Loading..

খবর-দার

১৭ মে, ২০২২ ০৫:৫০ অপরাহ্ণ

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ।

 বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ।



মানবশরীরের নীরব এক ঘাতকের নাম উচ্চ রক্তচাপ। বিশ্বে ৩ কোটি ২০ লাখ মানুষ উচ্চরক্তচাপে ভুগছেন। আর স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, বাংলাদেশে প্রতি চারজনে একজন ভুগছেন উচ্চ রক্তচাপে। দেশে প্রায় ৮৯ হাজার ৪০০ রেজিস্ট্রার্ড হাইপারটেনশনের রোগী আছে। এর বাইরেও অসংখ্য রোগী উচ্চ রক্তচাপে ভুগছেন। উচ্চ রক্তচাপ হৃদরোগ, স্ট্রোক, কিডনি রোগ, পক্ষাঘাত, অন্ধত্বসহ অনেক রোগের ঝুঁকিপূর্ণ উপাদান।

ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগের (ডাব্লিউএইচএল) সদস্য হিসেবে হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, ২০০৬ সাল থেকে ১৭ মে দিবসটি পালন করে আসছে। এবছরও জনসচেতনতায় এ দিবসকে ঘিরে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। দিবসটিকে ঘিরে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন এবং দীর্ঘজীবী হোন।’

বাংলাদেশ সরকার নন কমিউনিকেবল ডিজিজ রোধে নানা উদ্যোগ হাতে নিয়েছে। সরকার প্রান্তিক পর্যায়ে সেবা দিতে কমিউনিটি ক্লিনিকেও উচ্চ রক্তচাপ মাপার যন্ত্র দিয়েছেন। এছাড়া উচ্চ রক্তচাপ চিকিৎসায় সরকার ২০০ টি উপজেলায় তিনটি করে ওষুধ ফ্রি দিচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এনসিডি কর্নার থেকে এ ওষুধ নিতে পারবেন রোগীরা। ওষুদের পাশাপাশি ৮০ টি উপজেলায় ডিজিটালভাবে রোগীর তথ্যসংগ্রহ নিবন্ধন ও ফলোআপ করা হচ্ছে।