Loading..

ভিডিও ক্লাস

০৫ ডিসেম্বর, ২০২১ ০৩:৩২ অপরাহ্ণ

শিল্পকলার নানা দিক

সুপ্রিয় জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলা প্রথম পত্রের ‘গদ্য : শিল্পকলার নানা দিক’ থেকে একটি সৃজনশীল প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
অনুচ্ছেদটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও।
মেহেরুন্নেসা এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হয়েছেন। নবীনবরণ শেষে তিনি বান্ধবীদের সাথে ক্যাম্পাসে ঘুরতে ঘুরতে এলেন কেন্দ্রীয় লাইব্রেরির সামনে। সেখানে দেখেনÑ এক হাতে বন্দুক ধরে এক পায়ের উপর দাঁড়িয়ে আছে বিশালাকার এক ভাস্কর্য। নামÑ সংশপ্তক। নিশ্চিত মৃত্যু জেনেও যে সম্মুখপানে এগিয়ে যায় তাকেই বলে সংশপ্তক। ’৭১-এর মুক্তিযোদ্ধাদের বীরত্বের কথা স্মরণ করে এ ভাস্কর্যটি বানানো হয়েছে। মনটা ভরে গেল মেহেরুন্নেসার।
প্রশ্ন : ক. মুস্তাফা মনোয়ার কোথায় জন্মগ্রহণ করেন?
খ. ‘প্রয়োজন আর অপ্রয়োজন মিলেই মানুষের সৌন্দর্যের আশা পূর্ণ হয়।’Ñকথাটি বুঝিয়ে লিখ।
গ. ক্যাম্পাসে মেহেরুন্নেসা শিল্পকলার কোন দিকটি দেখেছেন? এর বর্ণনা দাও।
ঘ. ‘মেহেরুন্নেসার দেখা দিকটিই শিল্পকলার প্রধান দিক।’Ñমন্তব্যটির যথার্থতা যাচাই করো।
উত্তর : ক. মুস্তাফা মনোয়ার ঝিনাইদহ জেলার মনোহরপুর গ্রামে জন্মগ্রহণ করেন।
খ. শিল্পকলার নানা দিক প্রবন্ধটিতে শিল্পের প্রয়োজন ও অপ্রয়োজন দুটোই ব্যাখ্যা করা হয়েছে। এ দুটো মিলেই সৌন্দর্যের প্রকাশ ঘটে। আমাদের প্রাত্যহিক জীবনে নানা রকম জিনিসের প্রয়োজন হয়। সেসব জিনিসের প্রয়োজন মেটালেই আমরা খুশি হই না। আমাদের মনের চাহিদার জন্য জিনিসটি সুন্দর হিসেবেও আমরা পেতে চাই। অর্থাৎ প্রয়োজনের জিনিসটি সুন্দর হতে হবে। সামান্য কাঁথা যেটি আমরা ব্যবহার করে থাকি, তা যদি নানা রকম নকশা তুলে নকশিকাঁথায় রূপান্তর করা হয় তখন এর সৌন্দর্যের দিকেই আমরা বেশি মনোযোগী হই, প্রয়োজনের কথা মনেই থাকে না। প্রয়োজন শরীরকে তৃপ্ত করে, আর বাইরের জিনিস তৃপ্ত করে মনকে। এভাবেই প্রয়োজন আর অপ্রয়োজন মিলে মানুষের সৌন্দর্যের আশা পূর্ণ হয়।