Loading..

খবর-দার

১৩ এপ্রিল, ২০২২ ১১:১৫ অপরাহ্ণ

বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন

বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন

  

মহামারীর কারণে দুই বছর বন্ধ রাখার পর বিদেশিদের জন্য হজের দুয়ার এবার খুলছে; বাংলাদেশ থেকে এ বছর মোট ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন।

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বুধবার জামালপুরে এক ইফতার মাহফিলে এই সংখ্যা প্রকাশ করেন বলে মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আনোয়ার হোসাইন জানান।

তিনি বলেন, বাংলাদেশ থেকে কতজন হজে যেতে পারবেন সেই সংখ্যা ঠিক হলেও সৌদি সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর কবে হবে, খরচ কেমন হবে, সেসব বিষয়ে কিছু বলেননি প্রতিমন্ত্রী। 

মহামারীর আগে যেখানে ২৫ লাখ মানুষ বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ করতে সৌদি আরবে যাওয়ার সুযোগ পেতেন, সেখানে এ বছর ১০ লাখ হজযাত্রীকে ভিসা দেবে দেশটি।

২০২০ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা ঠিক করেছিল সৌদি আরব। কিন্তু মহামারী ছড়িয়ে পড়ায় সেবার বিদেশ থেকে কারও আর হজে যাওয়ার সুযোগ হয়নি। পরের বছর একই পরিস্থিতি থাকে।

ওই দুই বছরে সৌদি আরবে থাকা ৬০ হাজার বিদেশিই কেবল কঠোর স্বাস্থ্যবিধির মধ্যে হজ করার সুযোগ পেয়েছেন।

দেশে সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৬০৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫১ হাজার ৮৮২ জন, অর্থাৎ মোট  ৫৪ হাজার ৪৮৭ জন হজের জন্য নিবন্ধন করে রেখেছেন।

আনোয়ার হোসাইন বলেন, “নিবন্ধন স্বয়ংক্রিয় পদ্ধতিতে হয়, এখানে কারো কোন হাত নেই, যার সিরিয়াল আগে তারাই আগে হজ করার সুযোগ পাবেন।এই নিবন্ধনের সিরিয়াল থেকেই হজে যাবেন।

সৌদি সরকার জানিয়েছে, যাদের বয়স ৬৫ বছরের নিচে, শুধু তারাই এবার হজ পালন করতে পারবেন। তবে অবশ্যই দুই ডোজ কোভিড টিকা নেওয়া থাকতে হবে।  তাছাড়া যাওয়ার সময় কোভিড নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে, আর স্বাস্থ্যবিধি মানতে হবে কঠোরভাবে।