Loading..

খবর-দার

২২ অক্টোবর, ২০২১ ০৮:৩৪ পূর্বাহ্ণ

প্রতিটি নাগরিককে উপযুক্ত কর্মক্ষম সুনাগরিক করে তোলা রাষ্ট্রের অন্যতম নৈতিক দায়িত্ব

উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ গত দশকে পৃথিবীর সকল রাষ্ট্রকে তাক লাগিয়ে বাংলাদেশ উন্নয়নের অনন্য উচ্চতায় আসীন হয়েছে । উন্নয়নের সেই অগ্রযাত্রাকে অব্যাহত রাখার জন্য প্রতিটি নাগরিকের শিক্ষা নিশ্চিতকরণ এবং উপযুক্ত কর্মসংস্থানের উপযোগী করে তোলা রাষ্ট্রের অন্যতম দায়িত্ব। শিক্ষা একটি মৌলিক অধিকার এখানে বৈষম্য থাকা রাষ্ট্রীয় স্বাধীনতা চেতনার পরিপন্থী।

সেই ক্ষেত্রে প্রতিটি নাগরিক যেন সার্বজনীন শিক্ষা পায় এবং সেখানে যেন কোনো বৈষম্য না থাকে সেই বিষয়টি অবশ্যই রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে কারণ পাকিস্তানি ও ব্রিটিশদের বিভিন্ন বৈষম্যের চেতনা থেকে বাংলাদেশ নামক রাষ্ট্রের উদ্ভব ।সুতরাং  ধনী-গরীব সকলের ক্ষেত্রে একই ধরনের শিক্ষা নিশ্চিত করতে হবে ।এখানে কোন ধরনের বৈষম্যমূলক শিক্ষা থাকা উচিত নয়।

বাস্তবে  প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষার্থীরা শিক্ষা ক্ষেত্রে ব্যাপক বৈষম্যের শিকার হচ্ছে এখানে উপজেলা জেলা বিভাগীয় শহরে শিক্ষার্থীরা মাত্র ১০/১২ টাকা বেতনে লেখাপড়া করতে পারছে কিন্তু ইউনিয়ন পর্যায়ে প্রান্তিক জনগোষ্ঠীর সন্তানের শিক্ষার্থীরা দুইশ  থেকে এক হাজার /পনেরশো টাকা বেতনে লেখাপড়া করতে হচ্ছে এজন্য শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি তেমনটি লক্ষ্য করা যাচ্ছে না।টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সকল শ্রেণী পেশার লোকদের সন্তানদেরকে সার্বজনীন শিক্ষা নিশ্চিত করতে হবে । সুতরাং  সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারি করে সার্বজনীন শিক্ষা নিশ্চিত করা জরুরি।