Loading..

উদ্ভাবনের গল্প

২৫ মার্চ, ২০২২ ০৭:৪৪ অপরাহ্ণ

শ্রেণিকক্ষের পাঠে আগ্রহ এবং উপস্থিতি বাড়ানোর একটি কৌশল।

আমি বেনজীর আহমেদ,সহকারী শিক্ষক (ভৌত বিজ্ঞান), আইডিয়াল হাই স্কুল ভাদৈ,হবিগঞ্জ।

কোভিড-১৯ পরিস্থিতিতে দীর্ঘ প্রায় দুবছর বিদ্যালয় বন্ধ ছিল। শ্রেণিকক্ষে সশরীরে আবার পাঠাদান শুরু হওয়ার পর আমি লক্ষ্য করলাম ১০ম শ্রেণির বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা অনেকটাই ঝিমিয়ে পড়েছে।তাদের বেশিরভাগই লক্ষ্য করলাম শ্রেণিকক্ষের পাঠে অমনোযোগী এবং অনিয়মিত। তাদের পাঠে মনোযোগ এবং উপস্থিতি বৃদ্ধি করার জন্য আমি বিভিন্ন পদ্ধতি প্রয়োগ করতে থাকি।এরই অংশ হিসেবে আমি তাদেরকে রাসায়নিক বিক্রিয়ার ব্যবহারিক দেখানোর উদ্যোগ নেই। ব্যবহারিক ক্লাস নেওয়ার পূর্বে তাদের রাসায়নিক বিক্রিয়া নিয়ে পুরো ধারণা দেই এবং একটি ক্লাস নেই।ক্লাসে তাদের দুটো বিক্রিয়া বিশ্লেষণ করি।এবং এই দুটি বিক্রিয়া পরবর্তী ক্লাসে প্র্যাকটিক্যালি দেখাব বলে আশ্বাস দেই।বিক্রিয়া দুটি নিম্নরূপঃ

AlCl3(aq) + NaOH(aq) = NaCl(aq) +Al(OH)3(s)

FeSO4(aq) + NaOH(aq) =Na2SO4(aq) + Fe(OH)3(s)

প্র্যাকটিক্যাল ক্লাস এর দিন ১০ম শ্রেণির বিজ্ঞান বিভাগের শতভাগ শিক্ষার্থী উপস্থিত ছিল।তারা সবাই গভীর মনোযোগ সহকারে ক্লাসটি উপভোগ করে। প্র্যাকটিক্যাল ক্লাস নেওয়ার পর তাদেরকে বাড়ির কাজ দিলাম এবং লক্ষ্য করলাম পরবর্তী ক্লাসে আবারো সবাই উপস্থিত তাদের বাড়ির কাজ নিয়ে।এই ব্যবহারিক ক্লাসটি নেওয়ায় তাদের ক্লাসে উৎসাহ বেড়েছে এবং উপস্থিত নিয়মিত হয়েছে।