Loading..

প্রেজেন্টেশন

২৭ মার্চ, ২০২২ ১১:৩০ পূর্বাহ্ণ

প্রত্যক্ষ করের গুরুত্ব

প্রত্যক্ষ করের গুরুত্ব

বাংলাদেশের অর্থনীতি প্রত্যক্ষ করে অবদান তুলনামূলকভাবে কম। ২০০৯-১০ অর্থবছসরের প্রথম নয় মাসে সর্বমোট কর রাজস্ব আদাযের পরিমাণ ছিল ৪১, ৪৫০ কোটি টাকা। এর মধ্যে প্রত্যক্ষ করের পরিমাণ ছিল ১০,১০০ কোটি টাকা বা ২৪ শতাংশ মাত্র। প্রত্যক্ষ করের অনুপাত ২০০৭-০৮ অর্থবৎসরে ছিল ২২ শতাংশ। দেখা যায় সম্প্রতিকালে পরোক্ষ করের তুলনায প্রত্যক্ষ করের প্রবৃদ্ধি বেশি হয়েছে। ব্যাপক আয়কর ফাঁকির কারণে প্রত্যক্ষ করের প্রবৃদ্ধি আশানুরূপ হচ্ছে না বলে ধারণা করা হয়।

অন্য দিকে সর্বমোট প্রত্যক্ষে করে আয় করের পরিমাণ ৯৭ শতাংশ।


যেভাবে রেজিস্ট্রেশন করবেন :

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত (OMES/eSIF) বাটনে ক্লিক করে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য দিতে হবে। Dashboard থেকে eSIF JSC ক্লিক করে Payable fees of JSC এ Applicant name, mobile no. এবং Number of Student দিয়ে Print Sonali Seba তে ক্লিক করে সোনালী সেবার স্লিপটি প্রিন্ট করতে হবে।


ব্যাংকে ২৪ ঘণ্টার মধ্যে পেমেন্ট করলে নির্ধারণকৃত শিক্ষার্থীদের eSIF পূরণ করা যাবে। পেমেন্ট দেওয়ার পর পুনরায় সোনালী সেবার স্লিপ বের করতে পারবেন প্রতিষ্ঠান প্রধানরা।

শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করার পর তাদের তথ্যের পাশে নিজ নিজ স্বাক্ষর করা চূড়ান্ত তালিকার প্রিন্ট আউট শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের।