Loading..

ম্যাগাজিন

০২ ডিসেম্বর, ২০২১ ০৮:২৭ অপরাহ্ণ

মটর ডাল, মোছাঃ মার্জুয়ারা বেগম, প্রধান শিক্ষক, দক্ষিণ বালাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডিমলা, নীলফামারী।
  • মটর যত্ন করে নামটর খাওয়া সবচেয়ে বেশি যে জিনিসটি প্রতিরোধ করে তা হ'ল মটর ওজন বাড়ায় কিনা তা নিয়েই প্রশ্ন। তবে ডাল কম ক্যালোরি এবং কম ফ্যাটযুক্ত খাবারের মধ্যে থাকে। এই বৈশিষ্ট্যের কারণে, মটর নিরামিষাশীদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সবুজ শাকসবজি ইতিমধ্যে ওজন হ্রাস করতে সহায়তা করে, মটর সেই সবজিগুলির মধ্যে রয়েছে যা ওজন হ্রাস করা সহজ করে।
  • পেটের পেটের ক্যান্সার প্রতিরোধ করে!

    মटरের পলিফেনল এমন একটি উপাদান যা বিভিন্ন ধরণের ক্যান্সার, বিশেষত পেটের ক্যান্সার প্রতিরোধ করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলির জন্য ধন্যবাদ, এটি জানা যায় যে ফ্রি র‌্যাডিক্যালগুলির সাথে লড়াই করে এমন মটর একটি ক্যান্সার বিরোধী খাদ্য।

 

  • পেটের রোগ প্রতিরোধ করে

    মটর তার পেটের এক বন্ধু। পলিফেনলসকে ধন্যবাদ, এটি ব্যাকটেরিয়াগুলি ধ্বংস করে যা পেটের ক্ষতি করে।

  • ডায়াবেটিসশরীরে উচ্চ-স্তরের ডায়েটারি ফাইবারের অর্থ আপনার রক্তে শর্করার মাত্রা আরও বেশি নিয়ন্ত্রণ। ফাইবার হ'ল এক প্রকারের কার্বোহাইড্রেট তবে এটি আপনার দেহে গ্লুকোজ এবং ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে।
  • অনাক্রম্যতা বাড়ায়

মটর মাটিতে ভাল মানের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যাতে এটি মারাত্মক অসুস্থতার সমাধান করতে পারে। মটরশুটি প্রচুর পরিমাণে খনিজ যা প্রতিরোধ ব্যবস্থা সমর্থন করে যেমন ক্যালসিয়াম, আয়রন, দস্তা, তামা এবং ম্যাঙ্গানিজ system

 

 

  • রক্তে সুগার নিয়ন্ত্রণ করে:

    বিভিন্ন বৈশিষ্ট্যযুক্ত মটর যা রক্তে শর্করার নিয়ন্ত্রণের অনুমতি দেয় কম গ্লাইসেমিক সূচক থাকে। ডালতে ফাইবার এবং প্রোটিনের পরিমাণ রক্তে শর্করাকে হ্রাস করার জন্য সহায়ক। রক্তের শর্করার স্বাভাবিক স্তর আপনাকে সম্ভাব্য হৃদরোগ থেকে রক্ষা করে।

  • অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে

    ত্বকের জন্য খুব উপকারী। অ্যালাফা ক্যারোটিন, এপাকাটেকিন ক্যারোটিনয়েড, ক্যাটচিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টসযুক্ত মটর; ত্বকের বার্ধক্য রোধ করে, ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা দেয়। একটি স্বাস্থ্যকর চেহারা প্রদান করে। এটি সুপারিশ করা হয় যে যে কোনও বয়সে মটর নিয়মিত সেবন করা উচিত, ত্বকের কোষগুলির দ্রুত পুনরুত্পাদন করতে, কোষের ক্ষতি প্রতিরোধ বা এমনকি বন্ধ করতে দেয়। এটি ভিটামিন সি পরিপূরক দিয়ে ত্বকের সামগ্রিক স্বাস্থ্য পুনরুদ্ধার করতে সহায়তা করে।

  • আলঝেইমার এবং বাত: এটিতে ভিটামিন কে রয়েছে বলে মটরটি আলঝাইমার এবং আর্থ্রাইটিসের মতো মারাত্মক অসুস্থতা প্রতিরোধ করতে সহায়তা করে। আলঝাইমারজনিত রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে মটর নিয়মিত সেবন করা নিউরোনাল ক্ষতির সীমাবদ্ধ করতে সহায়তা করে।

