চিত্র

" শীতের সকাল " শ্রেণি- দ্বিতীয়, বিষয়- বাংলা।

শিল্পী সাহা ২৯ সেপ্টেম্বর,২০২১ ২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

প্রতিটা সকাল জীবনের একটি নতুন অধ্যায়ের সূচনা করে। রাত্রির নিস্তব্ধতাকে কাটিয়ে শুরু হয় ব্যাস্ত জীবনের আরও একটি নতুন দিন। ঋতু বিশেষে সকালের পরিবেশটা হয় ভিন্ন। শীতের সকাল বললেই প্রকৃতির রূপের এক অন্য চিত্র ভেসে উঠে আমাদের কল্পনায়।গ্রামের শীতের সকাল ও শহরের শীতের সকালের পরিবেশটা একবারেই ভিন্ন। ধনী মানুষদের কাছে এই সকালটা এক রকম ও দরিদ্র অসহায় মানুষদের জন্য অন্য রকম।

ছয়টি ঋতুর ভিন্ন ভিন্ন রঙে রঙিন আমাদের প্রিয় দেশ। কিন্তু বছরের বেশিরভাগ সময়ই গরমে আমাদের জীবন কাটে। মাত্র দু তিন মাসের জন্য আমাদের বাংলার বুকে নেমে আসে এক আশ্চর্য শীতলতা।

হেমন্তের অন্তে শীতের কোমল ছোয়া লাগে সর্বত্র। পৌষ, মাঘ মাসে কয়েকদিনের জন্য শীতের প্রবল প্রকোপ পড়ে, আর সেটার টের পায় আমরা শীতের সকালে। শীতের সকাল থাকে শীত এবং কুয়াশার চাদরে ঢাকা।

সবকিছু খুব ঘোলা দেখায়। ঘাস ভেজা থাকে শিশিরে। সূর্য উঠলে শিশির ফোঁটা মুক্তোর মতো ঝরঝরে হয়। দরিদ্র লোকেরা প্রচণ্ড গরমে খড় জড়ো করে এবং আগুন জ্বালায়। প্রাণীগুলিও অসহায় হয়ে পড়ে। তারা নিজেকে ঘরের কোণে লুকিয়ে রাখে এবং বাইরের ঠাণ্ডা থেকে নিজেকে বাঁচানোর চেষ্টা করে।

শীতের সকাল মানুষের মনের মধ্যে এক বিচিত্র অনুভূতির সৃষ্টি করে। কুয়াশায় ঢাকা চারপাশে তাকালে মন কেমন বিষণ্ন হয়ে ওঠে। শীতকালে আমরা একটু কাবু হয়ে পড়লেও এই শীতের সকালের রয়েছে এক অপরূপ রূপ। রাত্রির কালো পর্দা সরিয়ে এক রৌদ্র দীপ্ত সোনালী দিন উপহার করে শীতের সকাল।

ছয়টি ঋতুর পঞ্চম ঋতু হলো শীতকাল। বসন্তের পূর্বে চারিদিকে কুয়াশার চাদরে মুড়ি দিয়ে আসে শীত। বাংলা বর্ষপুঞ্জি অনুযায়ী পৌষ ও মাঘ হলো শীতকাল। ডিসেম্বরের মাঝামাঝি থেকে শুরু হয়ে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত শীতকালের প্রকপ থাকে সব থেকে বেশি। তবে বাস্তবে নভেম্বর থেকেই শীতকাল অনুভূত হতে থাকে।

শীতের সকাল:

শীতকালে চারদিক ছেয়ে যায় ঘন কুয়াশায়। কখনো কখনো কুয়াশার চাদর এতো ঘন হয়ে যায় যে যে সূর্যের আলো পর্যন্ত পৃথিবীর মাটিতে এসে পৌছাতে পারেনা। ফলস্বরূপ, যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হয়। এবং এটি মানুষের অনেক কষ্টের কারণ হয়ে দাঁড়ায়।

কখনো কখনো সারা দেশে শৈত প্রবাহ বয়ে যায়। বাচ্চারা ঠান্ডা থেকে মুক্তি পেতে রোদের মধ্যে খেলা করতে বের হয়। শিশির ফোঁটা ঘাসের উপর পড়ে এবং পাতাগুলি সকালের রোদের রশ্মিতে মুক্তোর মতো দেখায়।

এই দৃশ্য পৃথিবীকে দেয় নতুন প্রান। খেজুর রস বিক্রেতারা ঘরে ঘরে খেজুর রস বিক্রি করতে ব্যস্ত হয়ে পড়ে। অন্যান্য ঋতুর তুলনায় শীতের দিন সময়ের বিচারে বেশ ছোটো। শীতকালে রাত ফুরিয়ে সকাল হয় একটু দেরিতে আবার সন্ধ্যাও নামে খুব তাড়াতাড়ি।


মতামত দিন