Loading..

খবর-দার

১০ জানুয়ারি, ২০২২ ০৬:৪০ পূর্বাহ্ণ

"বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ" সন্তোষ কুমার বর্মা, সহকারী শিক্ষক, ভান্ডারদহ জনতা উচ্চ বিদ্যালয়,পাটগ্রাম, লালমনিরহাট। মোবাইল নাম্বার ০১৭৬৮৯২৬৬৫৮

স্মরণ...

                   "বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ"

------------------------------------------------------------------------

বঙ্গবন্ধু'র মুক্তির খবর রেডিওতে শুনার পরও ক্রন্দনরতঃ অবস্থায় বেগম মুজিব শেখ হাসিনাকে বলেছিলেন, ‘বিশ্বাস করি না আমি তোর বাবার মুক্তির কথা’।


আজ ১০ জানুয়ারি, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের এই দিনে তিনি পাকিস্তানের বন্দিত্ব থেকে মুক্তি পেয়ে যুদ্ধবিধ্বস্ত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মাটিতে পা রেখেছিলেন। বঙ্গবন্ধুর প্রত্যাবর্তনের মধ্য দিয়ে স্বাধীনতাযুদ্ধে বিজয় পূর্ণতা পায়। ১০ জানুয়ারি তিনি ঢাকায় পৌঁছানোর পর আনন্দে উদ্বেল লাখ লাখ মানুষ বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) পর্যন্ত তাঁকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানায়। বিকেল পাঁচটায় রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে তিনি ভাষণ দেন।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি বাহিনী বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুকে তাঁর ধানমন্ডি ৩২ নম্বরের বাড়ি থেকে গ্রেপ্তার করে নিয়ে যায়। তাঁকে বন্দী করে রাখা হয় পাকিস্তানের কারাগারে। বাঙালি যখন স্বাধীনতার জন্য যুদ্ধ করছে, বঙ্গবন্ধু তখন পাকিস্তানের কারাগারে প্রহসনের বিচারে ফাঁসির আসামি হিসেবে মৃত্যুর প্রহর গুনছিলেন। বাঙালিদের চূড়ান্ত বিজয় অর্জিত হওয়ার পর বিশ্বনেতারা বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে সোচ্চার হয়ে ওঠেন। পরাজিত পাকিস্তানি শাসকগোষ্ঠী আন্তর্জাতিক চাপে শেষ পর্যন্ত বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়।


দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠন, বিভিন্ন দল ও সংগঠন ব্যাপক কর্মসূচি নিয়েছে। আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে আছে আজ সকাল সাড়ে ছয়টায় দলের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবন ও সারা দেশে দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাতটায় জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন এবং বেলা দুইটায় সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণ দেবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সূত্র- প্রথম আলো।

১০.০১.২০২১