Loading..

খবর-দার

২৩ অক্টোবর, ২০২১ ১২:০৭ পূর্বাহ্ণ

ক্যাপচা কোড

কোনও ওয়েবসাইটে নিবন্ধন করার সময় বা কোনও ডাউনলোডিং ওয়েবসাইট থেকে কোনও ফাইল ডাউনলোড করার সময় আপনি অবশ্যই ক্যাপচা কোডটি পূরণ করেছেন তবে আপনি কি জানেন যে এই ক্যাপচা কোড কি? 

ক্যাপচা হ’ল এক ধরণের কম্পিউটার প্রোগ্রাম যা কোনও ওয়েবসাইটে ইনপুট দিচ্ছে সে ব্যক্তি মানব না রোবোট কিনা তা যাচাই করে। আপনি এই ক্যাপচা কোড প্রোগ্রামটিকে একটি যাচাইকরণ প্রক্রিয়াও বলতে পারেন, কারণ এটি মূলত যাচাই করে যে ওয়েবসাইটটি অ্যাক্সেস করছেন তিনি মানুষ কিনা রোবট।

ক্যাপচা কোডটি এমনভাবে প্রোগ্রাম করা হয় যাতে কেবল মানুষ এটি পড়তে এবং সমাধান করতে পারে এবং কোনও কম্পিউটার বা প্রোগ্রাম ক্যাপচা কোড সমাধান করতে পারে না। এই ক্যাপচা কোডটি বেশিরভাগ ওয়েবসাইটের সুরক্ষার জন্য তৈরি করা হয়েছে। অনেক হ্যাকার আছেন যারা সাইটে স্প্যাম মন্তব্য করে তাদের সাইটে ট্র্যাফিক নিয়ে যান এবং কেবল এগুলি প্রতিরোধের জন্য ক্যাপচা ব্যবহার করা হয়।

ক্যাপচার পুরো ফর্মটি Completely Automated Public Turing Test To Tell Computers And Humans Apart হয়, এই ক্যাপচা কোডটি প্রথম 2000 সালে প্রোগ্রাম করা হয়েছিল, যা ইয়াহু সংস্থা প্রথম তার ওয়েবসাইটে ব্যবহার করেছিল, তারপর ধীরে ধীরে এই প্রোগ্রামটি খুব জনপ্রিয় হয়ে উঠল এবং আজ প্রায় সমস্ত সাইটই ব্যবহার করে ক্যাপচা প্রোগ্রাম। ক্যাপচা কোডটি 2000 সালে গৌসবেক লেভচিন আবিষ্কার করেছিলেন, গৌসবেক লেভচিন আইড্রাইভ.কম ওয়েবসাইটের সাইনআপ পৃষ্ঠার সুরক্ষার জন্য ক্যাপচা প্রোগ্রাম তৈরি করেছিলেন, এরপরে এটি ইয়াহু কোম্পানী প্রথমে গৃহীত হয়েছিল, তারপরে প্রায় সমস্ত ওয়েবসাইট তাদের ক্যাপচা কোড ব্যবহার করে সাইট।

ক্যাপচা কোডটি পূরণ করার সময়, আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে অনেক ধরণের ক্যাপচা কোড রয়েছে।

  • ১.টেক্সট ক্যাপচা – এই ধরণের ক্যাপচা কোডটিতে, আপনি চিত্রটিতে টেক্সটটি দেখতে পাবেন যে বিন্যাসে, আপনাকে ক্যাপচা কোডটি পড়ে তা সমাধান করতে হবে।
  • ২.অডিও ক্যাপচা – অডিও ক্যাপচায়, আপনারা সবাইকে অডিওতে একটি পাঠ্য বলা হয়, যা শোনার পরে আপনাকে ক্যাপচা কোড টাইপ করতে হবে, তবেই আপনি ক্যাপচা কোডটি সমাধান করতে পারবেন।
  • ৩.চিত্র ক্যাপচা – ক্যাপচা কোডের ফর্ম্যাটটিও চিত্র আকারে। এই ধরণের ক্যাপচা কোডে আপনাকে প্রচুর চিত্র দেখানো হয় এবং আপনাকে সেগুলির মধ্যে একটি চয়ন করতে বলা হয়।
  • ৪.গণিত সলভিং ক্যাপচা – এর নাম জেনে এটি পরিচিত হওয়ার সাথে সাথে এই ধরণের ক্যাপচা কোডটি সমাধান করতে আপনাকে গণিত সমাধান করতে হবে। এই ক্যাপচায় আপনাকে দুটি নম্বর দেওয়া হয় যা আপনাকে যুক্ত করা বা ইভেন্টটি হওয়া দরকার।
  • ৫.টিক টাক টো – এই ধরণের ক্যাপচা কোডে আপনাকে মজাদার হিসাবে টিক টেক টের মতো অনেক গেম সমাধান করতে হবে, এটি ক্যাপচা কোড সমাধানের এক ধরণের খুব অনন্য এবং সহজ উপায়।
  • ৬.অ্যাড ইনজেক্টেড ক্যাপচা – এই ধরণের ক্যাপচা সমাধান করার জন্য আপনাকে একটি অ্যাড দেখানো হবে, যা আপনাকে এটি ক্যাপচায় লিখে সমাধান করতে হবে।
  • ৭.3D ক্যাপচা কোড – এই ক্যাপচায়, কোনও পাঠ্য বা চিত্র 3 ডি ফর্ম্যাটে প্রদর্শিত হয়, যা আপনাকে ক্যাপচ কোডটি পড়ার মাধ্যমে সমাধান করতে হবে, তবে অন্যান্য ক্যাপচার চেয়ে এই ক্যাপচাকে সমাধান করা কিছুটা কঠিন। 

  • তথ্যসুত্র: দ্যা গুগল.আইএন