Loading..

খবর-দার

০১ এপ্রিল, ২০২২ ১১:০৭ অপরাহ্ণ

কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত আটচালা

#কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত আটচালা-


আমি স্মৃতিবিজড়িত আটচালায়  বসে আছি, ১৯২৬-২৭ সালের দিকে স্বদেশী আন্দোলনে কবি কার্পাসডাঙ্গায় আসেন। কবি এই আটচালায় ভারত থেকে আসতেন মেঠো পথে গরুর গাড়িতে চড়ে, তখন কবির মাথায় বাবরি দোলানো ঝাঁকড়া চুল। কবি ব্রিটিশ হটাও মিটিং করেছে এই ঘরে বসে। ইংরেজ হটাও আন্দোলনে এখানে থেকেই ভূমিকা রেখেছিলেন। এই ঘরটি রেভারেন্ড স্বার্থক বিশ্বাস এর সময়ে তৈরি। বাড়িটি স্বার্থক পাদরীর সন্তান হর্ষপ্রিয় পৌত্র প্রদ্যুত বাবু তার সন্তান মিঃ প্রকৃতি বিশ্বাস বকুল বংশপরম্পরায় শত বছরের উর্দ্ধে সময়কাল পার করছে কবির স্মৃতি ও চেতনা বুকে নিয়ে। বর্তমান সরকার কর্তৃক দেখভাল করে কবির স্মৃতিফলক বসানো হয়েছে। সেই হর্ষ বাবুর উত্তরসূরিরা এখনো সেই স্মৃতি ধরে রেখেছেন। আর আমি এই আটচালায় প্রথমেই ঢুকে রেস্ট নিয়েছি । 


এখানে ভৈরব নদীর ধারে বসে কবি লিচু চোর কবিতা, মৃত্যুক্ষুধা, পদ্মগোখরা উপন্যাস লিখেছেন কার্পাসডাঙ্গা গ্রামের মধ্যবিত্ত কৃষকের মনের ব্যথা, কার্পাসডাঙ্গা ভৈরব নদীর তীরের মানুষের জীবন থেকে নেয়া এই উপন্যাসের রসদ। ভৈরব নদীর ঘাটে বসে কবি মধুর সুরে বাঁশিও বাজাতেন আর শেষ বিকেলের আকাশটা দেখতেন। 


বহুজাতের লেখায় অনন্য জাতীয় কবি, সৈনিক কবি, বিদ্রোহী কবি, প্রেমের, গানের, প্রাণের কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত চুয়াডাঙ্গা, দামুড়হুদার কার্পাসডাঙ্গা, মিশনপল্লী, আটচালা ঘরের টানে  ছুটে এসেছিলাম "নজরুল স্মৃতি সাহিত্য সংসদ" এর আয়োজনে এক কবি মিলনমেলায়। "অগ্নিবীণা নজরুল স্মরণীয় সেরা সম্মাননা স্মারক"- এটি আমার অনুপ্রেরণা।

মেহেনাজ পারভীন