Loading..

খবর-দার

০৩ ডিসেম্বর, ২০২১ ১০:০৮ পূর্বাহ্ণ

আফ্রিকার সাত দেশ থেকে বাংলাদেশে এলে ১৪ দিনের কোয়ারেন্টিন
বিজ্ঞাপন

বেবিচকের বিজ্ঞপ্তিতে বলা হয়, বতসোয়ানা, ইসোয়াতিনি, ঘানা, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও লেসোথো—এই সাত দেশ থেকে কেউ বাংলাদেশে এলে তাঁকে নিজ খরচে বাংলাদেশ সরকার নির্ধারিত হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। উড়োজাহাজে ওঠার আগেই কোয়ারেন্টিনে থাকার জন্য সরকার নির্ধারিত হোটেল নির্বাচন করতে হবে। বাংলাদেশে এসে কোয়ারেন্টিনে থাকার সময়ে যাত্রীকে সাত দিন পর একবার এবং ১৪ দিন পর দ্বিতীয়বার করোনার পরীক্ষা করা হবে। এ দুইবারের করোনা পরীক্ষার খরচ যাত্রীকেই বহন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হোটেলে কোয়ারেন্টিনের সপ্তম দিনে করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট এলে যাত্রীকে আলাদা করে আইসোলেশনে পাঠানো হবে। আর নেগেটিভ রিপোর্ট এলে হোটেলে বাকি সাত দিন কোয়ারেন্টিনে থাকা লাগবে। ১৪তম দিনে দ্বিতীয় করোনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট এলে যাত্রী কোয়ারেন্টিন সেন্টার ত্যাগ করতে পারবেন।

বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনসের সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়া উল কবির স্বাক্ষরিত আদেশে বলা হয়, এ নির্দেশনা আগামীকাল শনিবার থেকে কার্যকর হবে। এই সাত দেশ ছাড়া অন্যান্য দেশ থেকে এলে ২৩ অক্টোবর জারি করা বেবিচকের নির্দেশনা অনুসরণ করতে হবে।

এদিকে ২৩ অক্টোবরের নির্দেশনায় বলা হয়েছিল, করোনার একটি বা দুটি ডোজ টিকা নেওয়া আছে, এমন ব্যক্তিরা আর্মেনিয়া, বুলগেরিয়া, এস্তোনিয়া, জর্জিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, মলদোভা, মঙ্গোলিয়া, ফিলিস্তিন, রোমানিয়া, সার্বিয়া, স্লোভেনিয়া ও ইউক্রেন থেকে বাংলাদেশে এলে তাঁদের সাত দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

আর করোনার টিকা নেওয়া না থাকলে তাঁদের বাংলাদেশে এসে সাত দিন নিজ খরচে সরকার অনুমোদিত হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে।

বেবিচক জানিয়েছিল, এই ১৩টি দেশ ছাড়া অন্য দেশ থেকে কেউ করোনার টিকা নিয়ে বাংলাদেশে এলে তাঁকে কোয়ারেন্টিনে থাকতে হবে না। তবে কেউ যদি করোনার টিকা না নিয়ে বাংলাদেশে আসতে চান, তাঁদের ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।