সহকারী শিক্ষক
১১ ফেব্রুয়ারি , ২০২২ ১২:২৬ অপরাহ্ণ
ডিজিটাল কনটেন্ট তৈরির বিবেচ্য বিষয়
ধরন: সাধারণ শিক্ষা
শ্রেণি: পঞ্চম
বিষয়: প্রাথমিক বিজ্ঞান
অধ্যায়: সপ্তম অধ্যায়
ডিজিটাল
কনটেন্ট তৈরি ও ব্যবহারের বিবেচ্য বিষয়
v অন্যান্য উপকরণের মত এবং অন্য উপকরণের সাথে শিক্ষক এটি ব্যবহার
করবেন। যেমন ডিজিটাল কনটেন্ট শিক্ষকের বিকল্প নয়; এটি কেবল শিক্ষকের সহায়তার জন্য।
।
v ছবি/ ভিডিও অবশ্যই বিষয় সংশ্লিষ্ট হবে এবং শিখনফলের সাথে
সামঞ্জস্যপূর্ণ হবে।
v অপ্রয়োজনীয় ভিডিও/ছবি/অ্যাানিমেশন ব্যবহার পরিহার করতে হবে।
v পরিমিত এ্যানিমেশন /ভিডিও/অডিও/চিত্র নির্বাচন করতে হবে।
v শিক্ষার্থীদের জীবন ঘনিষ্ঠ বা পরিচিত পরিবেশ প্রদর্শন করে
এমন ছবি/ভিডিও হতে হবে।
v রাষ্ট্রীয় আদর্শ, মূলনীতি, সামাজিক মূল্যবোধ, রীতি-নীতি ,
ধর্মীয়, রাজনৈতিক চেতনার সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।
v শিক্ষার্থীদের বয়স উপযোগী হবে।
v শিক্ষার্থীদের অনুসন্ধিৎসু করার মত হবে।
v ব্যাকগ্রাউণ্ড সাদা/হাল্কা রঙের রাখা ভালো।
v ব্যাকগ্রাউন্ড,ছবি, টেক্সট এর মধ্যে সামঞ্জস্য রাখতে হবে।
v পেছনের বেঞ্চের শিক্ষার্থীরা যাতে দেখতে পারে
এরকম ফন্ট সাইজ নিতে হবে (৩৬+)।
v অহেতুক চাকচিক্য পরিহার করতে হবে।
v একটা স্লাইডে ৬ লাইনের বেশি লেখা পরিহার করতে
হবে।
v যেসব কার্যাবলী শ্রেণিকক্ষে হাতে কলমে সম্পাদান করা সম্ভব
সেসব কার্যাবলী ডিজিটাল কনটেন্ট এ্যানিমেশন/চিত্র/ভিডিও তে আনার প্রবণতা পরিহার
করতে হবে।
v উদ্দীপনা সৃষ্টিকারী উপাদান(ছবি, ভিডিও, শব্দ বা স্বর )
টেক্সটের তুলনায় অপেক্ষাকৃত বেশি থাকতে হবে।
সূত্রঃ গণিত শিক্ষনবিজ্ঞান , পৃষ্ঠা ১৭৪, পিটিআই কর্তৃক ডিপিএড রিসোর্স বুক।