Loading..

ম্যাগাজিন

০৭ নভেম্বর, ২০২১ ০৬:১৩ অপরাহ্ণ

পদ্ম ফুল, মোছাঃ সুরাইয়া আক্তার, সহকারি শিক্ষক, নিজ সুন্দরখাতা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডিমলা, নীলফামারি।

অনিন্দ্য সৌন্দর্যের কারণে ‘জলজ ফুলের রানি’ বলা হয় পদ্মফুলকে। আগে বর্ষা ও শরৎকালে বিলে-ঝিলে জলের ওপর ফুটে থাকত মনোহরি পদ্মফুল। কিন্তু দেশের জলবায়ু পরিবর্তনের কারণে অনেক জলজ উদ্ভিদ প্রায় বিলুপ্ত হতে চলেছে। আগের মতো বিল-ঝিলের জৌলুসতা এখন নেই। এতে হারিয়ে যাচ্ছে পদ্মফুলসহ আরও অনেক জলজ উদ্ভিদ।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার হাইল হাওরের বাইক্কাবিল, কমলগঞ্জ উপজেলার মাধবপুরলেক ও বিভিন্ন চা বাগানের ভেতরের জলাশয় এবং রাজনগর উপজেলার কাউয়াদীঘি হাওরের বিল-ঝিলে সাদা ও লাল রঙের পদ্ম দেখা যায়।

উদ্ভিদবিদের মতে, পদ্মর সুবাস শাপলার চেয়ে তুলনামূলক বেশি। তবে দুটোই দু’ধরনের জাত। ফুল ও পাতা আলাদা। পদ্মফুল শাপলা ফুল থেকে আকারে বড়। অপরদিকে পদ্মফুল আকারে ছোট। পাপড়িগুলো চিকন এবং লালচে রঙের। তবে পদ্মফুলে এক জাতীয় ফল হয়।

শ্রাবণ থেকে আশ্বিন মাস পর্যন্ত গ্রামীণ জনপদে পদ্মর খোঁজ মেলে। এর বিভিন্ন নামের মধ্যে উল্লেখযোগ্য হলো-কমল, শতদল, সহস্রদল, মিনাল, পংকজ, মিরজ, শরজ, নলিনি ইত্যাদি।

রাজনগর উপজেলার চিত্রশিল্পী মন্টু চক্রবর্তী জাগো নিউজকে বলেন, ‘পদ্ম ছাড়া মনসা পূজা হয় না। ১০১টি পদ্ম দিয়ে মনসা পূজা করা হয়। অনেক সময় পদ্ম পাওয়া না গেলে শাপলা ফুল দিয়ে পূজা করা হয়। তবে ফুলের সংখ্যা বিজোড় হতে হয়।’

তিনি আরও বলেন, মনসা পূজা প্রতি বছর ভাদ্র মাসের শুরুতে হয়। আগে বিল-ঝিলে পদ্ম পাওয়া যেত। এখন আর সহজে পাওয়া যায় না।

মৌলভীবাজার সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মেহেরুনন্নেছা জানান, শাপলা ফুল পুকুর, ডোবায় অনেকটা দেখা গেলেও বিল-ঝিলের শোভাবর্ধনকারী পদ্ম আর আগের মতো দেখা যায় না। জলবায়ুগত পরিবর্তনের সঙ্গে এই বাহারি ফুলও বিলুপ্ত হচ্ছে।

তিনি আরও জানান, পদ্ম আর শাপলা এক নয়। এদের নাম, পরিবার, আকার ভিন্ন। গ্রামীণ জনপদের অনেকেই শাপলা আর পদ্মর পরিচয় নিশ্চিত করতে পারেন না। শ্রাবণ মাসে পদ্ম ফুল ফোটে বলে একে ‘জলজ ফুলের রানি’ বলা হয়।

এ বিষয়ে মৌলভীবাজার কৃষি অধিদফতরের উপ-পরিচালক কাজী লুৎফুল বারি বলেন, জলজ উদ্ভিদ শাপলা ও পদ্ম প্রাকৃতিকভাবে উৎপাদন হয়ে থাকে। তবে বিল-ঝিল, জলাশয়, ডোবা ভরাট হওয়ায় অনেকটাই এগুলো বিলুপ্তির পথে। তবে কেউ যদি বাণিজ্যিকভাবে চাষ করতে চান তাহলে আমাদের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি