Loading..

খবর-দার

০৩ নভেম্বর, ২০২১ ০৮:১৪ অপরাহ্ণ

২০২২ খ্রিষ্টাব্দেও সরকারি-বেসরকারি স্কুলে লটারিতে শিক্ষার্থী ভর্তি

এ বছরের মতো ২০২২ খ্রিষ্টাব্দেও সরকারি ও বেসরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে।

বুধবার ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক, অধিদপ্তরের এক কর্মকর্তা এবং ঢাকার তিনটি কলেজের অধ্যক্ষরা।

সভা সূত্রে জানা গেছে, ২০২২ খ্রিষ্টাব্দেও প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি সম্পন্ন করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানার জন্যই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

জানা গেছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সরাসরি ভর্তি পরীক্ষা, অনলাইন পরীক্ষা এবং লটারিসহ তিনটি উপায়ে ভর্তির বিষয়ে প্রস্তাব করে। এ প্রস্তাবগুলোর মধ্যে শিক্ষা মন্ত্রণালয় লটারির মাধ্যমে ভর্তির প্রস্তাব গ্রহণ করেছে।

গত বছর করোনা মহামারির কারণে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। 

এর আগে লটারির মাধ্যমে ভর্তি করা হতো শুধু প্রথম শ্রেণিতে। আর দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি করা হতো পরীক্ষার মাধ্যমে। এ ছাড়া নবম শ্রেণিতে ভর্তি নেওয়া হতো জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে।