ম্যাগাজিন

রবীন্দ্রনাথ ঠাকুরের বিদেশ ভ্রমণ...; মোছাঃ মারুফা বেগম, প্রধান শিক্ষক, খগা বড়বাড়ী বালিকা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়, ডিমলা, নীলফামারী।

মোছাঃ মারুফা বেগম ০৬ ডিসেম্বর,২০২১ ৮১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

রবীন্দ্রনাথ ঠাকুরের বিদেশ ভ্রমণ

যেহেতু রবীন্দ্রনাথ ঠাকুর ‘একটি বিশ্ব’ ধারণার প্রতি বিশ্বাসী ছিলেন, তাই তিনি তাঁর মতাদর্শগুলি ছড়িয়ে দেওয়ার প্রয়াসে একটি বিশ্ব ভ্রমণ শুরু করেছিলেন।

১৯২০ এর দশক থেকে ১৯৩০ সাল পর্যন্ত তিনি বিশ্বজুড়ে বিস্তৃত ভ্রমণ করেছিলেন। এই সময়ে তিনি লাতিন আমেরিকা, ইউরোপ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া ভ্রমণ করেছিলেন। যেখানে তিনি তার রচনার মাধ্যমে বহু বিখ্যাত কবিদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তিনি আমেরিকা এবং জাপানের মতো দেশে বক্তৃতা দিয়েছিলেন। এর খুব শীঘ্রই, ঠাকুর মেক্সিকো, সিঙ্গাপুর এবং রোমের মতো জায়গাগুলি পরিদর্শন করেছিলেন যেখানে তিনি খ্যাতিমান জাতীয় নেতা এবং আলবার্ট আইনস্টাইন এবং মুসোলিনির মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের সাথে সাক্ষাত করেছিলেন।

১৯২৭ সালে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার সফর শুরু করেছিলেন এবং অনেককে তার জ্ঞান এবং সাহিত্যকর্মের দ্বারা অনুপ্রাণিত করেছিলেন। তিনি এই সুযোগটি বহু ভারতীয় নেতার সাথে ভারতীয় ও ব্রিটিশদের মধ্যে আলোচনার জন্য ব্যবহার করার চেষ্টা করেছিলেন।

যদিও তাঁর প্রাথমিক লক্ষ্য ছিল সাম্রাজ্যবাদকে নির্মূল করা, তবে কিছুক্ষণ পরে তিনি বুঝতে পেরেছিলেন যে সাম্রাজ্যবাদ তার আদর্শের চেয়ে আরও শক্তিশালী। এবং তাই এর প্রতি তাদের মধ্যে আরও বিদ্বেষ বয়ে গেল। এর শেষে তিনি পাঁচটি মহাদেশে ছড়িয়ে ৩০ টিরও বেশি দেশ পরিদর্শন করেছিলেন।

   (সংগৃহীত)

 

মোছাঃ মারুফা বেগম

প্রধান শিক্ষক

খগা বড়বাড়ী বালিকা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়

ডিমলা, নীলফামারী।

ইমেইলঃ lizamoni355@gmail.com

*ICT4E District Ambassedor

*সেরা কন্টেন্ট নির্মাতা

 

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
০১ জানুয়ারি, ২০২২ ০৪:১৮ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মেফতাহুন নাহার
২৫ ডিসেম্বর, ২০২১ ০১:২৬ অপরাহ্ণ

আন্তরিক শুভেচ্ছা রইল।


Most Marju Ara Begum
১৯ ডিসেম্বর, ২০২১ ০৮:১৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট, ব্লগ, চিত্র, ভিডিও কনটেন্ট, প্রকাশনা, ম্যাগাজিন, খবরদার দেখে লাইক, রেটিং ও কমেন্ট করার অনুরোধ রইল।


মোঃ রওশন জামিল
১৩ ডিসেম্বর, ২০২১ ০১:০৯ পূর্বাহ্ণ

চমৎকার উপস্খাপনা। শুভ কামনা রইলো।।


মোঃ আরিফুল ইসলাম
০৯ ডিসেম্বর, ২০২১ ০৯:২৪ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার কনটেন্ট এ লাইক কমেন্ট ও রেটিং করার অনুরোধ করছি।