 

  • গর্ভবতী মহিলাদের জন্য মটরতাজা মটর ফলিক অ্যাসিডের উত্স হিসাবে বিবেচিত হয়। কোষে ডিএনএ সংশ্লেষণের জন্য প্রয়োজনীয় বি-জটিল ভিটামিন থাকে ফোলেটগুলিতে। গবেষণার ফলস্বরূপ, ধারণা করা হয় যে মায়েরা যখন পর্যাপ্ত পরিমাণে ফোলেট সমৃদ্ধ খাবার গ্রহণ করেন, তখন তারা নবজাত শিশুর নিউরাল টিউব ত্রুটি রোধে সহায়তা করবে। তাই মটর মা ও নবজাত শিশুর স্বাস্থ্যের জন্য উপকারী।

 

  • মটর পরিপাকতন্ত্র নিয়ন্ত্রণ করে!

    ফাইবার সমৃদ্ধ পুষ্টির অর্থ হ'ল পেট, অন্ত্র এবং সমস্ত পরিপাকতন্ত্রের অঙ্গগুলি আরও ভাল কাজ করে। যেহেতু ডালগুলির আঁশযুক্ত উপাদান বেশি, তাই বদহজম এবং কোষ্ঠকাঠিন্যের মতো পাচনতন্ত্রের সমস্যাগুলি প্রতিরোধ করা হয়। বিপাক ত্বরান্বিত হয়।

  • ত্বককে সতেজ করে

    • মটর কাঠামো আলফা ক্যারোটিন পদার্থ জায়গা নেয় এই পদার্থটি শোনার সাথে সাথে আপনি নিশ্চিত হয়ে উঠতে পারেন এটি আপনার ত্বককে সুন্দর করবে।
    • কারণ মটর ফ্যাট গ্রহণকারীদের ত্বক দূর হয়।
    • কারণ এটি অ্যান্টিঅক্সিড্যান্ট পুষ্টি; ত্বককে আরও পরিশ্রুত ও উজ্জ্বল দেখাতে সহায়তা করে
  • উচ্চ রক্তচাপ রোধসবুজ মটর জাতীয় পুষ্টিকর উচ্চ রক্তচাপ রোধ করতে পারে। মটর ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অন্যান্য খনিজগুলি হৃৎপিণ্ডের জন্য ভাল। অধ্যয়নগুলি দেখায় যে এই খনিজগুলির নিম্ন স্তরের লোকদের উচ্চ রক্তচাপ থাকে। এছাড়াও, সবুজ মটরগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কোষের ক্ষতি রোধ করতে পারে যা উচ্চ রক্তচাপের কারণ হতে পারে।

 

  • চোখের জন্য মটর এর উপকারিতা

মটরশুটিতে প্রচুর পরিমাণে লুটিন, ক্যারোটিন এবং জিয়াএক্সানথিনের মতো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়াও ভিটামিন এ সমৃদ্ধ মটর শ্লেষ্মা ঝিল্লি, ত্বক এবং বিশেষত চোখের স্বাস্থ্যকে সুরক্ষা দেয়।

  • হৃদয় রক্ষা করতে সহায়তা করে:

    সবুজ মটর মধ্যে ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম খনিজ যা কম হার সত্ত্বেও হার্টের স্বাস্থ্য রক্ষা করে। হাইপারটেনশন প্রতিরোধের জন্য এই উপাদানগুলি প্রয়োজনীয় যা হৃদয়ের স্বাস্থ্যকে সুরক্ষা দেয় এবং ঝুঁকি তৈরি করে। এটি এর সামগ্রীতে ফাইবারের মান সহ খারাপ কোলেস্টেরল প্রতিরোধে লড়াই করে।

  • চুল দ্রুত বাড়াতে সহায়তা করে

    মটর থেকে চুলের উপকারিতা বেশ বেশি। যদি নিয়মিত সেবন করা হয় তবে এটি মাথার ত্বকে ফিড দেয়, চুলের ফলিকগুলি পুনরুজ্জীবিত করে এবং চুল দ্রুত বাড়তে সহায়তা করে। চুল চকচকে দেয় এতে থাকা ভিটামিন সি চুলের অনুকূল বিকাশের জন্য প্রয়োজনীয় কোলাজেন গঠনের সমর্থন করে, সহজেই ভাঙ্গা, ভাঙ্গা, শুকনো এবং ক্ষতিগ্রস্থ চুলগুলি মেরামত করে এবং একটি সুসজ্জিত চুল সরবরাহ করে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি