Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১৭ অক্টোবর, ২০২১ ০৪:২০ অপরাহ্ণ

স্কুলে যাওয়ার রাস্তা নেই শিক্ষার্থীদের ভোগান্তি

সিরাজগঞ্জের রায়গঞ্জে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাতায়াতের রাস্তা না থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে শিশু শিক্ষার্থীদের। কাদা-পানি পার হয়ে স্কুলে জমির আইল বেয়ে স্কুলে আসে তারা। সর্বমহল থেকে রাস্তা নির্মাণের দাবি জানানো হয়েছে।
বেংনাই উত্তরপাড়া স্কুলটি উপজেলার পাঙ্গাসী ইউনিয়নে ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত হয়। সরেজমিন দেখা যায়, স্কুল থেকে কিছুটা দূরে সড়কের পাশের ক্যানেলে প্রায় বছর দশেক আগে একটি কালভার্ট নির্মাণ করা হয়েছে। সেটি তুলনায় অনেক ছোট। এ ছাড়া এত বছরেও কালভার্টের দুই পাশে মাটি ভরাট হয়নি। যার ফলে ভোগান্তি আরো বেড়েছে।

স্কুলের শিক্ষার্থীরা বলে, এখন তো পানি কমে গেছে তাই অন্যের জমির আইল ও বাড়ির ওপর দিয়ে যাওয়া যায়। আর বর্ষার সময় তো কলাগাছের ভুরাই (ভেলা) একমাত্র ভরসা। মানুষের বাড়ি ও জমির ওপর দিয়ে স্কুলে যাওয়ার সময়ে অনেকেই বকাবকি করে। তারপরও যেতে হয় লেখাপড়ার জন্য।অভিভাবকরা বলেন, দীর্ঘকালেও রাস্তা নির্মাণ হয়নি। এটি খুবই দুঃখজনক। বর্ষায় যখন কলাগাছের ভেলায় এই শিশুরা স্কুলে যায় আমরা তখন প্রতিটি মুহূর্তে আতঙ্কে থাকি। শুকনো মৌসুমে ফসলেরও ক্ষতি হয় বলে অনেকে ছেলেমেয়েদের সাথে খারাপ ব্যবহারও করে। এই রাস্তাটি নির্মাণ এখন আমাদের প্রাণের দাবি।বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা উম্মে জান্নাতী বলেন, বর্তমানে মোট ১৬৫ জন শিক্ষার্থী আছে। আমরা বিভিন্ন সময় বিভিন্ন দফতরে ধরণা দিয়েছি, দরখাস্ত দিয়েছি কিন্তু কোনো সমাধান পাইনি। শিশুরা বর্ষায় জীবনের ঝুঁকি নিয়ে কলার ভেলায় স্কুলে আসে। পানি কমলে কাদা পানির মধ্য দিয়ে স্কুলে আসে।
এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শেখ আব্দুর রহিম মাস্টার বলেন, এখানে একটি রাস্তা বা ফুটওভার ব্রিজ খুবই দরকার। রাস্তাটি হলে সবার জন্যই খুব উপকার হবে। পাঙ্গাসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, আমি ২০১২-১৩ অর্থবছরে এডিপির একটি দুই লাখ টাকার কাজ টেন্ডারের মাধ্যমে দিয়েছিলাম সেখানে একটি কালভার্ট নির্মাণের জন্য। কিন্তু ঠিকাদার তখন কাজ শেষ না করেই অফিস থেকে বিল উত্তোলন করে নেন। আমি জানি না কিভাবে তারা বিল পেলো। তিনি আরো বলেন, আমি চেষ্টা করব সামনে কোনো প্রকল্প এলে সেটি দিয়ে এখানে শিশুদের জন্য একটি রাস্তা নির্মাণ করে দেয়াররায়গঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, আমি নিজেও বিষয়টি দেখেছি। শিক্ষার্থীরা নির্বিগ্নে নিয়মিত স্কুলে যেতে পারে এর জন্য আমি স্থানীয় ইউপি চেয়ারম্যান ও উপজেলা চেয়ারম্যানের সাথে একটি রাস্তা নির্মাণের জন্য কথা বলব 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি