Loading..

খবর-দার

০৫ অক্টোবর, ২০২১ ০৭:১৫ অপরাহ্ণ

আরও ৫ হাজার স্কুলে হবে শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ৩০০ স্কুল অব ফিউচার।


সারাদেশে ৩০০ টি শেখ রাসেল স্কুল অব ফিউচার প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার। প্রতিটি সংসদীয় আসনে একটি করে শেখ রাসেল স্কুল অব ফিউচার প্রতিষ্ঠা করা হবে। আর আরও ৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। 

আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এসব উদ্যোগ বাস্তবায়নের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এজন্য একটি নতুন প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। এ প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ চলতি অক্টোবর মাসেই শেষ হওয়ার কথা আছে। 

সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের এক সভায় ৩০০ টি শেখ রাসেল স্কুল অব ফিউচার প্রতিষ্ঠা এবং আরও ৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন নিয়ে আলোচনা হয়েছে। গত ২০ সেপ্টেম্বর প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা গেছে। সভায় এক মাসের মধ্যে ডিপিপি প্রণয়ন শেষ করতে বলা হয়েছে।

সভায় সিদ্ধান্ত হয়েছিল, আগামী ২-৩ বছরের মধ্যে আরও পাঁচ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন এবং তিনশত শেখ রাসেল স্কুল অব ফিউচার এবং শেখ রাসেল ডিজিটাল লাইব্রেরি প্রতিষ্ঠান জন্য একটি নতুন প্রকল্প গ্রহণ করা হবে। নতুন প্রকল্প গ্রহণের জন্য খসড়া ডিপিপি প্রণয়নের কাজ এক মাসের মধ্য শেষ করতে হবে। বর্তমান চলমান ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন প্রকল্প (২য় পর্যায়)’ এর আওতায় ৩০০ টি স্কুল অব ফিউচারের অধীন প্রতিষ্ঠানকে সংযুক্ত করতে হবে।