Loading..

খবর-দার

১৪ জানুয়ারি, ২০২২ ১২:২৩ পূর্বাহ্ণ

@@@ বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনায় আইসিটি বিভাগ প্রথম

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নের সার্বিক মূল্যায়নে প্রথম হয়েছে। ৫২টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সর্বোচ্চ ৯৯ দশমিক ৮ নম্বর পেয়েছে আইসিটি বিভাগ।

আজ বৃহস্পতিবার আইসিটি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এই অর্জনে আইসিটি বিভাগকে শুভেচ্ছা জানিয়েছেন।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিবছর মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা এবং মাঠপর্যায়ের দপ্তরের বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন এবং মূল্যায়ন নির্দেশিকা প্রণয়ন করে মন্ত্রিপরিষদ বিভাগ। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ এই অর্জনের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

জুনাইদ আহমেদ বলেছেন, গত ১৩ বছরে তথ্যপ্রযুক্তি খাতে যথাযথ অবকাঠামো গড়ে তোলার পাশাপাশি সময়োপযোগী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সেসব কর্মসূচি বাস্তবায়নের কারণে করোনা মহামারিতেও শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, আদালত ও সরবরাহব্যবস্থা সচল রাখা সম্ভব হয়েছে।২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতেও তথ্যপ্রযুক্তি বিভাগ এডিপি বাস্তবায়নে সব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে প্রথম স্থান অর্জন করে। অর্থ অবমুক্তির ভিত্তিতে এ বিভাগের এডিপি বাস্তবায়নের হার ছিল ৯৯ দশমিক ৯২ ভাগ। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের তৈরি করা বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়। গত অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে (এপিএ) আইসিটি বিভাগ প্রথম হয়েছিল।

( সূত্র: প্রথম আলো)