পারে।

কোষ্ঠকাঠিন্য হতে পারে-জুস বা অন্য কোনও ভাবে খাওয়ার থেকে আমলকি চিবিয়ে খাওয়াই ভালো। এই সময়ে বেশি পরিমাণে পাওয়া যায় আমলকি। তাই শীতের সময়ে যখন ফলন বেশি হচ্ছে, তখন গোটা ফল খাওয়ার সুযোগ নিতে হবে। প্রতি দিন সকালে খালি পেটে ১-২টি আমলকি খাওয়া যায়। এতে সব চেয়ে বেশি উপকার হয়। তবে দিনে দু'-একটির বেশি আমলকি খাওয়া ঠিক নয়। কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন C থাকে। এর জেরে কোষ্ঠকাঠিন্য হতে পারে।


সার্জারি হলে এড়িয়ে চলুন-কিছু ক্ষেত্রে ফলটিকে এড়িয়ে যাওয়া ভাল। যদি কোনও সার্জারি হয়ে থাকে বা কোনও ব্লাড থিনিংয়ের ওষুধ খান কেউ, তা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে আমলকি খাওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। অন্তঃসত্ত্বা বা যাঁরা বাচ্চাকে স্তন্যপান করাচ্ছেন, তাঁদেরও আমলকি এড়িয়ে যাওয়া ভালো।

হার্টের জন্য ক্ষতিকর- এটি একটি শক্তিশালী কার্ডিওভাসকুলার উদ্দীপক। তবে আমলা আপনার হৃদয়ে কোনও কঠোর প্রভাব পড়ে না। তবে, বিশেষজ্ঞদের মতে কার্ডিয়াক সমস্যাযুক্ত কোনও সমস্যা থাকলে এই ফলটি ব্যবহার করার আগে তাদের চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত।

অ্যালার্জি হতে পারে-খুব কম লোকেরই আমলার প্রভাবে অ্যালার্জি হতে পারে। অত্যাধিক খাওয়ার ফলে কিছু স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা হতে পারে। যেমন পাকস্থলীর কৃমি, বমি বমি ভাব, ডায়রিয়া, পেটের ব্যথা হতে পারে।


ঠান্ডা লাগতে পারে-আমলা শরীরের তাপমাত্রা অনেকাংশে কমিয়ে দেয়। সুতরাং, ফলটি অধিক পরিমাণে খেয়ে ফেললে জ্বর-সর্দি হতে পারে। আপনি যদি ইতোমধ্যে কোনও সর্দি বা কাশিতে ভুগছেন তাহলে না খাওয়ায়ই শ্রেয়। এক্ষেত্রে আমলা ত্রিফলা                                                                      আকারে ব্যবহার করুন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি