Loading..

খবর-দার

২১ সেপ্টেম্বর, ২০২১ ১০:৩০ পূর্বাহ্ণ

যে প্রক্রিয়ায় ছাত্রীদের জন্য আয়রন ট্যাবলেট পাবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজস্ব প্রতিবেদক | ২০ সেপ্টেম্বর, ২০২১

কৈশোররকালীন পুষ্টি কার্যক্রম নিশ্চিত করতে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের সব ছাত্রীকে প্রতি সপ্তাহে একটি করে আয়রন ফলিক ট্যাবলেট খাওয়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সারাদেশের কিশোর কিশোরীদের পুষ্টি কার্যক্রম বাস্তবায়নে স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় এ ছাত্রীদের প্রতি সপ্তাহে এ ট্যাবলেট খাওয়ানো হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা ছাত্রীদের তালিকা সংগ্রহ করে তা জেলা শিক্ষা কর্মকর্তাকে পাঠাবেন। জেলা শিক্ষা কর্মকর্তার সিভিল সার্জনের অফিস থেকে আয়রন ফলিক ট্যাবলেট সংগ্রহ করবেন। পরে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা তা স্কুল-কলেজগুলোর প্রতিষ্ঠান প্রধানদের কাছে তা বিতরণ করবেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ট্যাবলেট সংরক্ষণ করতে হবে প্রতিষ্ঠান প্রধানদের। অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী ছাত্রীদের ট্যাবলেট খাওয়ানোর কার্যক্রম শুরু হবে।

সোমবার (২০ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এসব তথ্য জানিয়ে সব আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও সরকারি বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোর প্রতিষ্ঠান প্রধানদের চিঠি পাঠানো হয়েছে। 

এর আগে গত ২৫ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জানিয়েছিল, করোনা পরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় ছাত্রীদের আয়রন ফলিক এসিড ট্যাবলেট খাওয়ানো শুরু হবে। সে নির্দেশনা অনুসারে ছাত্রীদের জন্য আয়রন ফলিক এসিড ট্যাবলেট সংগ্রহ করে তা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিতরণের নির্দেশনা দিলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

২০ সেপ্টেম্বর অধিদপ্তর থেকে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠানো চিঠিতে বলা হয়েছে, সারাদেশের কিশোর কিশোরীদের পুষ্ঠি কার্যক্রম নিশ্চিত করতে অ্যাপসের মাধ্যমে লক্ষাধিক শিক্ষক কর্মকর্তাকে পুষ্ঠি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় কৈশরকালীন পুষ্টি কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের মেয়ে শিক্ষার্থীদের আয়রন ফলিক এসিড ট্যাবলেট প্রতি সপ্তাহে একটি করে খাওয়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে আরও বলা হয়েছে, সব উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা নিজ নিজ উপজেলা বা থানার প্রত্যেক মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলের মেয়ে শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করে ২৮ সেপ্টেম্বরের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাকে পাঠাবেন। সে চাহিদা মোতাবেক ৩০ সেপ্টেম্বরের মধ্যে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে জেলা শিক্ষা কর্মকর্তারা আয়রন  ফলিক এসিড ট্যাবলেট সংগ্রহ করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের প্রস্তুত করা তালিকা অনুসারে বিতরণ করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা দ্রুত স্কুল পর্যায়ে প্রধান শিক্ষকদের কাছে ট্যাবলেট বিতরণ করবেন। প্রধান শিক্ষকরা পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত ট্যাবলেট সংরক্ষণ করবেন। 

অধিদপ্তর আরও বলছে, এ কার্যক্রম আঞ্চলিক উপপরিচালকরা তদারকি করবেন এবং ৪ অক্টোবরের মধ্যে আঞ্চলিক পরিচালকদের আয়রন ফলিক এসিড ট্যাবলেট সংগ্রহ ও বিতরণ সম্পর্কে লিখিত তথ্য দেবেন। 

অধিদপ্তর আরও বলছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরবর্তী নির্দেশনা অনুযায়ী আয়রন ফলিক এসিড ট্যাবলেট খাওয়ানোর কার্যক্রম শুরু হবে।