Loading..

খবর-দার

০৬ মার্চ, ২০২২ ১১:০২ অপরাহ্ণ

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির সিদ্ধান্ত মার্চেই : শিক্ষামন্ত্রী
img
MD.AMINUL ISLAM

সহকারী শিক্ষক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চলতি মার্চ মাসেই শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা আসতে পারে। তিনি বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর হেয়ার রোডের বাসভবনে সাংবাদিক সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেন, বাংলাদেশ (ইরাব)’-এর নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিয়ম সভায় এ তথ্য জানান।

এ সময় সভায় ইরাবের সভাপতি নিজামুল হক ও সাধারণ সম্পাদক শরীফুল আলম সুমনসহ সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ২০২১ সালের ১০ অক্টোবর থেকে এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া শুরু হয়। আবেদনের সময়সীমা ৩১ অক্টোবর পর্যন্ত ছিল।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে নিম্ন মাধ্যমিক স্কুল, মাধ্যমিক স্কুল, উচ্চ মাধ্যমিক কলেজ ও ডিগ্রি কলেজ মিলিয়ে প্রায় সাড়ে চার হাজারের বেশি আবেদন জমা পড়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে প্রায় তিন হাজার ৯ শত মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও ভুক্তির জন্য আবেদন করেছে। আবেদনকৃত মোট সাড়ে আট হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ৯০ হাজার শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির অপেক্ষায় রয়েছেন।

ইতোমধ্যে আবেদনপত্রগুলো যাচাই-বাছাইয়ের জন্য জেলা প্রশাসকের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়। সংশ্লিষ্টরা শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো অবস্থান ও জমির কাগজপত্র যাচাই-বাছাই সম্পন্ন করেছে। বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে আবেদনকৃত প্রতিষ্ঠানের শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থীর সংখ্যা, ফলাফল ও স্বীকৃতি নবায়নের কাগজপত্র যাচাই-বাছাই কার্যক্রম শেষ হয়েছে।