Loading..

প্রকাশনা

২২ সেপ্টেম্বর, ২০২১ ০৭:১৫ পূর্বাহ্ণ

স্কাউটিং: আদর্শ সমাজ গঠনের লক্ষ্যে

জীবন প্রবাহের চক্রায়নে মানুষের শ্রেষ্ঠ সময় হলো তার তরুণ ও যুবাবস্থা । উজ্জল প্রাণোদীপ্ত যৌবনই সন্মুখ যাত্রার সকল প্রস্ততি সম্পন্ন করার উৎকৃষ্ট কাল। তবে বিশ্বব্যাপি যে দারুণ রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও নৈতিক অস্থিরতার  তান্ডব শুরু হয়েছে তা থেকে তরুণ ও যুবকরা মোটেও মুক্ত নয়, বরং সবচেয়ে বেশি আলোড়িত। এদের রয়েছে অজস্র প্রাণ সজীবতা ও গতিশীলতা। তাই সর্বখাতে অগ্রবর্তী হবার সামর্থ এদেরই সবচেয়ে বেশি। এ কারণেই শিশুকাল থেকে শিশুর দীপ্ততাকে সঠিক ক্ষেত্রে প্রবাহিত করার জন্য স্কাউটিং এর মত একটি আন্দোলনের গুরুত্ব ও কার্যকারিতা অপরিহার্য।

          “আদর্শ সমাজ গঠন” কথাটি আজকাল প্রায় সর্বত্র আলোচিত হচ্ছে । বিশেষ করে স্কাউট আন্দোলনে খুব বেশি উচ্চারিত হচ্ছে । স্কাউট আন্দোলনের উদ্দেশ্য শিশুকাল থেকে একজন স্কাউটকে তার ব্যাবহার্য সবকিছুই নিজের হাতে করতে শেখানো  এবং  একজন আদর্শবান মানুষ হয়ে সমাজ গঠনে নেতৃত্ব দেওয়া। সমাজ উন্নয়নের উদ্দেশ্যের প্রতি লক্ষ্য রেখে স্কাউটস প্রোগ্রামে সমাজ উন্নয়ন অর্ন্তভুক্ত আছে। স্কাউটিং এ গুডটার্ণ আধুনিক রুপ সমাজ উন্নয়ন। স্কাউট আন্দোলনের শুরু থেকেই একজন স্কাউট ওয়াদা করে যে সে  প্রতিদিন অন্তত  একটি ভাল কাজ করবে, পরোপকার করবে, যা পরবর্তীকালে   আদর্শ সমাজ গঠনের মূল নিয়ামকের ভূমিকা পালন করে। 

          স্কাউটিং আন্দোলন ধর্ম,বর্ণ,  গোত্র নির্বিশেষে সকলের জন্য উন্মুক্ত এবং একজন স্কাউট সকল ধর্মের লোকের সাথে সমানভাবে মিশতে পারে যা আদর্শ সমাজ গঠনের অন্যতম নিয়ামক। Scouting   শব্দটির Sc যদি বাদ দেওয়া হয়, তবে থাকে outing  বা মুক্তাঙ্গন কার্যক্রম। স্কাউটিংই একমাত্র আন্দোলন যেখানে মুক্তাঙ্গনে কাজের মাধ্যমে অবসরকে সুন্দর ও অর্থবহ করে তোলা হয়। যে কোনো ভালকাজ বা শিক্ষার মূল উৎসই হচ্ছে Out door work বা মুক্তাঙ্গনে কাজ। মুক্তাঙ্গনে কাজ করার মাধ্যমে একজন স্কাউটের মন অনেক উদার ও সহনশীল হয় ।স্কাউট আন্দোরনের প্রর্বতক রবার্ট স্টিফেনশন স্মীথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল বলেছেন “ সুখ লাভের প্রকৃত পন্থা হলো অপরকে সুখী করা। দুনিয়াকে যেমন পেয়েছ তার চেয়ে একটু শ্রেষ্ঠতর করে  রেখে যেতে চেষ্টা কর।”  এ সব কিছুই অনুধাবন করতে পেরে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রত্যেকটি প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক বিদ্যালয়ে দুইটি করে কাব দল ও স্কাউট দল গঠন বাধ্যতামূলক করেছেন।

---- মোঃ ফারুক হোসেন, জেলা এম্ব্যাসেডর, ICT4E, মুজিবনগর, মেহেরপুর।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি