Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০৩ ডিসেম্বর, ২০২১ ১১:১০ অপরাহ্ণ

এ বছর এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীর পরিমান তুলনামূলক কমেছে।

করোনা মহামারিতে একবছরের বিরতি দিয়ে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) আবারও শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষা। এবছর মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৯৯ হাজার ৬৬৪ জন। অন্যান্য শিক্ষাবোর্ডের মতো সিলেট শিক্ষাবোর্ডে অংশ নিচ্ছে ৬৭ হাজার ৭৯২ জন পরীক্ষার্থী। যা গেল বছরের চেয়ে সাত হাজার ৫৩১ জন কম।

এদিকে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে গঠন করা হয়েছে ২৪টি ভিজিল্যান্স টিম। বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে গঠন করা হয়েছে বোর্ডের পাঁচটি ভিজিল্যান্স টিম। ১৯ জন শিক্ষকের নেতৃত্বে গঠন করা হয়েছে আরও ১৯টি ভিজিল্যান্স টিম। টিমের সদস্যরা পরীক্ষা চলাকালে কেন্দ্র পরিদর্শন করবেন। এ ছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটও পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন বলে জানা গেছে। 

গত বছর এই শিক্ষা বোর্ডের অধীনে ৭৫ হাজার ৩২৩ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছিলেন। তাদের সবাইকে ‘অটো পাস’ দেওয়া হয়। তাদের মধ্যে ৪ হাজার ২৪২ জন জিপিএ-৫ অর্জন করেন। অটো পাসে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ছিলেন ২ হাজার ১৩৩ জন ও ২ হাজার ১০৯ জন ছিলেন ছাত্রী।

মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার আশরাফ উল্যাহ তাহের বলেন, সিলেট মহানগরীর ২০টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলাকালীন ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর ইত্যাদি বহন, ব্যবহারসহ শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ কোনও কাজ করা যাবে না। প্রত্যেকটি কেন্দ্রকে পরীক্ষা চলাকালীন অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়েছে। ২ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই নির্দেশনা বলবৎ থাকবে।

জানা গেছে, সিলেট শিক্ষা বোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৬৭ হাজার ৭৯২ জন। এর মধ্যে ৩০ হাজার ৮২২ জন ছাত্র ও ৩৬ হাজার ৯৭০ জন ছাত্রী। গত বছর অটোপাসে এইচএসসি পরীক্ষায় ৭৫ হাজার ৩২৩ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেন। এর মধ্যে ছাত্র ছিলেন ৩৪ হাজার ১৪৯ জন ও ৪১ হাজার ১৭৪ ছিলেন ছাত্রী। গত বছরের তুলনায় এবার ৩ হাজার ৩২৭ জন ছাত্র ও ৪ হাজার ২০৪ জন ছাত্রী কম ফরম পূরণ করেছেন। অন্যান্য বছর শিক্ষার্থীদের নির্বাচনি পরীক্ষায় পাসের পর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হতো। কিন্তু করোনা মহামারি শুরুর পর এই ধারায় পরিবর্তন আসে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি