Loading..

উদ্ভাবনের গল্প

০৬ অক্টোবর, ২০২১ ০৭:৩৯ পূর্বাহ্ণ

Learning by daily activities

শিক্ষার্থীবৃন্দ মিটিং করে  তাদের সমস্যা চিহ্নিত করে সমাধানের উপায় চিন্তা করলো।

* তারা adjective, antonym, synonym, suffix - prefix, speaking ও listening এইগুলো দৈনন্দিন প্রাকটিসের অংশ হিসেবে চিহ্নিত করলো এবং সেই অনুযায়ী কাজ শুরু করে দিল।

* প্রত্যেকে তাদের ইংরেজি নামের প্রথম অক্ষর দিয়ে একটি করে এডজেকটিভ তৈরি করল এবং প্রতিদিন রোল কলের সময় তারা এডজেকটিভ উচ্চারণের পর নাম বলে প্রেজেন্ট দিতে শুরু করলো।

উদাহরণ হিসেবে -Anindita এর নামের প্রথম লেটার A সে A দিয়ে Active, adjective টি তৈরি করল। স্যার যখন তার রোল নাম্বারটা কল করল, সে active Anindita বলে response দিলো। এইভাবে প্রক্রিয়াটির সবাই অনুসরণ করল।

* এরপর এটার antonym- synonym  এবং এটার সাথে suffix-prefix কি কি যুক্ত হল, কি কি যুক্ত করা যায়, সেটা নিয়ে তারা একে-অপরকে জিজ্ঞাসা করল।

* প্রতি এক সপ্তাহ/ দুই সপ্তাহ পর নতুন adjective তৈরি করে অনুশীলন করবে।

* প্রতি ক্লাসের 60 জন স্টুডেন্ট হলে প্রতিদিন ষাটটি এডজেকটিভ তারা শুনতে পাবে। প্রয়োজনে এগুলোর এন্টনিম সিনোনেম suffix-prefix প্র্যাকটিস করতে পারবে ।এভাবে প্রতি সপ্তাহে চেঞ্জ করে প্রতিবছর প্রচুর এডজেকটিভ এন্টোনিম শিখতে পারবে এর জন্য আলাদা কোন ক্লাস নেওয়ার দরকার হবে না।

* রোলকল একটা দৈনন্দিন কাজ। প্রতিদিন এ কাজ গুলি করার মাধ্যমে তাদের শিক্ষাটা স্থায়ী হবে। তাদের মধ্যে একটা ইতিবাচক পরিবর্তন আসবে ইংরেজি ভীতি দূর হবে spiking and listening skills develop হবে।

## সর্বোপরি তারা মনের অজান্তেই অনেক কিছু শিখে যাবে।

* আমি নিজে এটা প্রয়োগ করে সুফল পেয়েছি। আপনিও প্রয়োগ করে দেখুন, আশা করি ভালো ফল পাবেন।

* আমার এই ইনোভেশন ভিডিওতে কোন পরামর্শ থাকলে সেটা অবশ্যই দিবেন।

*আপনাদের সবার জীবন সুন্দর ভাবে কাটুক এই প্রত্যাশা রইল।


##Apurba Kumar BosuA (Assistantteacher In English)

Karimunnessa Girls'High School, Pirojpur Sadar, Pirojpur.

District Ambassador ICT4E

Mobile:01725920147

Email: [email protected]