Loading..

খবর-দার

২৬ অক্টোবর, ২০২১ ১১:৪৮ অপরাহ্ণ

মহাকাশে ‘অফিসপাড়া’ খুলবেন অ্যামাজন প্রতিষ্ঠাতা

মহাকাশে একটি বাণিজ্যিক স্টেশন চালু করার পরিকল্পনা করছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জেফ বেজোস। তার মালিকানাধীন মহাকাশ পর্যটন সংস্থা ব্লু ওরিজিনের ভবিষ্যৎ এ প্রকল্পটি হবে মূলত মহাকাশভিত্তিক একটি ‘অফিসপাড়া’।বিশ্বের সর্ববৃহৎ অনলাইন মার্কেটপ্লেস অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা বেজোস।


ব্লু ওরিজিন সোমবার কথিত ‘স্পেস বিজনেস পার্ক’টি নির্মাণ পরিকল্পনা প্রকাশ করেছে। চলতি দশকের শেষভাগেই চালু হতে পারে এটি, যার নাম হবে ‘অরবিটাল রিফ’। অরবিটাল রিফের বাংলা করলে দাঁড়ায় ‘মহাকাশের প্রবালপ্রাচীর’।বিবিসির প্রতিবেদনে জানানো হয়, এরই মধ্যে অরবিটাল রিফের প্রচার শুরু করেছে ব্লু ওরিজিন। প্রতিষ্ঠানটির দাবি, ‘বিজনেস পার্ক’ খ্যাত মহাকাশকেন্দ্রটির ব্যবহার হবে বহুমুখী এবং একসঙ্গে ১০ জন মানুষ সেখানে অবস্থান করতে পারবে। মহাকাশকেন্দ্রটির আয়তন হবে ৩২ হাজার বর্গফুট।


অরবিটাল রিফ ‘মাধ্যাকর্ষণবিহীন পরিবেশে চলচ্চিত্র নির্মাণ ও অত্যাধুনিক গবেষণার জন্য আদর্শ পরিবেশ’ নিশ্চিত করবে বলে জানিয়েছে ব্লু ওরিজিন। একই সঙ্গে মহাকাশে আতিথেয়তা দিতে একটি ‘স্পেস হোটেল’ও থাকবে এতেএটি নির্মাণে আরও দুটি প্রতিষ্ঠানের সহযোগিতা নেবে ব্লু ওরিজিন। প্রতিষ্ঠান দুটি হলো সিয়েরা স্পেস ও বোয়িং।


প্রকল্পটির উদ্বোধন ঘোষণায় আয়োজিত সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন ব্লু ওরিজিন ও সিয়েরা স্পেসের শীর্ষ কর্মকর্তারা। এর সম্ভাব্য নির্মাণব্যয় কত, সে বিষয়ে তথ্য দিতে অস্বীকৃতি জানান তারা।।