Loading..

ম্যাগাজিন

০৬ ডিসেম্বর, ২০২১ ১১:১৯ অপরাহ্ণ

রবীন্দ্রনাথ ঠাকুরের বিদেশ ভ্রমণ...; মোছাঃ মারুফা বেগম, প্রধান শিক্ষক, খগা বড়বাড়ী বালিকা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়, ডিমলা, নীলফামারী।

রবীন্দ্রনাথ ঠাকুরের বিদেশ ভ্রমণ

যেহেতু রবীন্দ্রনাথ ঠাকুর ‘একটি বিশ্ব’ ধারণার প্রতি বিশ্বাসী ছিলেন, তাই তিনি তাঁর মতাদর্শগুলি ছড়িয়ে দেওয়ার প্রয়াসে একটি বিশ্ব ভ্রমণ শুরু করেছিলেন।

১৯২০ এর দশক থেকে ১৯৩০ সাল পর্যন্ত তিনি বিশ্বজুড়ে বিস্তৃত ভ্রমণ করেছিলেন। এই সময়ে তিনি লাতিন আমেরিকা, ইউরোপ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া ভ্রমণ করেছিলেন। যেখানে তিনি তার রচনার মাধ্যমে বহু বিখ্যাত কবিদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তিনি আমেরিকা এবং জাপানের মতো দেশে বক্তৃতা দিয়েছিলেন। এর খুব শীঘ্রই, ঠাকুর মেক্সিকো, সিঙ্গাপুর এবং রোমের মতো জায়গাগুলি পরিদর্শন করেছিলেন যেখানে তিনি খ্যাতিমান জাতীয় নেতা এবং আলবার্ট আইনস্টাইন এবং মুসোলিনির মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের সাথে সাক্ষাত করেছিলেন।

১৯২৭ সালে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার সফর শুরু করেছিলেন এবং অনেককে তার জ্ঞান এবং সাহিত্যকর্মের দ্বারা অনুপ্রাণিত করেছিলেন। তিনি এই সুযোগটি বহু ভারতীয় নেতার সাথে ভারতীয় ও ব্রিটিশদের মধ্যে আলোচনার জন্য ব্যবহার করার চেষ্টা করেছিলেন।

যদিও তাঁর প্রাথমিক লক্ষ্য ছিল সাম্রাজ্যবাদকে নির্মূল করা, তবে কিছুক্ষণ পরে তিনি বুঝতে পেরেছিলেন যে সাম্রাজ্যবাদ তার আদর্শের চেয়ে আরও শক্তিশালী। এবং তাই এর প্রতি তাদের মধ্যে আরও বিদ্বেষ বয়ে গেল। এর শেষে তিনি পাঁচটি মহাদেশে ছড়িয়ে ৩০ টিরও বেশি দেশ পরিদর্শন করেছিলেন।

   (সংগৃহীত)

 

মোছাঃ মারুফা বেগম

প্রধান শিক্ষক

খগা বড়বাড়ী বালিকা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়

ডিমলা, নীলফামারী।

ইমেইলঃ [email protected]

*ICT4E District Ambassedor

*সেরা কন্টেন্ট নির্মাতা

 

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি