Loading..

প্রকাশনা

২৫ সেপ্টেম্বর, ২০২১ ০৮:০৫ পূর্বাহ্ণ

মডেল PPT কনটেন্ট তৈরির নিয়মাবলী



   মডেল PPT কনটেন্ট তৈরির নিয়মাবলী

স্লাইড নম্বর ও করণীয়ঃ

1. শুভেচ্ছা / স্বাগতম (ফুল বা পাঠ সংশ্লিষ্ট ছবি দেয়া যেতে পারে)

2. পরিচিতি (কথাটি লেখার দরকার নেই। শুধু নিন্মোক্ত তথ্য দেয়া যেতে পারে) নিজের নাম / ছবি, পদবী, প্রতিষ্ঠান, মোবাইল নম্বর, -মেইল

3. পাঠ/বিষয় পরিচিতি (শব্দগুলো লেখার দরকার নেই। শুধু নিম্নোক্ত তথ্য দেয়া যেতে পারে) বিষয়, শ্রেণি, অধ্যায়, সময়, পিরিয়ড, তারিখ

4. মানসিক পরিবেশ তৈরি/পাঠ শিরোনাম ঘোষণার জন্য ছবি/ভিডিও দেখিয়ে বা প্রশ্ন করে শিক্ষার্থীদের থেকে পাঠের বিষয়বস্তু বের করে আনা ও বোর্ডে লিখে দেয়া

5. স্লাইডে পাঠ ঘোষণা শব্দটি না লিখে শুধু পাঠের নাম/বিষয়বস্তু লিখে আন্ডার লাইন করুন। যেমন- বায়ু দূষণ , খাদ্য ও পুষ্টি ইত্যাদি। একই সাথে শিক্ষার্থীদের খাতায় লিখে নিতে বলুন।

6. শিখনফল :এই পাঠ শেষে শিক্ষার্থীরা-

. ..............বলতে পারবে,

. .............. ব্যাখ্যা করতে পারবে/লিখতে পারবে.....ইত্যাদি,

. ............. সনাক্ত করতে পারবে/সমাধান করতে পারবে/বর্ণনা করতে পারবে ইত্যাদি,

(বি.দ্র.- জ্ঞান, অনুধাবন, প্রয়োগ এবং উচ্চতর চিন্তন দক্ষতামূলক চারটি শিখনফল লিখুন যাতে করে পাঠ শেষে সৃজনশীল প্রশ্ন তৈরি করা যায়। চারটি না হলেও কমপক্ষে তিনটি লিখুন। গণিত ও ইংরেজি বিষয়ে কমও হতে পারে)

7. উপস্থাপন (কথাটি লেখার প্রয়োজন নেই) প্রথম শিখনফল অনুযায়ী শিক্ষার্থীদেরকে পাঠ সংশ্লিষ্ট কোনো ছবি/ভিডিও/তথ্য দেখিয়ে সেখান থেকে প্রশ্ন করে করে ক্লু দিয়ে সাহায্য করা যাতে করে তারা চিন্তা করে পরবর্তী কাজ করতে পারে। ছবি/ভিডিও Thought Provoking (অনুসন্ধিৎসু) হতে হবে যাতে শিক্ষার্থীদের কাছে শিখনফলটি বোধগম্য হয়। এজন্য প্রয়োজনে একাধিক স্লাইড ব্যবহার করা যাবে।

10. একক কাজ

...................................... কী?

...................................... সংজ্ঞা লিখ।

.............................................. উল্লেখ কর। ইত্যাদি।

(বি.দ্র. – একক কাজ হিসেবে একটি বা সর্বোচ্চ দুটি কাজ দিন যাতে করে শিক্ষার্থীরা নিজে নিজে চিন্তা করে পূর্বের ক্লু অনুযায়ী লিখতে পারে। এক কথায় উত্তর হবে এমন প্রশ্ন দেয়া যাবে না। শিখনফলে উল্লেখ করেননি বা পূর্বে স্লাইডে উপস্থাপন করেননি এমন প্রশ্নও করা যাবে না।)

11. দ্বিতীয় শিখনফল অর্জন করার জন্য একইভাবে- শিক্ষার্থীদেরকে পাঠ সংশ্লিষ্ট কোনো ছবি/ভিডিও/তথ্য দেখিয়ে সেখান থেকে প্রশ্ন করে করে ক্লু দিয়ে সাহায্য করা যাতে করে তারা চিন্তা করে পরবর্তী কাজ করতে পারে। ছবি/ভিডিও Thought Provoking (অনুসন্ধিৎসু) হতে হবে যাতে শিক্ষার্থীদের কাছে শিখনফলটি বোধগম্য হয়। এজন্য প্রয়োজনে একাধিক স্লাইড ব্যবহার করা যাবে।

14. জোড়ায় কাজ

...................................... ব্যাখ্যা কর।

...................................... পার্থক্য নির্ণয় কর।

.............................................. কেন, তা লিখ। ইত্যাদি।

(বি.দ্র. – জোড়ায় কাজ হিসেবে একটি বা সর্বোচ্চ দুটি কাজ দিন যাতে করে শিক্ষার্থীরা নিজে নিজে চিন্তা করে পূর্বের ক্লু অনুযায়ী লিখতে পারে। শিখনফলে উল্লেখ করেননি বা পূর্বে স্লাইডে উপস্থাপন করেননি এমন প্রশ্নও করা যাবে না। তবে তা অবশ্যই একক কাজ থেকে আরেকটু গভীর হবে, যেখানে শিক্ষার্থীদের একটু মাথা খাটানোর সুযোগ থাকবে।)

15. তৃতীয় ও চতুর্থ শিখনফল অর্জন করার জন্য একইভাবে-

শিক্ষার্থীদেরকে পাঠ সংশ্লিষ্ট কোনো ছবি/ভিডিও/তথ্য দেখিয়ে সেখান থেকে প্রশ্ন করে করে ক্লু দিয়ে সাহায্য করা যাতে করে তারা চিন্তা করে পরবর্তী কাজ করতে পারে। ছবি/ভিডিও (অনুসন্ধিৎসু) হতে হবে যাতে শিক্ষার্থীদের কাছে শিখনফলটি বোধগম্য হয়। এজন্য অবশ্যই একাধিক স্লাইড ব্যবহার করতে হবে।

17. দলগত কাজ

...................................... যুক্তি সহকারে বুঝিয়ে লিখ।

........................................রূপরেখা তৈরি কর।

........................................চিত্র প্রস্তুত কর।

........................................তালিকা তৈরি কর। ....ইত্যাদি।

(বি.দ্র. – শিখনফল অনুযায়ী উচ্চতর চিন্তন দক্ষতার প্রতিফলন ঘটতে পারে এমন প্রশ্ন করতে হবে।)

18. মূল্যায়ন

· ছোট ছোট প্রশ্ন

· ছবি দেখিয়ে প্রশ্ন

· মিলকরণ

· শূণ্যস্থান পূরণ ইত্যাদি।

19. বাড়ির কাজ

উচ্চ চিন্তন ধর্মী কিন্তু স্বল্প সময়ে যাতে করতে পারে এমন কাজ। কেননা খেয়াল রাখতে হবে অন্যান্য বিষয়ের শিক্ষকও শিক্ষার্থীদের বাড়ির কাজ দিবেন, যাতে শিক্ষার্থীর উপর চাপ সৃষ্টি না হয়।

20. ধন্যবাদ

ফুল বা পাঠ সংশ্লিষ্ট আকর্ষণীয় ছবি দেয়া যেতে পারে।



#সংগৃহীত

 


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি