Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১১ নভেম্বর, ২০২১ ১১:১৬ পূর্বাহ্ণ

শিক্ষাব্যবস্থায় তথ্য প্রযুক্তিকে বেশি গুরুত্ব দিতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন আমাদের ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। তাই আগামী দিনের শিক্ষাব্যবস্থায় তথ্য প্রযুক্তিকে বেশি গুরুত্ব দিতে হবে।

গতকাল বুধবার ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো হেডকোয়ার্টারে ৪১ তম জেনারেল কনফারেন্সে 'ফিউচার অব এডুকেশন' শীর্ষক এক প্রতিবেদনের ওপর প্যানেল আলোচনায় অংশ নিয়ে একথা বলেন। রাতে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উন্নত ও উন্নয়নশীল দেশের মধ্যে তথ্য প্রযুক্তি শিক্ষার বৈষম্যের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, অনেক উন্নয়নশীল দেশ তথ্যপ্রযুক্তির ব্যাপক পরিবর্তনের সাথে সমান তালে চলতে পারছে না।  ফলে  ডিজিটাল গ্যাপ তৈরি হচ্ছে। তাই উন্নয়নশীল দেশগুলোর ভৌত অবকাঠামো উন্নয়নে ব্যাপক প্রযুক্তিগত সহায়তা প্রয়োজন।  

ভবিষ্যৎ শিক্ষাব্যবস্থার রূপরেখা তুলে ধরে মন্ত্রী আরও বলেন, বিশ্বের লক্ষ লক্ষ মানুষের মৌলিক শিক্ষা নিশ্চিত করতে যদিও ইউনেস্কো ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। মানব সভ্যতা বিশ্ব শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করে আরও এগিয়ে যাবে এবং সঠিক শিক্ষাই তা নিশ্চিত করতে পারবে। আগামীর শিক্ষা ব্যবস্থা আমাদের পরবর্তী প্রজন্মকে ভালো মানুষ এবং দায়িত্বশীল বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।  

প্যানেল আলোচনা আরও অংশগ্রহণ করেন কিউবার শিক্ষামন্ত্রী মিস এনা এলসা বেলাযকুয কবিইলা, স্লোভেনিয়ার শিক্ষামন্ত্রী সিমন কুসটেকসহ অনেকে।  

ইউনেস্কো ২০১৯ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বর  মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ফিউচার অব এডুকেশন ইনিশিয়েটিভ কার্যক্রম শুরু করে।  এ জন্যে ইথিওপীয়ার প্রেসিডেন্ট শালে ওয়ার্ক যিউডিকে চেয়ারম্যান করে একটি কমিশন গঠন করা হয়।  কমিটি দুই বছরে ১৯টি বড় সভা করে ফিউচার অব এডুকেশন রিপোর্ট প্রস্তুত করেছে।  

জানা গেছে, গতকাল বুধবার প্যারিসে ইউনেস্কোর ৪১তম জেনারেল কনফারেন্সে শুরু হয়েছে।  শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের চেয়ারপার্সন ডা. দীপু মনি ইউনেস্কোর ৪১তম জেনারেল কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। শিক্ষামন্ত্রীর সাথে আরও আছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সেক্রেটারি জেনারেল মো. মাহবুব হোসেন এবং ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. সোহেল ইমাম খান।


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি